X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

হিলি স্থলবন্দর দিয়ে বন্ধ রয়েছে ফল আমদানি

হিলি প্রতিনিধি
২০ জানুয়ারি ২০১৭, ১৮:১২আপডেট : ২০ জানুয়ারি ২০১৭, ১৮:১৫

প্রায় তিন বছর যাবৎ হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে সব ধরণের ফল আমদানি বন্ধ রয়েছে। ফল আমদানিতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কর্তৃক আমদানিকৃত পণ্যবাহী ট্রাকের চাকা অনুযায়ী পণ্যের শুল্কায়ন করে রাজস্ব আহরণের পদ্ধতি চালু করায় এ অবস্থার সৃষ্টি হয়েছে।

হিলি স্থলবন্দর দিয়ে প্রবেশ করছে পণ্যবাহী ট্রাক
ব্যবসায়ীরা বলছেন, আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার ফলে তারা হিলি স্থলবন্দর দিয়ে সব ধরনের ফল আমদানি বন্ধ রেখেছেন। অপরদিকে, কাস্টমস কর্তৃপক্ষ বলছেন, আমদানিকারকরা ফল আমদানি করলে সঠিকভাবে পণ্যের ওজন করে তারা যে পরিমান পণ্য আমদানি করবেন সে পরিমাণ পণ্যেরই রাজস্ব নেওয়া হবে।

বাংলা-হিলি কাস্টমস সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশন কার্যালয় সূত্রে জানা গেছে, হিলি স্থলবন্দরের সঙ্গে ভারতের হিলি বন্দরের যোগাযোগ ব্যবস্থা অত্যন্ত ভালো হওয়ায় আমদানিকৃতপণ্য সহজেই ভারত থেকে বাংলাদেশে প্রবেশ করতে পারে। এছাড়া হিলির সঙ্গে রাজধানী ঢাকা, চট্টগ্রামসহ দেশের বিভিন্নস্থানের যোগাযোগ ভালো হওয়ায় ভারত থেকে আমদানিকৃত ফল সহজেই বাজার ধরতে পারে। এসব কারণে খুব তাড়াতাড়ি জনপ্রিয় হয়ে উঠে হিলি স্থলবন্দর।

হিলি স্থলবন্দর দিয়ে গড়ে প্রতিদিন কমলা, আপেল, কেনু, আঙ্গুর, আনারসহ বিভিন্ন ধরণের তাজা ফল ৩৫ থেকে ৪০ ট্রাক আমদানি হতো। কিন্তু গত ২০১৪ সালের মে মাসে সোনামসজিদ স্থলবন্দরে শুল্ক ফাঁকির মাধ্যমে ফল আমদানি করার বিষয়ে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের প্রতিবেদনের পর জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) হিলি স্থলবন্দর দিয়ে ফল আমদানির ক্ষেত্রে গাড়ির চাকা অনুযায়ী ৬ চাকার গাড়িতে ১৪ টন, ১০ চাকার গাড়িতে ১৮ টন এবং ১২ চাকার গাড়িতে ২০ টন পণ্যের শুল্কায়ন করার আদেশ দেন। এর ফলে হিলি স্থলবন্দর দিয়ে সব ধরণের তাজা ফল আমদানি বন্ধ হয়ে যায়।

হিলি স্থলবন্দর আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি মো. হারুন উর রশীদ হারুন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ফল আমদানির ক্ষেত্রে যে গাড়ির চাকা অনুযায়ী শুল্কায়নের পদ্ধতি চালু রয়েছে। এর ফলে একজন আমদানিকারক একটি ৬ চাকার গাড়িতে ৫ টন ফল আমদানি করলেও সে গাড়ির চাকা অনুযায়ী ১৪টন হিসেবে শুল্কায়ন করে রাজস্ব আদায় করা হবে। এতে করে আমদানিকারকরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। অন্য বন্দরে রাজস্ব ফাঁকির ঘটনা ঘটলেও হিলি বন্দরে এমন কোনও ঘটনা আজ পর্যন্ত ঘটেনি। তাই হিলিস্থলবন্দর দিয়ে ফল আমদানির ক্ষেত্রে গাড়ির চাকা অনুযায়ী শুল্কায়নের যে পদ্ধতি চালু রয়েছে তা শিথিল করা প্রয়োজন।’

নাম প্রকাশ না করার শর্তে হিলি স্থলবন্দরের এক সিএন্ডএফএজেন্ট ব্যবসায়ী জানান, ফলের গাড়ির চাকা অনুযায়ী শুল্কায়নের পদ্ধতি চালু করার ফলে বর্তমানে বন্দর দিয়ে সব ধরণের ফল আমদানি বন্ধ রয়েছে। তবে ভোমরা, বুড়িমারিসহ দেশের অন্যান্য স্থলবন্দরগুলোতে অন্যান্য সুযোগ-সুবিধা ভালো পাওয়ার ফলে আমদানিকারকরা ওই সব বন্দর দিয়ে ফল আমদানি করছেন।’

হিলি স্থল শুল্কস্টেশনের রাজস্ব কর্মকর্তা মো. আব্দুল মোতালেব বাংলা ট্রিবিউনকে জানান, হিলি স্থলবন্দর দিয়ে বর্তমানে কোনও ধরণের ফল আমদানি হয় না। ফল আমদানির ক্ষেত্রে গাড়ির চাকা অনুযায়ী শুল্কায়নের যে পদ্ধতি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চালু করছে সেটি শতভাগ এখানে কার্যকর রয়েছে। তবে যেহেতু হিলি স্থলবন্দর দিয়ে ফল আমদানিই বন্ধ রয়েছে সেক্ষেত্রে চাকা অনুযায়ী শুল্কায়নের কোনও প্রয়োজন আছে বলে আমি মনে করি না।’

এছাড়া ব্যবসায়ীদের সঙ্গে আলাপ করে জানা গেছে, দেশের অন্যান্য বন্দর যেমন বুড়িমারি ও সোনামসজিদ স্থলবন্দর দিয়ে ফল আমদানির ক্ষেত্রে পরিবহন খরচ কম লাগার কারণে ব্যবসায়ীরা ওসব বন্দর দিয়েই ফল আমদানি করছেন।

/এমও/

সম্পর্কিত
সর্বশেষ খবর
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা শুরু
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রাজশাহীতে দিনব্যাপী অনুষ্ঠিত হলো বিভাগীয় সর্বজনীন পেনশন মেলা
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া