X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

‘আইনশৃঙ্খলা বাহিনীর স্থাপনায় হামলার পরিকল্পনা ছিল হুজির’

চট্টগ্রাম ব্যুরো
০৮ ডিসেম্বর ২০১৬, ২০:৩০আপডেট : ০৮ ডিসেম্বর ২০১৬, ২০:৩০

হরকাতুল জিহাদ চট্টগ্রামে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিভিন্ন স্থাপনায় হামলা করে অস্ত্র লুট করার পরিকল্পনা ছিলো হরকাতুল জিহাদের (হুজির), বলে জানিয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। এছাড়াও তারা প্রিজন ভ্যানে হামলা করে কারাগারে থাকা শীর্ষ নেতাদের মুক্ত করার পরিকল্পনাও করেছিলো।
এর আগে, বৃহস্পতিবার সকালে র‌্যাব চট্টগ্রামের একটি বাড়িতে অভিযান চালিয়ে নিষিদ্ধ ঘোষিত হরকাতুল জিহাদের (হুজির) পাঁচ সক্রিয় সদস্যকে আটক করে। এসময় তাদের কাছ থেকে দুটি পিস্তল, ১৬৭ রাউন্ড গুলি, সাতটি ম্যাগাজিন, ১২টি (আইইডি) ইমপ্রোভাইজ এক্সক্লুসিভ ডিভাইস, তিনটি চাপাতি, তিনটি ছুরি ও বোমা তৈরির বিপুল সরঞ্জাম উদ্ধার করা হয়। র‌্যাব- ৭ এর অধিনায়ক লে. কর্নেল মিফতা উদ্দিন আহম্মেদ বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন।
র‌্যাবের হাতে গ্রেফতারকৃতরা হলো- ঝিনাইদহের হাফেজ মো. আবু যর গিফারী (২২), নীলফামারীর মো. নুরে আলম ইসলাম (২২) ও রংপুরের শেখ ইবতিসাম আহমেদ ওরফে সামী (২৩), ফরিদপুরের মাওলানা মো. তাজুল ইসলাম ও যশোরের মো. নাজিম উদ্দিন (৩৮)।
এদের মধ্যে, মাওলানা তাজুল ইসলাম একটি মাদ্রাসায় শিক্ষকতা করে। সে হুজিবি’র ঢাকা অঞ্চলের সমন্বয়ক এবং সে হুজিবির অন্যতম নেতা একিউআইএস’র ভাবধারায় পরিচালিত জঙ্গি সংগঠনের প্রধান সমন্বয়ক মাওলানা মাইনুল ইসলামের ঘনিষ্ঠ সহযোগী। সে হুজিবি’র সশস্ত্র প্রশিক্ষণপ্রাপ্ত নেতা। হুজিবিকে সংগঠিত করতে ইতোমধ্যে সে ঢাকা, চট্টগ্রাম, বরিশাল ও কুষ্টিয়ায় একাধিকবার জঙ্গি সংগঠনের আঞ্চলিক ও মাঠ পর্যায়ের নেতাদের সঙ্গে গোপন বৈঠক করেছে বলে জানান র‌্যাবের আইন ও মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান।

র‌্যাবের পক্ষ থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, আকবর শাহ থানার উত্তর কাট্টলীর মকিম তালুকদার পাড়ার হাজী মুনসুর আহমেদের দু’তলা বিল্ডিংয়ের ২য় তলায় অভিযান পরিচালনা করা হয়। র্যা বের উপস্থিতি টের পেয়ে জঙ্গিরা তাদের ল্যাপটপ এবং মুঠোফোন পুড়িয়ে ফেলে।

কমান্ডার মুফতি মাহমুদ খান আরও বলেন, “গ্রেফতার হওয়া নাজিম উদ্দীন পেশায় একজন ব্যবসায়ী। সে কারাগারে অবস্থানরত মুফতি হান্নান ও মুফতি আব্দুর রউফের ঘনিষ্ঠ সহযোগী। নাজিম উদ্দিন হুজিবির আর্থিক বিষয়ে যাবতীয় লেনদেন এবং চাঁদা সংগ্রহ করতেন। সে ‘আমাদের মারকাজ’ নামক একটি গ্রুপ পরিচালনা করতো এবং গ্রুপের অপারেশন উইং এবং সদস্য সংগ্রহ উইং নিয়ন্ত্রণ করতো। এই অপারেশন উইংয়ের মূল কাজ অস্ত্র, গোলাবারুদ, বিস্ফোরক সংগ্রহ এবং পরবর্তীতে হুজিবির অনুসারীদের প্রশিক্ষণের মাধ্যমে সশস্ত্র জিহাদের জন্য প্রস্তুত করা।’

এছাড়া গ্রেফতারকৃত হাফেজ মো. আবু যর গিফারী (২২) হুজিবি’র কুষ্টিয়ার সমন্বয়ক। সে ২০১০ সাল থেকে জঙ্গিবাদের সঙ্গে সম্পৃক্ত হয়। বিভিন্ন সময়ে চট্টগ্রামের গভীর অরণ্যে সশস্ত্র প্রশিক্ষণ গ্রহণ করেছে। হাফেজ মো. আবু যর গিফারীর মূল কাজ ছিল দায়িত্বপূর্ণ এলাকায় হুজিবি’র অপারেশন পরিচালনা করার জন্য পরিবেশ তৈরি করা।

অন্যদিকে, মো. নুরে আলম ইসলাম (২২) নীলফামারীতে কলেজে পড়াশুনা করে। সে মুফতি মাইনুল ইসলাম কর্তৃক পরিচালিত ‘৩১৩ বদরের সৈনিক’ নামের জঙ্গি গ্রুপের একজন সক্রিয় সদস্য এবং মুফতি মাইনুল ইসলাম সদলবলে র‌্যাব কর্তৃক গ্রেফতারের পর কিছুদিন নিস্ক্রিয় থাকার পর পুনরায় জঙ্গি কার্যক্রমে অংশগ্রহণ শুরু করে। আর শেখ ইবতিসাম আহমেদ ওরফে সামী একসময় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিবিরের কর্মী ছিল। সে ২০১৩ সাল থেকে হুজিবি’র জঙ্গি সংগঠনের সাথে জঙ্গিবাদে জড়িয়ে পরে।

র‌্যাব জানায়, গ্রেফতারকৃতরা জিজ্ঞাসাবাদে জানিয়েছে যে, তাদের মূল উদ্দেশ্য ছিল চট্টগ্রামে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিভিন্ন স্থাপনায় জঙ্গি আক্রমণ করে অস্ত্র লুট করা এবং পরবর্তীতে জঙ্গি অভিযান পরিচালনা করা। দ্বিতীয় টার্গেট হিসেবে তারা কুষ্টিয়া জেলা শহরকে বেছে নিয়েছিলো। এছাড়া তারা কয়েকটি আর্থিক প্রতিষ্ঠানে হামলা করার পরিকল্পনাও করেছিল। পাশাপাশি নেতাদের মুক্ত করার জন্য হামলার পরিকল্পনা করেছিল তারা।

/এমও/

সম্পর্কিত
সর্বশেষ খবর
দুই চিকিৎসকের ওপর হামলার প্রতিবাদে হাসপাতালে কর্মবিরতির ঘোষণা
দুই চিকিৎসকের ওপর হামলার প্রতিবাদে হাসপাতালে কর্মবিরতির ঘোষণা
১৯টি সামরিক সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ, ২৭টি নিয়ে আলোচনা চলছে
১৯টি সামরিক সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ, ২৭টি নিয়ে আলোচনা চলছে
সালাউদ্দিনের ছেলের অভিষেকের দিনে প্রাইম ব্যাংকের বড় জয়
সালাউদ্দিনের ছেলের অভিষেকের দিনে প্রাইম ব্যাংকের বড় জয়
বৈধপথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধপথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
সর্বাধিক পঠিত
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার