X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

‘জ্বলন্ত ঘরের মধ্যেই ছিল আমার স্বামী ও দু’সন্তান’ (অডিও)

আবদুল আজিজ, কক্সবাজার
০৯ ডিসেম্বর ২০১৬, ২৩:০৯আপডেট : ১১ ডিসেম্বর ২০১৬, ০৯:২১

সন্তানসহ রোবেদা
‘গ্রামের মানুষ গণনা করা হবে, কেউ ঘরের বাইরে যাবেন না।’, মিয়ানমারের সেনাবাহিনী এমন নির্দেশনা দিলে বাড়িতেই আশ্রয় নেন রোবেদা, তার স্বামী ও তিন সন্তান। এরপরই বাড়ির সামনে অবস্থান নেয় সেনাবাহিনীর ১০ থেকে ১২ জনের একটি দল। মুহূর্তেই তালা ঝুলিয়ে দেওয়া হয় ঘরের দরজায়। পেট্রোল দিয়ে আগুন ধরিয়ে দেওয়া হয় বাড়িতে। ওই অবস্থায় কোনোরকমে ছোট সন্তানকে বুকে জড়িয়ে নিয়ে বেরিয়ে আসেন রোবেদা। বেঁচে যান তারা দু’জন। তার স্বামী আর বাকি দুই সন্তান তখনও ছিলেন ওই ঘরের মধ্যে। মিয়ানমার থেকে পালিয়ে আসার কাহিনি এভাবেই বাংলা ট্রিবিউনের কাছে বর্ণনা করছিলেন গৃহবধূ রোবেদা বেগম।
শুক্রবার সকালে কক্সবাজারের উখিয়ার কুতুপালংয়ে অনিবন্ধিত রোহিঙ্গা ক্যাম্পের একটি ঝুপড়ি ঘরে রোবেদার সঙ্গে দেখা করেন বাংলা ট্রিবিউনের এই প্রতিবেদক। রোবেদা জানান, তাদের বাড়ি মিয়ানমারের আরাকান রাজ্যের আকিয়াব জেলার মংডু থানার পোয়াংখালি গ্রামে। স্বামী-সন্তানদের নিয়ে ভালোই চলছিল রোবেদার সংসার। নিজেদের জমিতে ধান, আলু আর মরিচের ফলনও ভালো হয়েছিল। গরু-ছাগলও ছিল তাদের। এর মধ্যে হঠাৎ করেই দুর্ভাগ্য নেমে আসে রোবেদাদের ভাগ্যে। বলতে বলতে কান্নায় ভেঙে পড়েন তিনি।
শুরুতে পুলিশ বা বিজিবির সদস্য মনে করে কথা বলতে চাননি রোবেদা। পরে প্রতিবেদকের পরিচয় নিশ্চিত হতে পেরে কথা বলতে শুরু করেন তিনি। বলেন, ‘পুলিশ-বিজিবির চোখ ফাঁকি দিয়ে শেষ পর্যন্ত বাংলাদেশে ঢুকতে পেরেছি। এখন ধরা পড়ে গেলে পুশব্যাকের শিকার হতে হবে। সীমান্ত পেরিয়ে গেলে মিয়ানমারের সীমান্তরক্ষী বিজিপি গুলি করে মেরেই ফেলবে।’
রোবেদা বলেন, ‘আমার বাবার বাড়িও একইভাবে পুড়িয়ে দেওয়া হয়। মা-বাবা, দুই ভাই, ভাইদের বউ ও সন্তানদের কোনো খোঁজ জানি না। তারা কোথায় আছে, কীভাবে আছে কিছুই জানি না।’ তিনি জানান, তার গ্রাম পোয়াংখালির সব বাড়িঘরে আগুন জ্বালিয়ে দিয়েছে সেনাবাহিনী। গ্রামের মানুষ পালিয়ে যাওয়ার চেষ্টা করলে সেনাবাহিনী শত শত পুরুষকে গাড়ীতে তুলে নিয়ে গেছে। কাঁদতে কাঁদতে রোবেদা বলেন, ‘ওরা ঘরে আগুন লাগিয়ে দিলে আমি ছোট ছেলেকে নিয়ে বেরিয়ে আসি। তখনও জ্বলন্ত ঘরের মধ্যেই ছিল আমার স্বামী ও দুই সন্তান। কে কোন দিকে চলে গেছে, জানি না।’
সীমান্তের ওপারে রোবেদাদের ওপর সংঘটিত এসব নির্যাতনের সত্যতা যাচাই করা সম্ভব হয়নি। তবে মিয়ানমারের আরাকান রাজ্যে আটকে পড়া রোহিঙ্গা নাগরিক নূর মোহাম্মদ মোবাইল ফোনে বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এখনও মিয়ানমারের সেনাবাহিনী নির্যাতন করা বন্ধ করেনি। প্রতিদিনই কোনও না কোনও বাড়িতে আগুন দিচ্ছে, বাড়িতে মজুদ থাকা পাকা ধানে আগুন দিচ্ছে।’ বৃহস্পতিবারেও তার গ্রাম থেকে ১৫ জন যুবককে সেনাবাহিনী ধরে নিয়ে গেছে বলে জানান তিনি।
রোবেদার মতোই মিয়ানমার থেকে পালিয়ে এসেছেন আছিয়া বেগম ও জুহুরা বেগম। রোবেদা যেমন মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের বর্ণনা দিয়েছেন, তেমন বর্ণনা দিয়েছেন এই দু’জনও। বলেছেন, হত্যা আর বর্বরোচিত নির্যাতন চালিয়েছে সেনাবাহিনী। জ্বালিয়ে দিয়েছে ঘরবাড়ি। লুট করে নিয়ে গেছে বাড়িতে থাকা মূল্যবান সবকিছু। তাই অন্যদের সঙ্গে তারাও নাফ নদী পাড়ি দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করেছে জীবনের ঝুঁকি নিয়ে। এক কাপড়ে চলে এসেছেন বাংলাদেশে। তারাও আশ্রয় নিয়েছেন কুতুপালংয়ের অনিবন্ধিত রোহিঙ্গা ক্যাম্পে। শীতের কাপড় নেই তাদের। খাবারের সংকটও তীব্র। অনাহারে-অর্ধহারে মানবেতর জীবন কাটাচ্ছেন তারা। শুধু বেঁচে আছেন, এই সান্ত্বনা নিয়ে এখন দিন কাটছে তাদের।
প্রসঙ্গত, গত ৯ অক্টোবর বাংলাদেশ সীমান্তবর্তী মিয়ানমারে দেশটির সীমান্তরক্ষী বাহিনীর বেশ কয়েককটি নিরাপত্তা চৌকিতে হামলার ঘটনা ঘটে। এতে সীমান্ত পুলিশের ৯ সদস্য নিহত হয়। সেই হামলার জন্য রোহিঙ্গা মুসলমানদের দায়ী করে আসছে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী। এরপর থেকে রোহিঙ্গারা সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করতে থাকে। সেই অনুপ্রবেশ এখনও অব্যাহত রয়েছে।

;

আরও পড়ুন-

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সরকারকে চাপ দিতে ৭০ ব্রিটিশ এমপির আহ্বান

ভেস্তে গেছে রোহিঙ্গা শুমারির কার্যক্রম!

 

/টিআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
সোনার দাম কমেছে, আজ থেকেই কার্যকর
সোনার দাম কমেছে, আজ থেকেই কার্যকর
অতিরিক্ত মদপানে লেগুনাচালকের মৃত্যু
অতিরিক্ত মদপানে লেগুনাচালকের মৃত্যু
পূজা শেষে বাড়ি ফেরার পথে বাসচাপায় বাবা-ছেলে নিহত
পূজা শেষে বাড়ি ফেরার পথে বাসচাপায় বাবা-ছেলে নিহত
জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে পেশাদারত্বের সঙ্গে কাজ করছে পুলিশ: আইজিপি
জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে পেশাদারত্বের সঙ্গে কাজ করছে পুলিশ: আইজিপি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া