X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

‘হুজি’ সদস্য নাজিমকে ৭ মাস আগে তুলে নিয়ে যাওয়া হয়

তৌহিদ জামান, যশোর
০৯ ডিসেম্বর ২০১৬, ১৮:২৪আপডেট : ০৯ ডিসেম্বর ২০১৬, ১৮:৩৭

নকশা নাজিম

চট্টগ্রামে আটক পাঁচ হুজি সদস্যের মধ্যে একজন যশোরের নাজিমউদ্দিন (৪২)। গত ২৫ মে নাজিমউদ্দিনকে (জিএম নাজিম উদ্দিন ওরফে নকশা নাজিম) ঢাকার মিরপুর থেকে সাদা পোশাকে ডিবি পরিচয়ে তুলে নিয়ে যাওয়া হয় বলে দাবি পরিবারের।

নাজিমউদ্দিনের স্ত্রী নাজমা আক্তার জানান, চলতি বছরের ১৮ মে ঢাকার বসুন্ধরায় (বাসা নম্বর ৫২, রোড নম্বর ১৪, এফ- ব্লক) বন্ধু খন্দকার মাহফুজ আলমের বাসায় বেড়াতে যান নাজিম। মাহফুজ যশোরের ঝুমঝুমপুর এলাকার মৃত খন্দকার জায়েদ আলীর ছেলে। বন্ধুর বাসায় থাকা অবস্থায় ২৫ মে সকালে তার স্বামীর ব্যবসায়িক পার্টনার গাউসুল আজমের ফোন পেয়ে বাসা থেকে বের হন নাজমা আক্তার। গাউসুলের ঢাকার মিরপুরে অফিস নেওয়ার কথা ছিল এবং সেখানে নাজিমের কম্পিউটারের কাজ করার কথা ছিল।

নাজমা আক্তার আরও জানান, সেই দোকান দেখাতে তার স্বামীকে ফোন করে মিরপুরে ডেকে নেন গাউসুল। ওইদিন (২৫ মে) বেলা ১১টার দিকে মিরপুর এলাকায় গাউসুলের সামনে থেকে সাদা পোশাকে ডিবি পরিচয়ে মাইক্রোবাস করে নাজিমকে তুলে নিয়ে যায় চার ব্যক্তি। কিন্তু গাউসুল ঘটনার কিছুই নাজিমের পরিবারকে জানাননি। পরে মোবাইলে নাজিমকে না পেয়ে গাউসুলের কাছে ফোন দিলে ঘটনা সম্পর্কে জানতে পারেন তারা। এরপর তিনি ঢাকায় গিয়ে স্বামীকে সম্ভাব্য সবখানে খোঁজ করেও কোনও সন্ধান পাননি। পরে ২৮ মে ঢাকার পল্লবী ও ভাটারা থানায় মামলা করতে যান। কিন্তু মামলা না নিয়ে ভাটারা থানা পুলিশ একটি নিখোঁজ ডায়েরি (ডায়েরি নম্বর ১৭৩০) গ্রহণ করে।

তিনি জানান, স্বামী নিখোঁজের ঘটনায় গত ১ জুন যশোর প্রেসক্লাবে ও ১৬ জুলাই ঢাকা জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেন। একইসঙ্গে ঢাকাস্থ ডিবি কার্যালয়ে স্বামীর ছবিসহ প্রয়োজনীয় কাগজপত্র দিয়ে আসেন। জঙ্গি ইস্যুতে সরকারের তৎপরতার অংশ হিসেবে ঈদ-উল-ফিতরের চারদিন পরে মণিরামপুর থানা পুলিশ নাজিমের বাড়িতে আসে। পুলিশের ফোন পেয়ে তিনি তিন দফা থানায় হাজির হয়ে পুলিশকে সম্ভাব্য সব তথ্য দিয়েছেন বলে জানান।

তবে নাজমা আক্তারের দাবি, ‘আমার স্বামী কোনও জঙ্গি সংগঠনের সঙ্গে জড়িত নন।’

নকশা নাজিমের বাড়ি

যশোরের মণিরামপুর পৌর শহরের দুর্গাপুর জামায়াত মসজিদের অদূরে মৃত হাসান আলী গাজীর বড় ছেলে নাজিম। তার ছোট ভাই আজিম ইজিবাইক চালক। নাজিমউদ্দিন-নাজমা দম্পতির তুবা (১৮) ও তৈয়বা (১৩) নামে দুটি সন্তান রয়েছে। তুবা বিয়ের পর স্বামীর বাড়িতে থাকেন। আর ছোট মেয়ে তৈয়বা স্থানীয় পৌরসভা বালিকা বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্রী।

মণিরামপুর সম্মিলনী স্কুল থেকে এসএসসি ও ডিগ্রি কলেজ থেকে এইচএসসি পাসের পর স্থানীয় একটি দুধের কোম্পানিতে চাকরি করতেন নাজিম। এরপর ১৯৯৭ সালে উপজেলার জালঝাড়া গ্রামে বিয়ে করেন। বিয়ের পরে মণিরামপুর কলেজে ডিগ্রিতে ভর্তি হন। ছাত্রজীবনে বিএনপির রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়লেও পরে রাজনীতি ছেড়ে দেন। বিয়ের পর এক বছর তাবলীগ করতেন বলে স্ত্রী নাজমা জানান। এরপর মণিরামপুর পৌর শহরের দক্ষিণ মাথায় নকশা কম্পিউটার নামে একটি দোকান দেন। ২০১২ সালের দিকে সেই দোকানটি বিক্রি করে মালয়েশিয়ার উদ্দেশে পাড়ি জমান। সেখানে দু’বছর থাকার পর গত বছরের ২৭ রমজান দেশে ফেরেন। বাড়ি এসে বড় মেয়েকে পার্শ্ববর্তী খানপুর গ্রামে বিয়ে দেন। তখন ৬ মাস বাড়িতে ছিলেন তিনি।

তারপর ঢাকায় থেকে ব্যবসায়ীক পার্টনার ঝিনাইদহের কালীগঞ্জ থানার লুচিয়া গ্রামের নুরুল ইসলামের ছেলে সৈয়দ গাউসুল আজমের (৪০) সঙ্গে সৌদি আরবে নারীকর্মী পাঠাতেন। মাঝেমধ্যে বাড়িতে আসতেন বলে জানান নাজমা।

নাজমা আরও জানান, খবরে স্বামীর ছবি দেখে পরিবারের পক্ষ থেকে চট্টগ্রামে যাওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে।

এদিকে, মণিরামপুর পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর আব্দুর রহমান ছবি দেখে নিশ্চিত করেছেন যে নিখোঁজ ব্যক্তিই নাজিম উদ্দিন।

যশোরের পুলিশ সুপার আনিসুর রহমানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘আমি জেলা পুলিশের বিশেষ শাখা থেকে খোঁজ নিয়ে জেনেছি, চট্টগ্রামে আটক নাজিমই যশোরের মণিরামপুরের নাজিম উদ্দিন।’

প্রসঙ্গত, সম্প্রতি পুলিশের তালিকায় যশোরের পাঁচজন সক্রিয় জঙ্গি তৎপরতায় জড়িত মর্মে তথ্য প্রকাশ পায়। তার মধ্যে মণিরামপুরের নকশা নাজিমের নাম রয়েছে। কোনও কোনও মিডিয়ায় নাজিমকে জঙ্গি সংগঠনের নেতা হিসাবে উল্লেখ করা হয়েছে।

চট্টগ্রামে র‌্যাবের হাতে আটক পাঁচ হুজি সদস্যের মধ্যখানে নকশা নাজিম

এছাড়া যশোর পুলিশ প্রশাসনের ছাপানো পোস্টারে জঙ্গি হিসেবে নাজিমের নাম ও ছবি ছাপা হয়েছে ৫ নম্বরে।

/বিটি/এএআর/আপ-এইচকে/

সম্পর্কিত
সর্বশেষ খবর
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
দ্বিতীয় বিয়ের চার দিন পর বৃদ্ধকে হত্যা, দুই ছেলে পলাতক
বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেলো ইউপি সদস্যের
বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেলো ইউপি সদস্যের
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আট বছর পর জাবিতে ডিন নির্বাচন
আট বছর পর জাবিতে ডিন নির্বাচন
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা