X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

ভাঙন আতঙ্কে দিশেহারা দাকোপের ৬ গ্রামের মানুষ

খুলনা প্রতিনিধি
২৩ জানুয়ারি ২০১৭, ০৩:৪৯আপডেট : ২৩ জানুয়ারি ২০১৭, ০৩:৫২

খুলনার দাকোপ উপজেলার সাহারবাদ থেকে নলিয়ান পর্যন্ত ১৪ কিলোমিটার এলাকার বেড়িবাঁধ ভাঙন প্রবণ হয়ে পড়েছে। এই এলাকার ৬টি গ্রামে বসবাসরত প্রায় ৭ হাজার মানুষ ভাঙনের কারণে আতঙ্কগ্রস্ত রয়েছে। ভাঙন আতঙ্কে দিশেহারা দাকোপের ৬ গ্রামের মানুষ

গ্রামগুলো হলো- কামারখোলা ইউনিয়নের সাহারবাদ ও শ্রীনগর, সুতারখালী ইউনিয়নের নলিয়ান, সুতারখালী, ভিটাভাঙ্গা ও গোনারী। ভাঙন আতঙ্কে এসব এলাকার মানুষ উদ্বেগ উৎকণ্ঠার মধ্যে দিন কাটাচ্ছে।আইলায় ক্ষতিগ্রস্ত হওয়া এ এলাকার ১২১টি পরিবার ইতোমধ্যে অন্যত্র চলে গেছেন। বিকল্প স্থান না পাওয়ায় ৯২টি পরিবার এখনও ভাঙন কবলিত বাঁধের ওপর ঝুঁপড়ি ঘরেই বসবাস করছেন।

ভিটোভাঙ্গা গ্রামের সমরেশ সরদার জানান, কামারখোলা ইউনিয়নের সবচেয়ে ঝুঁকিপূর্ণ স্থান হচ্ছে শ্রীনগর ও ভিটাভাঙ্গা গ্রাম। এখানকার মানুষ জীবিকা নির্বাহ করে নদীতে মাছ ধরে। এ গ্রামের দক্ষিণ দিক দিয়ে বয়ে চলা নলিয়ান ও শিবসা নদী ভাঙন প্রবণ। বছরে ২ থেকে ৩ বার বাঁধে ভাঙন হয়। এখানকার মানুষ সবসময় আতঙ্কগ্রস্ত থাকেন। শ্রীনগর ও ভিটাভাংগা গ্রামের কোনও এক জায়গা ভাঙলে আরও ৩ থেকে ৪টি গ্রাম তাৎক্ষণিকভাবে প্লাবিত হয়।

তিনি আরও জানান, ২০০৯ সালে আইলার সময় শ্রীনগর, ভিটাভাংগা ও সাহারাবাদ গ্রাম পানিতে প্লাবিত হয়েছিল। আইলায় এ এলাকার জনজীবন বিপর্যস্ত হয়। জনসাধারণ দিশেহারা হয়ে পড়ে। আয়ের ব্যবস্থা নষ্ট হয়, মানুষ হয় কর্মহীন। এসময় মানুষের ঘর-বাড়ি,স্কুল-কলেজ, ধান, মাছ, সবজি, গরু-ছাগল, হাঁস-মুরগী, রাস্তা-ঘাট, দোকান, হাট-বাজার, অফিস সবকিছু পানিতে ডুবে গিয়েছিল। বাঁধ সংস্কারের পরও প্রতি বছর বাঁধ ভাঙতে থাকে। বর্তমানেও ভাঙন লেগে আছে। এর ফলে যেকোনও মুহূর্তে ওই এলাকা ভেঙে লবণ পানিতে প্লাবিত হওয়ার আশঙ্কা প্রবল হয়ে উঠেছে। ভাঙন আতঙ্কে দিশেহারা দাকোপের ৬ গ্রামের মানুষ

ভাঙন প্রবণ এলাকার মানুষের বিকল্প কর্মসংস্থান সৃষ্টিতে কাজ করছে রেজিলিয়েন্স প্রকল্প। এ প্রকল্পের স্থানীয় সমন্বয়কারী জিয়া আহমেদ জানান, সুতারখালীতে ২ হাজার২৫০, নলিয়ানে ১ হাজার৬০০, গোনারীতে ১ হাজার৮১৫, সাহারবাদে ২২০, শ্রীনগরে ১৫০ ও ভিটেভাঙ্গায় ৩১০টি পরিবারের বসবাস রয়েছে। এসব মানুষকে সচেতন করাসহ দুর্যোগ সহনশীল কার্যক্রমের অংশ হিসেবে রেইন ওয়াটার হার্ভেস্টিং প্লান্ট, সমন্বিত কৃষি ব্যবস্থাপনা, সামাজিক বনায়নের মাধ্যমে বিকল্প কর্মসংস্থানের উদ্যোগ নেওয়া হয়েছে।

ভাঙন প্রবণ এলাকার চিত্র তুলে ধরে সম্প্রতি দাকোপ উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা পরিষদ চেয়ারম্যান ও স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের কাছে স্থানীয় আতঙ্কগ্রস্ত মানুষ স্মারকলিপি দেন। স্মারকলিপিতে বলা হয়, আইলায় এখানকার ৭৫০ বিঘা জমি নদী গর্ভে বিলিন হয়। শ্রীনগর, ভিটাভাংগা এবং সাহারাবাদের প্রায় ১২১টি পরিবার জীবন জীবিকার তাগিদে গ্রাম ছেড়ে ঢাকা, রাঙ্গামাটি, খাগড়াছড়ি, বান্দরবনের লামা, খুলনা, যশোর এবং ভারতে চলে গেছে। এখানকার অধিকাংশ মানুষ পেশা পরিবর্তন করছে। অভাবের তাড়নায় জাল, দড়ি, নৌকা বিক্রয় করে দিন মজুরের পেশা বেছে নিয়েছে। গোনারী, শ্রীনগর ও ভিটাভাংগা গ্রামে বসবাসরত ৯২টি পরিবার কোথাও যেতে পারেনি। তারা এলাকার বাঁধের উপর এখনও কোনও রকমে কুঁড়ে ঘর বেধে অবস্থান করেছে। এ এলাকায় মৌসুম ভিত্তিক বাঁধ ভাঙন হয় না। বর্ষা মৌসুমে (আষাঢ়- শ্রাবণ) এর প্রবণতা বেশী থাকে। ভাঙন আতঙ্কে দিশেহারা দাকোপের ৬ গ্রামের মানুষ
সাহারবাদের মিরর নাথ জানান, এ রকম চলতে থাকলে এখানে বসবাস করা একেবারেই অসম্ভব হয়ে পড়বে। এমনিতেই এ এলাকার লোকেরা অনেকেই বিভিন্ন পেশার কাজ করে জীবিকা নির্বাহ করছে। ভাঙন প্রতিরোধ করা না গেলে শ্রীনগর, ভিটাভাংগা এবং সাহারাবাদ গ্রাম তিনটি নদী গর্ভে বিলিন হয়ে যাবে।

স্থানীয় নরেন্দ্র নাথ জানান, লবণ পানির চিংড়ি ঘেরে বাঁধ ছিদ্র করে পাইপ দিয়ে পানি তোলার কারণে ভাঙ্গণ বেশি হয়ে থাকে। আন্দোলন করেও প্রশাসনিক অসহযোগিতার কারণে লবণ পানি উত্তোলন বন্ধ করা যাচ্ছে না।

দাকোপ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মারুফুল আলম বলেন, স্মারকলিপি পাওয়ার পর নিয়ম অনুযায়ী তা ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পাঠানো হয়েছে। পাশাপাশি সংশ্লিষ্ট এলাকা পরিদর্শন করে স্থানীয়ভাবে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার উদ্যোগ নেওয়া হবে। লবণ পানি উত্তোলন বন্ধে আইন অনুযায়ী পদক্ষেপ নেওয়া হবে।

/এআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
আদালত থেকে বেরিয়ে সাংবাদিকদের উদ্দেশে যা বললেন ড. ইউনূস
আদালত থেকে বেরিয়ে সাংবাদিকদের উদ্দেশে যা বললেন ড. ইউনূস
‘বাংলাদেশ-আমেরিকা ছাড়া কোনও দেশের স্বাধীনতার লিখিত ঘোষণাপত্র নেই’
‘বাংলাদেশ-আমেরিকা ছাড়া কোনও দেশের স্বাধীনতার লিখিত ঘোষণাপত্র নেই’
এবার ভারতের দাবাড়ুর সঙ্গে বাংলাদেশের মননের ড্র
এবার ভারতের দাবাড়ুর সঙ্গে বাংলাদেশের মননের ড্র
শিক্ষাপ্রতিষ্ঠানে মুজিবনগর দিবস পালনের নির্দেশ
শিক্ষাপ্রতিষ্ঠানে মুজিবনগর দিবস পালনের নির্দেশ
সর্বাধিক পঠিত
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ঘরে বসে আয়ের প্রলোভন: সবাই সব জেনেও ‘চুপ’
ডাবের পানি খাওয়ার ১৫ উপকারিতা
ডাবের পানি খাওয়ার ১৫ উপকারিতা
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের
ফরিদপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ১৩ জনের