X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

‘ত্বকী, চঞ্চল হত্যাকাণ্ডের বিচার না হলে না.গঞ্জ কলঙ্কমুক্ত হবে না’

তানভীর হোসেন, নারায়ণগঞ্জ
১৮ জানুয়ারি ২০১৭, ০৬:০৭আপডেট : ১৮ জানুয়ারি ২০১৭, ০৬:১৭

ত্বকী (বামে) ও চঞ্চল নারায়ণগঞ্জের ইতিহাসে সবচেয়ে বড় ও চাঞ্চল্যকর সাত খুনের মামলার রায়কে ‘সন্তোষজনক’ বলছেন নারায়ণগঞ্জবাসী। এই রায়কে তারা বলছেন নারায়ণগঞ্জের ‘কলঙ্কমুক্তি’র প্রথম ধাপ। তবে এরও আগের ত্বকী ও চঞ্চল হত্যাসহ অন্যান্য হত্যাকাণ্ডের বিচার না হওয়া পর্যন্ত নারায়ণগঞ্জ ‘কলঙ্কমুক্ত’ হবে না বলে মন্তব্য তাদের।
২০১৪ সালের ২৭ এপ্রিল ওই সময়ের সিটি করপোরেশনের প্যানেল মেয়র নজরুল ইসলাম ও অ্যাডভোকেট চন্দন সরকারসহ সাত জনকে অপহরণ করে খুন করা হয়। নৃশংস এই হত্যাকাণ্ডের তিন বছরেরও কম সময়ের মধ্যে শেষ হয়েছে এর বিচারিক প্রক্রিয়া। সোমবার (১৬ জানুয়ারি) আলোচিত এই মামলায় ২৬ জনকে মৃত্যুদণ্ড ও আরও নয় আসামিকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়।
এই রায়ে সন্তোষ প্রকাশ করেছেন নারায়ণগঞ্জ জেলা আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) ওয়াজেদ আলী খোকন, বাদী পক্ষের আইনজীবী অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খানসহ নারায়ণগঞ্জের সুশীল সমাজ ও সর্বস্তরের মানুষ। পাশাপাশি তারা দাবি জানিয়েছেন সাত খুনেরও আগের কয়েকটি হত্যাকাণ্ডের বিচারের। দীর্ঘদিন অতিবাহিত হওয়ার পরও এসব হত্যাকাণ্ডের বিচার না হওয়ায় ক্ষোভও জানিয়েছেন তারা।
এসব হত্যাকাণ্ডের মধ্যে অন্যতম ত্বকী হত্যাকাণ্ড। ২০১৩ সালের ৬ মার্চ মেধাবী ছাত্র তানভীর মুহাম্মদ ত্বকীকে নারায়ণগঞ্জে নিজ বাসার কাছ থেকে অপহরণ করা হয়। এর দুই দিন পর ৮ মার্চ শীতলক্ষ্যা নদীর শাখা খালে তার মৃতদেহ পাওয়া যায়। এ হত্যাকাণ্ডের দায়ের করা মামলাটি বর্তমানে আদালতে বিচারাধীন। কিন্তু এখনও মামলার চার্জশিট প্রদান করা হয়নি।
এ প্রসঙ্গে মামলার বাদী, নিহত ত্বকীর বাবা রফিউর রাব্বি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘তিন বছর আগেও র্যা ব সংবাদ সম্মেলন করে বলেছিল অচিরেই ত্বকী হত্যাকাণ্ডের চার্জশিট দেওয়া হবে। ভ্রমরের ১৬৪ ধারায় দেওয়া জবানবন্দিতে আজমীর ওসমানের নাম বলা হয়েছে এটা সবাই জানে। কিন্তু এখনও এই মামলার চার্জশিট দেওয়া হয়নি।’ রাব্বি অভিযোগ করেন, সরকারের শীর্ষমহলের পৃষ্ঠপোষকতা থাকায় ওসমান পরিবারের অভিযুক্ত সদস্যের বিরুদ্ধে চার্জশিট দেওয়ার সাহস পাচ্ছে না কেউ।
নারায়ণগঞ্জের আলোচিত আরেকটি হত্যা মামলা হলো দিদারুল ইসলাম চঞ্চল হত্যা মামলা। ২০১২ সালের ১৬ জুলাই নিখোঁজ হন মুক্তিযুদ্ধের ৪০ বছর উপলক্ষে ঢাকা শিল্পকলা একাডেমি আয়োজিত নাট্ক উৎসবে শ্রেষ্ঠ নাট্যকারের পুরস্কার পাওয়া চঞ্চল। ২০১৫ সালের ১৮ অক্টোবর এ হত্যা মামলায় চঞ্চলের পাঁচ বন্ধু মেহেদি হাসান রুহিত, মীম প্রধান, রাকিব, রাশেদ ও শফিককে অভিযুক্ত করে আদালতে চার্জশিট জমা দেন তদন্তকারী কর্মকর্তা।
তবে এ চার্জশিটকে মনগড়া দাবি করে তা প্রত্যাখ্যান করে বাদীর পরিবার। একইসঙ্গে চার্জশিটের ওপর নারাজির আবেদনও জানায় তারা। দিদারুল ইসলাম চঞ্চলের বড় ভাই জোবায়ের ইসলাম পমেল বাংলা ট্রিবিউনকে বলেন, ‘কারও জবানবন্দি না নিয়ে একটা মনগড়া চার্জশিট দেওয়া হয়েছে। এ চার্জশিট দেখে পরিবারের সবাই হতাশ।’ সাত খুন মামলার রায় হওয়ার পর তার ভাইয়ের হত্যাকাণ্ডের বিচারও দ্রুত শেষ করার আহ্বান জানান তিনি।
নিহত ত্বকীর বাবা রফিউর রাব্বি বলেন, ‘শুধু সাত খুনের রায় দিয়ে নারায়ণগঞ্জ কলঙ্কমুক্ত হবে না। সরকার চেয়েছে, তাই এ মামলার রায় হয়েছে। কিন্তু সাত খুনের আগেও অনেক হত্যাকাণ্ড হয়েছে। ত্বকী হত্যার চার বছর হতে চলেছে, কিন্তু এখনও পর্যন্ত চার্জশিট দেওয়া হয়নি। এছাড়াও চঞ্চল, আশিক, মিঠুসহ অনেক হত্যাকাণ্ড হয়েছে। এসব হত্যাকাণ্ডের বিচার করতে হবে।’
নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মাহবুবুর রহমান মাসুম বলেন, ‘সাত খুনের মামলার রায়ে আমরা কলঙ্কমুক্তির পর্যায়ে আছি। এ রায় একটি প্রতীক। সাত খুনের মতো ত্বকী, চঞ্চল, আশিক, মিঠু হত্যাকাণ্ডেরও বিচার চাই।’
সুশাসনের জন্য নাগরিক (সুজন) নারায়ণগঞ্জ জেলার সাধারণ সম্পাদক ধীমান সাহা জুয়েল বলেন, ‘সাত খুনের রায়ে খুশি। তবে এ রায় কার্যকর নিয়ে শঙ্কা আছে। এ রায় কার্যকরসহ ত্বকী ও অন্যান্য সব হত্যাকাণ্ডের বিচার না হওয়া পর্যন্ত নারায়ণগঞ্জ কলঙ্কমুক্ত হবে না।’

আরও পড়ুন-

নূর হোসেন ও র‌্যাবের কমান্ডার তারেক সাঈদসহ ২৬ জনের মৃত্যুদণ্ড

সাত খুন মামলার রায়: কেউ খুশি, কেউ বেজার

৭ খুন মামলা চলাকালে আলোচিত কিছু ঘটনা



/টিআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
তামাকপণ্যের দাম বাড়ানোর দাবি
তামাকপণ্যের দাম বাড়ানোর দাবি
ভারত সফর স্থগিত করলেন ইলন মাস্ক
ভারত সফর স্থগিত করলেন ইলন মাস্ক
বাঘ ছাড়া হবে জঙ্গলে, তাই শেষবার ভোট দিলেন বাসিন্দারা!
বাঘ ছাড়া হবে জঙ্গলে, তাই শেষবার ভোট দিলেন বাসিন্দারা!
তীব্র তাপপ্রবাহে পুড়ছে যশোর, জনশূন্য রাস্তাঘাট
তীব্র তাপপ্রবাহে পুড়ছে যশোর, জনশূন্য রাস্তাঘাট
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া