X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

হল ছাড়লেও আন্দোলনে অংশ নেবেন রুয়েট শিক্ষার্থীরা

রাবি প্রতিনিধি
০২ ফেব্রুয়ারি ২০১৭, ১২:২৫আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০১৭, ১২:২৫

রুয়েটের টিনশেড হলের প্রধান গেটে তালা রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ন্যূনতম ‘৩৩ ক্রেডিট’ পদ্ধতি বাতিলের দাবিতে আন্দোলরত ‘টিনশেড হলের’ শিক্ষার্থীরা হল ছেড়ে গেছেন। বুধবার বিকালে কর্তৃপক্ষ শিক্ষার্থীদের হলত্যাগের নির্দেশ দিলে তারা হল ছেড়ে চলে যান। তবে আন্দোলন চালিয়ে যাবেন বলে জানিয়েছেন সংশ্লিষ্ট শিক্ষার্থীরা।

বুধবার (১ ফেব্রুয়ারি) ওই হলের ১৪ ও ১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দিয়ে নোটিশ জারি করা হয়। নোটিশে আজ বৃহস্পতিবার সকাল ১০টার মধ্যে শিক্ষার্থীদের হল ছাড়তে বলা হয়।

সরেজমিনে দেখা যায়, হলের প্রধান গেটে তালা ঝুলছে। ভেতরে অফিসে কর্তকর্তা-কর্মচারীরা কাজ করছেন। জানতে চাইলে এক কর্মকর্তা জানান, ওই হলে ১৪ ও ১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা-ই থাকতেন। নোটিশ দেওয়ার পর সবাই চলে গেছে।

এদিকে, আন্দোলনে অংশ নেওয়া ১৪ ও ১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা বেশিরভাগ টিনশেড হলের আবাসিক ছাত্র হওয়ায় কৌশলে শুধু ওই হলে এই নোটিশ দেওয়া হয়েছে বলে অভিযোগ করেন শিক্ষার্থীরা। কিন্তু অন্য হলে এই নোটিশ দেওয়া হয়নি। অন্যদিকে, যেহেতু ছাত্ররা এই আন্দোলনের নেতৃত্ব দিচ্ছে, তাই মেয়েদের হলে এই নোটিশ দেওয়া হয়নি।

জানা যায়, শিক্ষার্থীরা হল ছাড়ার পর বিশ্ববিদ্যালয়ের পাশ্ববর্তী বিভিন্ন বাসা ও মেসে আশ্রয় নিয়েছে। তারা বাইরে থেকেই ক্যাম্পাসে আন্দোলনে অংশ নেবে বলে জানা গেছে।

আন্দোলনরত এক শিক্ষার্থী (নাম প্রকাশে অনিচ্ছুক) বলেন, ‘হল ত্যাগ করলেও শিক্ষার্থীরা রাজশাহীতেই আছেন। তারা আন্দোলনে অংশ নেবেন। আমরা একাডেমিক কার্যক্রম চালু ও ৩৩ ক্রেডিট পদ্ধতি বাতিলের দাবি নিয়ে শনিবার আবারও আন্দোলন করবো।’

প্রসঙ্গত, এর আগে ৩১ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় ওই দুই শিক্ষাবর্ষের একাডেমিক কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়। এর আগে গত ২৮ জানুয়ারি থেকে টানা চারদিন ক্লাস বর্জন করে অবস্থান কর্মসূচিসহ বিভিন্ন কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা। এ বিষয়ে ৩০ জানুয়ারি শিক্ষার্থীদের সঙ্গে কর্তৃপক্ষ আলোচনায় বসলেও কোনও সুরাহা হয়নি।

প্রসঙ্গত, ‘৩৩ ক্রেডিট পদ্ধতি’ বাতিলের দাবিতে ২০১৫ সালের ১১ আগস্ট রুয়েটের উপাচার্যকে অবরুদ্ধ করে প্রশাসন ভবনের সামনে আন্দোলন করেন রুয়েটের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। টানা দুই দিন আন্দোলনের পর ১২ আগস্ট রাতে ২০১৩-১৪ শিক্ষাবর্ষের সকল ক্লাস-পরীক্ষা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছিল। এরপরেই ওই আন্দোলন থেমে যায়।

শিক্ষার্থীরা জানান, রুয়েটে শিক্ষার্থীদের পরবর্তী বর্ষে উত্তীর্ণ হওয়ার ক্ষেত্রে বাধ্যতামূলক ৪০ ক্রেডিটের মধ্যে ন্যূনতম ৩৩ ক্রেডিট অর্জন করতে হয়। অন্যথায় তাকে সেই বর্ষেই থেকে যেতে হয়। এর আগে নিয়ম ছিল, কোনও শিক্ষার্থী পরীক্ষায় অকৃতকার্য হলে বা অনুপুস্থিতির কারণে ন্যূনতম ক্রেডিট অর্জন না করলেও পরবর্তী বর্ষে ক্লাস-পরীক্ষা দিতে পারতো। সেক্ষেত্রে পরবর্তীতে পরীক্ষা দিয়ে ওই ক্রেডিট অর্জন করতে হতো। তবে ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ থেকে এ নিয়ম তুলে নেয় রুয়েট প্রশাসন।

আন্দোলনরত শিক্ষার্থীরা অভিযোগ করেন, ৩৩ ক্রেডিটের এ পদ্ধতির কারণে শিক্ষার্থীরা নানা সমস্যার সম্মুখিন হবে। বিশেষ করে, রুয়েটে ক্লাস-ল্যাবের সংকট থাকার কারণে যারা ক্রেডিট অর্জন করতে পারবে না তাদেরকে অন্য ব্যাচের সঙ্গে ক্লাস বা ল্যাবে থাকতে হবে। সেক্ষেত্রে জায়গা ও শিক্ষাগত দুই দিকেই সমস্যা হবে। এছাড়া কোনও শিক্ষার্থী অসুস্থতা বা অন্য কোনও সমস্যার কারণে পরীক্ষা দিতে না পারলে তার এক বছরের বেশি সময় ক্ষতি হবে। এমনকি সিলেবাসগত জটিলতায়ও পড়তে হয় ওই শিক্ষার্থীকে।

/এফএস/

আরও পড়ুন- 


এমপি লিটনের বাড়িতে এখন শুধু চারজন

সম্পর্কিত
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী