X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

শজিমেক হাসপাতালে গুলিতে আতঙ্ক, ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি স্থগিত

বগুড়া প্রতিনিধি
২০ ফেব্রুয়ারি ২০১৭, ১৭:১৮আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০১৭, ২০:১৬

শজিমেক হাসপাতালে গুলিতে আতঙ্ক, ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি স্থগিত বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালে কর্মরত চিকিৎসকদের নিরাপত্তা জোরদার করাসহ সাত দফা দাবি আদায়ে সোমবার (২০ ফেব্রুয়ারি) সকাল থেকে ইন্টার্ন চিকিৎসকদের শুরু করা কর্মবিরতি এদিন দুপুরে স্থগিত করা হয়েছে।

এর আগে ইন্টার্ন চিকিৎসকরা জরুরি বিভাগের সামনে বেলা সাড়ে ১০টা থেকে প্রায় এক ঘণ্টা মানববন্ধন ও ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেছেন। তবে দুপুরে পরিচালকের সঙ্গে ইন্টার্ন চিকিৎসকের জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়। কর্তৃপক্ষ দাবিগুলো মেনে নেওয়ার আশ্বাস দিলে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমন উপলক্ষে আগামী ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত কর্মসূচি স্থগিতের ঘোষণা দেওয়া হয়।

ইন্টার্ন চিকিৎসক নেতা ছাত্রলীগ শজিমেক শাখার সাবেক সহ-সভাপতি ডা. কুতুব উদ্দিন বাংলা ট্রিবিউনকে জানান, আগামী ২৬ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা বগুড়ার সান্তাহারে আসছেন। তার সম্মানে এক সপ্তাহের জন্য কর্মসূচি স্থগিত করা হয়েছে। এ সময়ের মধ্যে শজিমেক কর্তৃপক্ষ তাদের সাতদফা দাবি বাস্তবায়ন না করলে পরদিন থেকে কঠোর কর্মসূচি দেওয়া হবে। শজিমেক হাসপাতালের উপাধ্যক্ষ সহযোগী অধ্যাপক ডা. রেজাউল আলম জুয়েল জানান, ফলপ্রসূ আলোচনা হওয়ায় ইন্টার্ন চিকিৎসকদের অনির্দিষ্টকালের কর্মবিরতি কর্মসূচি স্থগিত করা হয়েছে। ফলে হাসপাতালে স্বাভাবিক কার্যক্রম চলছে।

ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতির কারণে সোমবার সকালে শজিমেক হাসপাতালে গিয়ে দেখা যায়, সব বিভাগে চিকিৎসাসেবা বন্ধ। বগুড়ার সোনাতলার সৈয়দ আহমদ কলেজ এলাকার আনারুল ইসলাম বাংলা ট্রিবিউনকে জানান, তার শাশুড়ি মোমেনা খাতুন সড়ক দুর্ঘটনায় আহত হয়েছেন। রবিবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে অস্ত্রোপচার করার কথা ছিল। কিন্তু ইন্টার্ন চিকিৎসকরা আন্দোলনে যাওয়ায় সোমবার দুপুর পর্যন্ত তার অস্ত্রোপচার করা হয়নি। একই সময় সড়ক দুর্ঘটনায় আহত এক তরুণকে হাসপাতালে আনা হলেও চিকিৎসকরা গুরুত্ব না দেওয়ায় স্বজনরা জরুরি বিভাগের সামনে আহাজারি করতে থাকেন।

এদিকে সোমবার ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি শুরুর আগে বেলা পৌনে ১০টার দিকে হাসপাতালের ক্যানসার বিভাগের ওয়েটিং রুমের জানালায় কে বা কারা এক রাউন্ড গুলি করেছে। গুলিতে জানালার কাঁচ ছিদ্র হয়ে যায়। এ সময় উপস্থিত সবার মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এ বিভাগের সামনে মোতায়েন করা পুলিশের জটলা থেকে সদর থানার এসআই শাহজাহান ও এএসআই রফিক বাংলা ট্রিবিউনকে খবরটির সত্যতা নিশ্চিত করে জানান, কেউ আতঙ্ক সৃষ্টির জন্য গুলি করেছে। গুলির খোসা ও সামনের অংশ খুঁজে পাওয়া যায়নি। তবে কোনও ক্ষয়ক্ষতি হয়নি।

হাসপাতাল ক্যাম্পাসে থাকা ছিলিমপুর পুলিশ ফাঁড়ির টিএসআই শাহ আলম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ওয়েটিং রুমে অন্তত অর্ধশত মানুষ ছিলেন। সবাই গুলির শব্দ শুনেছেন। তবে কেউ আহত হননি। গুলির সামনের অংশ ও খোসা খুঁজে পাওয়া যায়নি।’

রবিবার (১৯ ফেব্রুয়ারি) সকালে মেডিসিন বিভাগে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ইন্টার্ন চিকিৎসকদের মারধরে রোগী আলাউদ্দিন সরকারের ছেলে পাশা গুরুতর আহত হয়েছেন। তার ভাই মাসুম এবং দুই বোন বীনা আর সেতুকেও লাঞ্ছিত করা হয়। চোখের সামনে ছেলেকে মারতে দেখায় বৃদ্ধ আলাউদ্দিনের (৬৫) শারীরিক অবস্থার অবনতি হয়। এ কারণে তাকে হাসপাতালের আইসিইউ বিভাগে স্থানান্তর করা হয়। রোববার সন্ধ্যায় কয়েক দফা তার মৃত্যুর গুজব ছড়িয়ে পড়ে। এ ঘটনায় হাসপাতালের উপ-পরিচালক নির্মলেন্দু চৌধুরীকে প্রধান করে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

রোগীর স্বজনদের ওপর হামলার অভিযোগ দৃঢতার সঙ্গে অস্বীকার করে ইন্টার্ন চিকিৎসক ছাত্রলীগ নেতা আল-মামুন রাব্বী ও কুতুব উদ্দিন বাংলা ট্রিবিউনের কাছে দাবি করেন, ‘রোগীর স্বজনরাই ইন্টার্ন চিকিৎসকদের মারধর করেছেন। আমরা শুধু তাদের থামিয়েছি।’ ক্যানসার বিভাগের জানালায় গুলির ঘটনার ব্যাপারে কিছু জানা নেই বলে তাদের মন্তব্য, ‘কেউ হয়তো আতঙ্ক সৃষ্টির জন্য এ কাজ করেছে।’

 /জেএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার
যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার
বিতর্কের মুখে গাজায় ইসরায়েলি কার্যকলাপের নিন্দা জানিয়েছেন মালালা
বিতর্কের মুখে গাজায় ইসরায়েলি কার্যকলাপের নিন্দা জানিয়েছেন মালালা
‘পাতানো ম্যাচ’ নয়, মাঠে খেলেই এগিয়ে যেতে চায় স্বাধীনতা
‘পাতানো ম্যাচ’ নয়, মাঠে খেলেই এগিয়ে যেতে চায় স্বাধীনতা
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না