X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

না.গঞ্জে বিএনপির কমিটিতে কাউন্সিলরের সচিব আগে, পরে কাউন্সিলর

তানভীর হোসেন, নারায়ণগঞ্জ
১৫ ফেব্রুয়ারি ২০১৭, ১৮:৩০আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০১৭, ১৮:৪৫

বিএনপি

নানা নাটকীয়তার পর ঘোষিত নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপির কমিটি নিয়ে চলছে নানা আলোচনা-সমালোচনা। বিশেষ করে মহানগর বিএনপির কমিটি নিয়ে তুমুল সমালোচনা ও ব্যঙ্গ-বিদ্রুপ করছেন স্বয়ং দলের কর্মীরাই। এই কমিটিতে সিটি করপোরেশনের এক কাউন্সিলরের সচিবকে প্রথম যুগ্ম সম্পাদক করা হয়েছে। আর দ্বিতীয় যুগ্ম সম্পাদক করা হয়েছে সিটি করপোরেশনের একজন কাউন্সিলরকে যিনি একই সঙ্গে মহানগর যুবদলের আহ্বায়ক। এছাড়া জেলা ও মহানগরের কমিটির নেতাদের নিয়েও রয়েছে নানা বিতর্ক।

গত ১৩ ফেব্রুয়ারি জেলা ও মহানগরে সভাপতি ও সেক্রেটারির নাম ঘোষণার পরদিন মঙ্গলবার আংশিকভাবে ২৬ সদস্যের জেলা ও ২৩ সদস্যের মহানগর কমিটির অনুমোদন দেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। দুটি আংশিক কমিটিকে আগামী ৩০ দিনের মধ্যে ১৫১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি হিসেবে গঠনেরও নির্দেশনা রয়েছে অনুমোদনপত্রে।

তবে বিএনপির নেতাদের একাংশ এসব নিয়ে এখনই কথা বলতে নারাজ। আর পদ পাওয়া নেতারা আগামীতে দলকে আরও গতিশীল করার প্রত্যয় ব্যক্ত করেছেন।

নতুন কমিটিতে সাবেক এমপি ও জেলা বিএনপির সাবেক নেতাদের অবমূল্যায়নের যেমন অভিযোগ আছে তেমনি জেলা বিএনপির বিগত কমিটির সভাপতি অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকারকেও প্রাথমিকভাবে কোনও কমিটিতে স্থান দেওয়া হয়নি।

জেলা কমিটিতে বিগত কমিটির সেক্রেটারি কাজী মনিরুজ্জামানকে করা হয়েছে সভাপতি। আর অনেকটা চমক নিয়েই সেক্রেটারি হয়েছেন জেলা যুবদলের সাবেক সভাপতি অধ্যাপক মামুন মাহমুদ। অপরদিকে মহানগর বিএনপির ঘোষিত কমিটিতে সভাপতি করা হয়েছে নারায়ণগঞ্জ-৫ আসনের তিনবারের সাবেক সংসদ সদস্য আবুল কালামকে। আর সেক্রেটারি করা হয়েছে বিলুপ্ত নগর বিএনপির সেক্রেটারি এটিএম কামালকে।

এর আগে ২০০৯ সালের ২৫ নভেম্বর নারায়ণগঞ্জ জেলা বিএনপির কমিটি গঠন করা হয় সম্মেলন করে। সেখানে অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার সভাপতি, কাজী মনিরুজ্জামান সেক্রেটারি ও মুহাম্মদ শাহ আলম হন সহ সভাপতি। কিন্তু, সাত বছরেও সেই কমিটিকে পূর্ণাঙ্গ করা হয়নি।

২০০৯ সালের অক্টোবরে নারায়ণগঞ্জ নগর বিএনপির কমিটি গঠন করা হয় সম্মেলন করে। সেখানে জাহাঙ্গীর আলম সভাপতি ও এটিএম কামাল হন সেক্রেটারি।

সিটি করপোরেশনের সচিব

নারায়ণগঞ্জ মহানগর বিএনপির প্রাথমিক ২৩ সদস্যের কমিটিতে দুজনকে যুগ্ম সম্পাদক করা হয়েছে। তাদের একজন হলেন আজহারুল ইসলাম বুলবুল। খোঁজ নিয়ে জানা গেছে, তিনি সিটি করপোরেশনের ২০ নং ওয়ার্ড কাউন্সিলর গোলাম নবী মুরাদের সচিব। সিটি করপোরেশন থেকে তাকে ‘দক্ষ শ্রমিক’ কোটায় প্রতি মাসে ছয় হাজার টাকা বেতন দেওয়া হয় মূলত কাউন্সিলরকে সহযোগিতা করতে। এসএসসি পাশ বুলবুলের পরের যুগ্ম সম্পাদক করা হয়েছে সিটি করপোরেশনের ১৩ নং ওয়ার্ড কাউন্সিলর মাকছুদুল আলম খন্দকার খোরশেদকে।

এ ব্যাপারে মহানগর বিএনপির সাধারণ সম্পাদক এটিএম কামাল বাংলা ট্রিবিউনকে বলেন, ‘কমিটি কেন্দ্র থেকে ঘোষিত। কেন্দ্র যে ২৩ জনকে পদায়ন করেছে সেটা কেন্দ্রের বিষয়। তবে আমরা বুধবার সকালে বসেছিলাম। পূর্ণাঙ্গ কমিটি গঠনের ক্ষেত্রে যোগ্যদেরকেই পদায়ন করা হবে।’

মহানগর ও জেলায় বিতর্কিতদের পদায়ন

মহানগরে ২৩ সদস্যের কমিটিতে সহ-সভাপতি হলেন অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান। গত ২২ ডিসেম্বর তিনি সিটি করপোরেশন নির্বাচনে অংশ নিয়ে হেরে যান আইভীর সঙ্গে। ২০০৯ সালে গঠিত নারায়ণগঞ্জ শহর বিএনপির পাল্টা বিদ্রোহী কমিটির সেক্রেটারি ছিলেন তিনি।

সহ সভাপতি পদে থাকা নুরুল ইসলাম সরদার ছিলেন বিগত বিএনপির বিদ্রোহী কমিটির সভাপতি। সহ সভাপতি পদ পাওয়া বন্দর উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান মুকুল নানা কারণে বিতর্কিত। অপর সহ সভাপতি ফখরুল ইসলাম মজনু তিনি ছিলেন বিএনপির বিদ্রোহী কমিটির নেতা।

২৬ সদস্যের জেলা কমিটিতে সহ-সভাপতি হলেন শাহ আলম। কিছু দিন আগেও তিনি কল্যাণ পার্টি করতেন। তিনি ওই পার্টির কোষাধ্যক্ষ ছিলেন। একই সঙ্গে তিনি ফতুল্লা বিএনপির সভাপতি হলেও তার নামে নাই কোনও মামলা কিংবা জিডি। কোনও আন্দোলনেই দেখা মেলেনি তার। বিগত বিএনপির সাংগঠনিক সম্পাদক আবুল কালাম আজাদ বিশ্বাস, যুগ্ম সম্পাদক আজহারুল ইসলাম মান্নানকে সহ-সভাপতি করা হয়েছে।

সদস্য পদে সাবেক এমপি রেজাউল করীম, গিয়াসউদ্দিনকে রাখা হয়েছে। তবে কমিটিতে রাখা হয়নি জেলা বিএনপির সাবেক সভাপতি তৈমূর আলম খন্দকারকে।

প্রতিক্রিয়া

অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকার এখন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা। জেলা ও মহানগরের কমিটিতে রাখা না হলেও ‘আপসোস নাই’ মন্তব্য করেছেন তিনি। তৈমূর বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমি নতুন কমিটিকে স্বাগত জানাই। এ কমিটি জেলাবাসীর প্রত্যাশা পূরণ করবে মনে করছি।’

জেলা কমিটির সাধারণ সম্পাদক মামুন মাহমুদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা সবাই সমন্বয় করে খুব সুন্দর একটি রাজনীতি জেলায় উপহার দেব।’

মহানগর বিএনপির সভাপতি সাবেক সাংসদ আবুল কালাম বলেন, ‘কমিটিতে সুন্দর সমন্বয় হবে এবং বিগত দিনে নারায়ণগঞ্জ বিএনপিতে যে নগ্ন রাজনীতি হয়েছে তার পরিবর্তন হবে। আবার নারায়ণগঞ্জ বিএনপি জেগে উঠবে।’

/বিটি/টিএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা