X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

৪৫ বছরেও সংস্কার নেই, বিলীন হতে পারে সুন্দরগঞ্জ বধ্যভূমি

গাইবান্ধা প্রতিনিধি
১১ ডিসেম্বর ২০১৬, ১১:২৫আপডেট : ১১ ডিসেম্বর ২০১৬, ১৩:০৬

সুন্দরগঞ্জের বধ্যভূমি দেশ স্বাধীন হওয়ার পর ৪৫ বছর পার হয়ে গেলেও গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার গোয়ালের ঘাট বধ্যভূমিটি আযত্ন আর অবহেলায় পড়ে আছে। মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত এ বধ্যভূমিটি সংস্কার, সংরক্ষণ ও স্মৃতিস্তম্ভ নির্মাণের উদ্যোগ নেয়নি কর্তৃপক্ষ। এছাড়া বধ্যভূমির নাম ফলকে শহীদদের নাম সংরক্ষণ না করায় নামগুলোও ইদানিং মুছে যেতে বসেছে।

এদিকে তিস্তা নদীর অব্যাহত ভাঙনের মুখে পড়েছে প্রাচীর দিয়ে ঘেরা মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত বধ্যভূমি এলাকাটি। যে কোনও সময় বধ্যভূমির জায়গা তিস্তা নদীগর্ভে বিলিন হয়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এ অবস্থায় বধ্যভূমির জায়গাটি নদী ভাঙনের হাত থেকে দ্রুত রক্ষা, সংস্কার ও একটি স্মৃতিস্তম্ভ নির্মাণের দাবি জানিয়েছেন স্থানীয় মুক্তিযোদ্ধা ও এলাকাবাসী।

স্থানীয় বীর মুক্তিযোদ্ধা মো. লায়েক আলী খান মিন্টু জানান, ১৯৭১ সাল সারাদেশ যখন উত্তাল ঠিক তখনই এখানকার মুক্তিযোদ্ধারা পাকিস্তানি বাহিনীর সঙ্গে সম্মুখ যুদ্ধে অংশ নেন। দীর্ঘদিন যুদ্ধ করে ১০ ডিসেম্বর সুন্দরগঞ্জ উপজেলা চত্বরে বিজয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে সুন্দরগঞ্জ থানাকে হানাদার মুক্ত ঘোষণা করা হয়। তবে হানাদার বাহিনীর হত্যাযজ্ঞের চিহ্ন হয়ে থাকে শহীদদের গণকবর ও গোয়ালের ঘাট বধ্যভূমিটি। 

মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করতে গিয়ে এই মুক্তিযোদ্ধা আরও বলেন, যুদ্ধ চলাকালে ভারতের দার্জিলিং এ ট্রেনিং শেষে ৬নং সেক্টর কমান্ডার মরহুম এয়ার ভাইস মার্শাল খাদেমুল বাশার ও কোম্পানি কমান্ডার শাহ নেওয়াজ এবং গাইবান্ধার দায়িত্বে নিয়োজিত ক্যাপ্টেন আজিজের নেতৃত্বে তারা যুদ্ধে অংশ নেন। দেশ স্বাধীনের জন্য তারা ভারত সীমানা অতিক্রম করে লালমনিরহাটের পাটগ্রাম, কুড়িগ্রামের নাগেশ্বরী ও ভূরুঙ্গামারীতে পাক বাহিনী ও তাদের এ দেশীয় দোসরদের সঙ্গে সম্মুখ যুদ্ধ করে। এসময় ভুরুঙ্গামারীতে হানাদার বাহিনীর লড়াইয়ে ২৪ জন মুক্তিযোদ্ধা শহীদ হন।

তিনি আরও জানান, সুন্দরগঞ্জ থানা হানাদার মুক্ত করার উদ্দেশে মুক্তিযোদ্ধাদের প্লাটুন তিস্তা-ব্রহ্মপুত্র নদী পার হওয়ার চেষ্টা করলে হানাদার বাহিনীর গুলিতে আব্দুল জলিল (ময়মনসিংহ) নামের একজন মুক্তিযোদ্ধা শহীদ হন। হরিপুর এলাকা ওই দিন শত্রুমুক্ত হয় এবং ১৮ জন রাজাকার অস্ত্রসহ আত্মসমর্পণ করেন। ৭ ডিসেম্বর সুন্দরগঞ্জ উপজেলার মাঠেরহাট, চন্ডিপুর, বেলকায় অপারেশন চালিয়ে প্রায় ৩০০ রাজাকার-আলবদরকে পরাস্ত করে তাদের কাছে থাকা তিন শতাধিক অস্ত্রসহ জব্দ করা হয় এবং তাদের আত্মসমর্পনে বাধ্য করা হয়। এরপর ৯ ডিসেম্বর তুমুল যুদ্ধে অংশ নিয়ে পাকিস্তানি বাহিনী এবং তাদের দোসরদের পরাস্ত করে রাত ২ টার দিকে সুন্দরগঞ্জ হেডকোর্টারকে সম্পূর্ণ শত্রুমুক্ত করেন মুক্তিযোদ্ধারা। পরে ১০ই ডিসেম্বর ভোরে সুন্দরগঞ্জ উপজেলা চত্বরে বিজয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে সুন্দরগঞ্জকে হানাদার মুক্ত ঘোষণা করা হয়।

সুন্দরগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড এমদাদুল হক বাবলু বলেন, ‘সুন্দরগঞ্জ থানাকে হানাদার বাহিনীর হাত থেকে মুক্ত করতে যুদ্ধে অংশ নেওয়া অনেক মুক্তিযোদ্ধা শহীদ হয়েছেন। এছাড়া অনেকে পঙ্গু হয়ে বেঁচে থেকে অতি কষ্টে দিনযাপন করছেন।’ তিনি আরও বলেন, ‘শহীদদের স্মরণে সুন্দরগঞ্জ উপজেলার গোয়ালের ঘাটে গড়ে তোলা হয় বধ্যভূমি। কিন্তু বধ্যভূমির জায়গাটি শুধু প্রাচীর দিয়ে ঘিরে রাখা হয়েছে। দীর্ঘদিনেও গোয়ালের ঘাট বধ্যভূমিটি সংস্কার, সংরক্ষণ ও স্মৃতি স্তম্ভ নির্মাণে উদ্যোগ নেয়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।’

তিনি আরও বলেন, ‘গোয়ালের ঘাট বধ্যভূমিটি সংস্কার, সংরক্ষণ ও স্মৃতিস্তম্ভ নির্মাণে দাবিতে বিভিন্ন দফতরে আবেদন করা হয়। কিন্তু তাতে কোনও সাড়া মেলেনি। বর্তমানে গোয়ালের ঘাট জরুরিভাবে রক্ষণাবেক্ষণ ও সংস্কার করা না হলে যে কোনও সময় পুরো বধ্যভূমিটি তিস্তা নদী গর্ভে বিলিন হবে।’

সুন্দরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার ভারপ্রাপ্ত (ইউএনও) মো. হাবিবুল আলম জানান, গোয়ালের ঘাট বধ্যভূমির জায়গা সংরক্ষণ এবং তিস্তার নদীর ভাঙনের হাত থেকে রক্ষা জন্য ইতোমধ্যে মাটি ভরাটের কাজ করা হয়েছে। এছাড়া বরাদ্দ চেয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে আবেদন করা আছে। বরাদ্দ পেলেই বধ্যভূমির সংস্কার, সংরক্ষণ ও স্মৃতি স্তম্ভ নির্মাণ করা হবে।

আরও পড়ুন- 


নাসিক নির্বাচনে বিরোধ নিষ্পত্তিতে অভিনব কৌশল আ.লীগের

/এফএস/ 

সম্পর্কিত
নানা আয়োজনে রাজধানীবাসীর বিজয় উদযাপন
বিজয় দিবস উপলক্ষে বঙ্গভবনে রাষ্ট্রপতির সংবর্ধনা
জাবিতে আলোকচিত্র প্রদর্শনী
সর্বশেষ খবর
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক