X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

গুরুত্বপূর্ণ ব্যক্তিদের হত্যা করতে চেয়েছিল মুফতি হান্নান!

তুহিনুল হক তুহিন, সিলেট
০৮ ডিসেম্বর ২০১৬, ১৯:২৩আপডেট : ০৯ ডিসেম্বর ২০১৬, ১২:১৩

মুফতি হান্নান ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীকে হত্যাচেষ্টা মামলায় হুজি নেতা মুফতি হান্নানসহ তিনজনের ফাঁসির রায় বহাল রেখেছেন আপিল বিভাগ। শুধু এ মামলা নয়, মুফতি হান্নানের বিরুদ্ধে আরও কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তিকে হত্যাচেষ্টার মামলা রয়েছে। এসব মামলার মধ্যে রয়েছে আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলার ঘটনায় বিস্ফোরক মামলা, ২০০৫ সালে হবিগঞ্জে সাবেক অর্থমন্ত্রী শাহ এ এম এস কিবরিয়া হত্যার ঘটনায় দুটি মামলা, ২০০১ সালে সিলেটে নির্বাচনি জনসভায় শেখ হাসিনাকে হত্যাচেষ্টা মামলা এবং একই বছর সিলেটের তৎকালীন মেয়র বদরউদ্দিন কামরানকে লক্ষ্য করে গ্রেনেড হামলার মামলা। এ পাঁচটি মামলাই সিলেটে বিচারাধীন রয়েছে।

সিলেটের সরকারি কৌঁসুলি (পিপি) মিসবাহউদ্দিন সিরাজ বাংলা ট্রিবিউনকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিস্ফোরক মামলার বিচার চলাকালে ২০১০ সালের ২ আগস্ট সিলেটের সরকারি কৌঁসুলির আবেদনের পরিপ্রেক্ষিতে মামলাটি অধিকতর তদন্তের জন্য সিআইডিকে নির্দেশ দেন আদালত। বিস্ফোরক মামলায় ৫৬ জন সাক্ষীর মধ্যে ২০ জনের সাক্ষ্যগ্রহণের পর আদালতের নির্দেশে সিআইডি মামলার অধিকতর তদন্ত করছে। এ মামলা ছাড়াও মুফতি হান্নানের বিরুদ্ধে সিলেট আদালতে আরও চারটি মামলা বিচারাধীন আছে।

প্রসঙ্গত, ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীকে হত্যাচেষ্টা মামলায় হুজি নেতা মুফতি হান্নানসহ তিনজনের ফাঁসির রায় বহাল রেখে বুধবার আদেশ দেন আপিল বিভাগ। 

আলোচিত এ মামলার রায় সর্বোচ্চ আদালতে বহাল থাকার প্রতিক্রিয়ায় মুজাহিদ হোসেন বলেন, ‘এতো দিন হয়ে গেছে, কিন্তু মনে হয় সেদিনের ঘটনা। ঘটনাটি নিয়ে জল ঘোলা করার অনেক চেষ্টা হয়েছে। দেরিতে হলেও প্রকৃত অপরাধী বের করে বিচারের মুখোমুখি করায় এবং সর্বোচ্চ আদালতেও দণ্ড বহাল থাকায় স্বস্তি পাচ্ছি। এ স্বস্তি পূর্ণতা পাবে রায় কার্যকর হলে।’

ঘটনার সংবাদ সংগ্রহ করতে গিয়ে আহত হয়েছিলেন সিলেটের স্থানীয় একটি পত্রিকার সাংবাদিক মুহিবুর রহমান। পেশায় তিনি একজন আইনজীবীও। সিলেটের আদালতে এ মামলা চলাকালে সাক্ষীদের একজন ছিলেন তিনি। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘শরীরে এখনও স্প্লিন্টার আছে। এতো বড় ঘটনা, কিন্তু বিচার দীর্ঘ হওয়ায় শরীরের চেয়ে মনের  যন্ত্রণা বেশি ছিল। এ যন্ত্রণার অবসান হওয়ার সুযোগ এলো এখন।’ 

উল্লেখ্য, ২০০৪ সালের ২১ মে সিলেটের হযরত শাহজালালের (র.) মাজারে তৎকালীন ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা চালানো হয়। হামলায় আনোয়ার চৌধুরী, সিলেট জেলা প্রশাসকসহ প্রায় অর্ধশতাধিক ব্যক্তি আহত এবং পুলিশের দুই কর্মকর্তাসহ তিনজন নিহত হন। এ মামলায় জঙ্গি সংগঠন হরকাতুল জিহাদ (হুজি)-র সংশ্লিষ্টতার অভিযোগ এনে সংগঠনটির প্রধান মুফতি হান্নানসহ বেশ কয়েকজনের নামে সিলেটে মামলা দায়ের হয়।
সিলেটর বিচারিক আদালতে বিচার শেষে ২০০৮ সালের ২৩ ডিসেম্বর হুজি প্রধান মুফতি হান্নান, শরীফ শাহেদুল আলম ওরফে বিপুল ও দেলোয়ার হোসেন ওরফে রিপনকে মৃত্যুদণ্ড এবং হান্নানের ভাই মহিবুল্লাহ ওরফে মফিজুর রহমান ওরফে মফিজ ওরফে অভি এবং মুফতি মঈন উদ্দিন ওরফে আবু জান্দালকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিলেন। আসামিপক্ষ এর বিরুদ্ধে হাইকোর্টে আপিল করে।

এর প্রায় সাত বছর পর এ বছরের ৬ জানুয়ারিতে এ মামলায় হাইকোর্টে শুনানি শুরু হয়ে ৩ ফেব্রুয়ারি শেষ হয়।  আসামিদের জেল আপিল ও ডেথ রেফারেন্সের শুনানি শেষে গত ১১ ফেব্রুয়ারি মুফতি হান্নানসহ তিনজনের ফাঁসি ও দুইজনের যাবজ্জীবন কারাদণ্ডের রায় বহাল রেখে রায় দেন হাইকোর্ট। গত ২৮ এপ্রিল হাইকোর্টের রায়ের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়। গত ১৪ জুলাই হাইকোর্টের রায়ের বিরুদ্ধে খালাস চেয়ে আপিল করেন মুফতি আবদুল হান্নান ও শরীফ শাহেদুল আলম ওরফে বিপুল।

বুধবার (৭ডিসেম্বর) প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের বেঞ্চ হাইকোর্টের রায় বহাল রাখার নির্দেশ দেন। 

আরও পড়ুন:
ব্রিটিশ হাইকমিশনারকে হত্যাচেষ্টা: মুফতি হান্নানসহ তিনজনের ফাঁসি বহাল

/বিটি /

সম্পর্কিত
সর্বশেষ খবর
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
লাগাতার তাপদাহে যশোরে জনজীবন দুর্ভোগে
লাগাতার তাপদাহে যশোরে জনজীবন দুর্ভোগে
জেলেনস্কিকে হত্যার পরিকল্পনায় জড়িত অভিযোগে পোলিশ নাগরিক গ্রেফতার
জেলেনস্কিকে হত্যার পরিকল্পনায় জড়িত অভিযোগে পোলিশ নাগরিক গ্রেফতার
বাংলাদেশে এসে আশ্রয় নিলেন মিয়ানমারের আরও ১৩ সীমান্তরক্ষী
বাংলাদেশে এসে আশ্রয় নিলেন মিয়ানমারের আরও ১৩ সীমান্তরক্ষী
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ