X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

রাবিতে খুনেই শুরু, খুনেই শেষ ২০১৬

সিরাজুচ ছালেকীন, রাজশাহী বিশ্ববিদ্যালয়
০২ জানুয়ারি ২০১৭, ১৩:৪৮আপডেট : ০২ জানুয়ারি ২০১৭, ১৩:৪৮

রাজশাহী বিশ্ববিদ্যালয় সদ্য বিদায়ী ২০১৬-তে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) বারবার অস্থিতিশীল হতে দেখা যায়। শিক্ষক-শিক্ষার্থী খুন, শিক্ষকের অস্বাভাবিক মৃত্যু, বিচার দাবিতে আন্দোলন, নিয়োগ পরীক্ষায় আওয়ামী লীগের বাধা, যৌন হয়রানির অভিযোগে শিক্ষককে অবসরসহ বিভিন্ন ঘটনায় বছরজুড়ে আলোচনায় ছিল রাজশাহী বিশ্ববিদ্যালয়।

শুরু দিকে ভালোই যাচ্ছিল। হঠাৎ ২৩ এপ্রিল নিজ বাসার পাশে গলাকেটে খুন করা হয় ইংরেজি বিভাগের শিক্ষক অধ্যাপক এএফএম রেজাউল করিম সিদ্দিকীকে। শুরু হয় বিচার দাবিতে শিক্ষক-শিক্ষার্থীদের বিরতিহীন আন্দোলন। এ হত্যাকাণ্ডের তদন্ত শেষ না হতেই ঘটলো আরেকটি হত্যাকাণ্ড। ২০ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের নবাব আব্দুল লতিফ হলে খুন হন গণযোগযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী মোতালেব হোসেন লিপু। এর মাঝে আরও বিভিন্ন ঘটনা আলোচনায় আসে।

শিক্ষক খুনের মিছিলে যুক্ত হন অধ্যাপক রেজাউল করিম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষক হত্যার পর ২০১৬ সালে সেই তালিকায় আরও একটি নাম যোগ হয়। ২৩ এপ্রিল রাজশাহীর শালবাগান এলাকায় নিজ বাসার পাশে দুর্বৃত্তদের হাতে খুন হন ইংরেজি বিভাগের অধ্যাপক এএফএম রেজাউল করিম সিদ্দিকী। এ শিক্ষকের মৃত্যুতে শিক্ষক-শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে টানা আন্দোলন শুরু করেন। বিচার দাবিতে মতিহারের সবুজ চত্বরে কয়েক মাসব্যাপী চলে বিভিন্ন কর্মসূচি। ইংরেজি বিভাগের পাশাপাশি বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা আন্দোলনে অংশগ্রহণ করেন। শিক্ষক সমিতির উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাও টানা আন্দোলন কর্মসূচি পালন করেন। পরে স্বরাষ্ট্রমন্ত্রীসহ সরকারের গুরুত্বপূর্ণ চারজন মন্ত্রী-প্রতিমন্ত্রী ক্যাম্পাসে এসে সমাবেশে যোগ দিয়ে বিচারের আশ্বাস দিলে টানা আন্দোলন থেকে সরে আসেন শিক্ষক-শিক্ষার্থীরা। পরে ৬ নভেম্বর আট জেএমবিকে আসামি করে এই হত্যা মামলায় চার্জশিট দেয় পুলিশ।

 

হলের ভেতরে শিক্ষার্থী খুন

শিক্ষক হত্যার রেশ না কাটতেই ২০ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের নবাব আব্দুল লতিফ হলে খুন হন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী মোতালেব হোসেন লিপু। এরপর বিচার দাবিতে আবারও রাস্তায় নামেন শিক্ষক-শিক্ষার্থীরা। লিপু হত্যা মামলায় তার রুমমেট মনিরুল ইসলামকে গ্রেফতার দেখায় পুলিশ। মনিরুল গুরুত্বপূর্ণ তথ্য দেয় বলে পুলিশের পক্ষ থেকে জানানো হলেও পরে সে জামিন পায়। এরপর থেকে থমকে যায় মামলার তদন্ত।

শিক্ষকের অস্বাভাবিক মৃত্যু

২০১৬ সালে আরও একটি হৃদয় বিদারক ঘটনা ঘটে। গত ৯ সেপ্টেম্বর সবাইকে কাঁদিয়ে ‘আত্মহত্যার‘ পথ বেছে নেন বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক আকতার জাহান জলি। মৃত অবস্থায় বিশ্ববিদ্যালয়ের জুবেরি ভবন থেকে তার লাশ উদ্ধার করা হয়। দরজা ভেঙে তার লাশ উদ্ধারের পর কক্ষে ‘সুইসাইড’ নোট পাওয়া যায়। শিক্ষকের এই অস্বাভাবকি মৃত্যুতে শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে নেমে আসে শোকের ছায়া। ক্ষুব্ধ শিক্ষক-শিক্ষার্থীরা আত্মহত্যায় প্ররোচনাকারীদের শাস্তির দাবিতে শুরু করেন বিক্ষোভ মিছিল, মানববন্ধন, সমাবেশসহ নানা কর্মসূচি। আকতার জাহানের আত্মহত্যায় তার সাবেক স্বামী একই বিভাগের সহযোগী অধ্যাপক তানভীর আহমদের বিরুদ্ধে অভিযোগ ওঠে। এর জেরে সহকর্মীদের চাপের মুখে বিভাগের কার্যক্রম থেকে সাময়িক অব্যাহতি নেন তানভীর আহমদ। এদিকে, এ হত্যায় প্ররোচনার অভিযোগে ৫ নভেম্বর গ্রেফতার হন আকতার জাহানের সহকর্মী সহকারী অধ্যাপক আতিকুর রহমান। মামলায় গ্রেফতার থাকায় আতিকুরকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার করা হয়। বর্তমানে তিনি জামিনে মুক্ত আছেন।

চাকরি পরীক্ষা বন্ধ করে দিল আ. লীগ ও ছাত্রলীগ নেতাকর্মীরা

বিশ্ববিদ্যালয়ের নিয়োগে বয়সসীমা বাতিল ও অস্বচ্ছতার অভিযোগ তুলে গত ২৩ ডিসেম্বর একটি নিয়োগ পরীক্ষা বন্ধ করে দেয় স্থানীয় আওয়ামী লীগ ও বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতাকর্মীরা। তারা পরীক্ষার হল থেকে চাকরি প্রত্যাশীদের তুলে দিয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ফটকে তালা দিয়ে অবস্থান নেন। এ সময় তারা চাকরি প্রত্যাশীদের হলে ঢুকতে বাধা ও অশালীন ভাষায় গালিগালাজ করে তাড়িয়ে দেন। এর আগে ২১ ডিসেম্বর একই অভিযোগ তুলে বিশ্ববিদ্যালয় স্কুলের একটি চাকরি পরীক্ষা বন্ধ করে দেন তারা।

যৌন হয়রানির অভিযোগে শিক্ষককে বাধ্যতামূলক অবসর

ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ প্রমাণ হওয়ায় ২১ এপ্রিল ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক কামরুল হাসান মজুমদারকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়। অধ্যাপক কামরুল হাসান বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাবেক সভাপতি ও বাংলাদেশ শিক্ষক সমিতি ফেডারেশনের সহ-সভাপতি ছিলেন।

আইনমন্ত্রীকে কটাক্ষ করায় শিক্ষক সাময়িক বরখাস্ত

আইনমন্ত্রীকে কটাক্ষ করে ফেসবুকে মন্তব্য করার অভিযোগে গত ১ আগস্ট আইন বিভাগের প্রভাষক শিবলী ইসলামকে সাময়িক বরখাস্ত করা হয়।

ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্রে বঙ্গবন্ধুর মৃত্যু সাল ২০১৬

২০১৬-১৭ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় ‘বি’ ইউনিটের (আইন অনুষদ) প্রশ্নপত্রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ডের সাল ‘২০১৬’ উল্লেখ করা হয়। এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও ছাত্রলীগের নেতাকর্মীরা।

হাসান আজিজুল হকসহ শিক্ষকদের হত্যার হুমকি

এ বছর বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন শিক্ষককে প্রাণনাশের হুমকি দেওয়া হয়েছে। মুঠোফোনে হত্যার হুমকি দেওয়া হয়েছে কথাসাহিত্যিক হাসান আজিজুল হককে। এছাড়া নামে-বেনামে বিভিন্ন সময় মুঠোফোন অথবা উড়ো চিঠির মাধ্যমে প্রায় ২০ জন শিক্ষককে হত্যার হুমকি দেওয়া হয়েছে।

শৃঙ্খলা ভঙ্গের দায়ে ছাত্রলীগ সভাপতি বহিষ্কার

দলীয় শৃঙ্খলা ভঙ্গের দায়ে ১৬ জানুয়ারি রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি মিজানুর রহমান রানাকে সংগঠন থেকে স্থায়ী বহিষ্কার করা হয়। পরে সহ-সভাপতি রাশেদুল ইসলাম রাঞ্জুকে ভারপ্রাপ্ত সভাপতি হিসেবে দায়িত্ব দেওয়া হয়।

তিন ছাত্রলীগ নেতার ছাত্রত্ব বাতিল

টেন্ডার নিয়ে দ্বন্দ্বে প্রধান প্রকৌশলীকে মারধর করায় ৩০ মার্চ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের তিন নেতার ছাত্রত্ব বাতিল করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তারা হলেন, ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক এসএম তৌহিদ আল হোসেন তুহিন, সহ-সভাপতি তন্ময়ানন্দ অভি এবং শহীদ হবিবুর রহমান হলের সভাপতি মামুন-অর-রশীদ।

তিন শিক্ষার্থীর মৃত্যু

২০১৬ সালে অকাল মৃত্যুবরণ করেন তিন শিক্ষার্থী। এর মধ্যে গাছ থেকে পড়ে গত ২৬ এপ্রিল সমাজকর্ম বিভাগের মাস্টার্সের জারজিজ হোসেন, ৩০ জানুয়ারি গলায় ফাঁস নিয়ে ‘আত্মহত্যা’ করেন  ফলিত গণিত বিভাগের সুব্রত কুমার এবং ট্রেনের ধাক্কায় ২৮ আগস্ট সমাজকর্ম বিভাগের ছাত্রী শান্তা বসাক মারা যান।

এতসব নেতিবাচক ঘটনাকে ছাপিয়ে কিছু ইতিবাচক ঘটনাও আলোচনায় আসে। অবকাঠামো নির্মাণ, সংস্কার কাজসহ বিভিন্ন উন্নয়নমূলক কাজের জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৩৬৩ কোটি ৮৭ লাখ টাকার উন্নয়ন প্রকল্প একনেকে অনুমোদন হয়েছে ২০১৬ সালে। ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা বাস্তবায়নের লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রশাসনিক ও একাডেমিক কার্যক্রম ডিজিটাল সিস্টেমের আওতায় আনার পদক্ষেপ নেওয়া হয়েছে। শহীদ ড. শামসুজ্জোহার স্মরণে নির্মিত জোহা চত্বরের সংস্কার, শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে স্মৃতিফলকের নির্মাণ কাজও উদ্বোধন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের সিনেট অধিবেশনে ধারাবাহিকতা আনা হয়েছে। অলিম্পিকে এ বছর বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছে দেশ সেরা অ্যাথলেট রাবি শিক্ষার্থী শিরিন আকতার। বছর জুড়ে এমনি বেশকিছু ইতিবাচক ঘটনায় সমৃদ্ধ হয়েছে এই বিদ্যাপীঠ।

/বিটি/

সম্পর্কিত
সর্বশেষ খবর
শনিবার সকালে আবার অবস্থান কর্মসূচির ঘোষণা বুয়েট শিক্ষার্থীদের
শনিবার সকালে আবার অবস্থান কর্মসূচির ঘোষণা বুয়েট শিক্ষার্থীদের
ইসরায়েল যা যা অস্ত্র চেয়েছিল সব পায়নি: মার্কিন সেনাপ্রধান
ইসরায়েল যা যা অস্ত্র চেয়েছিল সব পায়নি: মার্কিন সেনাপ্রধান
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
ছুটির দিনে নিউ মার্কেটে জনসমুদ্র
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
ভারতের নিখিলের হ্যাটট্রিকে ঊষার বড় জয়
সর্বাধিক পঠিত
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
বাড়লো ব্রয়লার মুরগির দাম, কারণ জানেন না কেউ
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
‘ভারতের কঠোর অবস্থানের কারণেই পিটার হাস গা ঢাকা দিয়েছেন’
২৪ ঘণ্টার মধ্যে মেট্রোরেল লাইনের ওপর থেকে ক্যাবল সরানোর অনুরোধ
২৪ ঘণ্টার মধ্যে মেট্রোরেল লাইনের ওপর থেকে ক্যাবল সরানোর অনুরোধ