X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

রাষ্ট্রবিরোধী কাজের প্রতিবাদ করায় বরখাস্ত শিক্ষকদের স্বপদে বহালের নির্দেশ

বগুড়া প্রতিনিধি
০৯ ডিসেম্বর ২০১৬, ০২:১৩আপডেট : ০৯ ডিসেম্বর ২০১৬, ০২:১৩

bogra রাষ্ট্রবিরোধী কাজের প্রতিবাদ করায় বগুড়ায় এসওএস হারম্যান মেইনার স্কুল ও কলেজের বরখাস্ত তিন শিক্ষককে আগামী ১০ কর্মদিবসের মধ্যে স্বপক্ষে বহাল করার নির্দেশ দেয়া হয়েছে।  মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহীর কলেজ পরিদর্শক সাক্ষরিত এক পত্রে এ আদেশ দেওয়া হয়েছে।

ওই পত্রে বলা হয়েছে, এ আদেশ অমান্য করলে পর্যায়ক্রমে প্রতিষ্ঠানে পাঠদানের অনুমতি, একাডেমিক স্বীকৃতি প্রত্যাহারসহ কলেজ সংক্রান্ত সকল কার্যক্রম বন্ধ ঘোষণা করা হবে। ওই শিক্ষা প্রতিষ্ঠানে সরকার ও রাষ্ট্রবিরোধী জঙ্গি তাৎপরতার প্রতিবাদ করায় কলেজ কর্তৃপক্ষ শিক্ষকদের কারণ দর্শানোর নোটিশ ছাড়াই বরখাস্ত করেছেন।

অভিযোগ থেকে জানা গেছে, গত ২০১৩ সালের ৩ মার্চ চাঁদে জামায়াত নেতা সাঈদীকে দেখানোর নামে নাশকতা এবং এর আগে ও পরে কলেজ কর্তৃপক্ষ জামায়াত-শিবিরের নেতাকর্মীদের নিয়ে বৈঠক করেন। হরতালের দিন শিক্ষক ও শিক্ষার্থীদের প্রতিষ্ঠানে প্রবেশ করতে দেওয়া হতো না। এর প্রতিবাদ করলে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ ২০১৩ সালের ৩০ সেপ্টেম্বর সহকারি শিক্ষক মাসউদ করিমকে এবং ২৬ ডিসেম্বর প্রভাষক অমরেশ চন্দ্র মুখার্জ্জী ও প্রভাষক গোলাম মর্তুজাকে নোটিশ ছাড়াই বরখাস্ত করেন। এ নিয়ে পেশাজীবী সমন্বয় পরিষদ আইনমন্ত্রীর কাছে প্রতিকার চেয়ে আবেদন করে। প্রধানমন্ত্রীর কার্যালয়সহ কয়েকজন মন্ত্রীর হস্তক্ষেপ গঠিত তদন্ত কমিটি ওই তিন শিক্ষকের অভিযোগের সত্যতা পায়। শিক্ষাবোর্ডের তদন্তেও একই ফলাফল আসে। শিক্ষকদের স্বপদে বহালে শিক্ষাবোর্ডের নির্দেশ তিনবার অমান্য করা হয়। এর প্রেক্ষিতে গত বছরের ৭ জুন রাজশাহী শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক ড. আনোয়ারুল হক প্রামানিক বগুড়া এসওএস হারম্যান মেইনার স্কুল ও কলেজের পাঠদান কার্যক্রম বাতিল করেন। এর আগে একই অভিযোগে ১৪ মে কলেজের একাডেমিক স্বীকৃতি স্থগিত করা হয়েছিল। এতে ওই প্রতিষ্ঠানের স্কুল ও কলেজ শাখায় পাঠদান কার্যক্রম অনিশ্চিত হয়ে পড়ে।

জানা যায়, কলেজ কর্তৃপক্ষের আবেদনের প্রেক্ষিতে শিক্ষা মন্ত্রণালয় পাঠদান বাতিল ও কলেজের একাডেমিক স্বীকৃতি স্থগিতের সিদ্ধান্ত বাতিল করে। যদিও এ নির্দেশ ভুয়া ছিল বলে দাবি করা হয়েছে। এদিকে ওই তিন শিক্ষক আদালতে মামলা করায় কলেজ কর্তৃপক্ষ তাদের স্বপদে বহালে অস্বীকৃতি জানায়। শিক্ষকরা মামলা প্রত্যাহার করলে শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব সালমা জাহান গত ২২ নভেম্বর বিষয়টি শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে অবহিত করেন এবং তিন শিক্ষককে বহালের ব্যবস্থা করতে বলেন। অন্যথায় ওই শিক্ষা প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ করে মন্ত্রণালয়কে অনুলিপি প্রদানের জন্য নির্দেশক্রমে অনুরোধ করেন।

সর্বশেষ রাজশাহী শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক আকবর আলী মন্ত্রণালয়ের নির্দেশের প্রেক্ষিতে গত ৫ ডিসেম্বর বগুড়া এসওএস হারম্যান মেইনার কলেজের গভর্নিং বডির সভাপতিকে চিঠি দেন। ওই চিঠিতে পরবর্তী ১০ কর্মদিবসের মধ্যে তিন শিক্ষককে স্বপদে বহাল করতে বলা হয়। অন্যথায় প্রতিষ্ঠানে পর্যায়ক্রমে পাঠানের অনুমতি, একাডেমিক স্বীকৃতি প্রত্যাহারসহ কলেজ সংক্রান্ত যাবতীয় কার্যক্রম বন্ধ ঘোষণা করা হবে বলে জানানো হয়েছে।

/এসএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
আর্সেনালকে হতাশায় ভাসিয়ে সেমিফাইনালে বায়ার্ন
চ্যাম্পিয়নস লিগআর্সেনালকে হতাশায় ভাসিয়ে সেমিফাইনালে বায়ার্ন
টাইব্রেকারে ম্যানসিটির শিরোপা স্বপ্ন ভাঙলো রিয়াল
চ্যাম্পিয়নস লিগটাইব্রেকারে ম্যানসিটির শিরোপা স্বপ্ন ভাঙলো রিয়াল
গলায় কই মাছ আটকে কৃষকের মৃত্যু
গলায় কই মাছ আটকে কৃষকের মৃত্যু
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
সর্বাধিক পঠিত
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫