X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

‘সন্মুখে দেখি আঁকা জনতার দাবি মাখা, আঁধার কুয়াশা ঢাকা প্রভাত বেলা...’

হানিফ উল্লাহ আকাশ, নেত্রকোনা
২১ ফেব্রুয়ারি ২০১৭, ১৯:৫২আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০১৭, ১৯:৫২

আজিম উদ্দিন ‘ঢাকার গগণে মেঘ ঘণ বরষা, মিলিটারি ছাড়া আর নাহি ভরসা, রাশি রাশি ভাড়া ভাড়া ঘুষ খাওয়া হলো সারা, ক্রোধ ভড়া জনমত খড় পরষা। খাইতে খাইতে ঘুষ এলো বরষা। একখানি ছোট গদী আমি একেলা, চারদিকে এমএল’রা  করিছে খেলা। সন্মুখে দেখি আঁকা জনতার দাবি মাখা, আঁধার কুয়াশা ঢাকা প্রভাত বেলা, বাঙলার মসনদে আমি একেলা...’। অষ্টম শ্রেণিতে পড়ার সময় এই কবিতা লিখে ও আবৃত্তি করে ছাত্রত্ব হারান নেত্রকোনার আজিম উদ্দিন। এভাবেই ভাষা সংগ্রামের অংশীদার হয়েছিলেন তিনি। তবে ভাষার অধিকার আর ৬২ বছর পর ছাত্রত্ব ফিরে পেয়ে খুশি এই সংগ্রামী। জীবনের শেষ প্রান্তে এখন তার দাবি শুধু একুশে পদক পাওয়ার।

১৯৫২ সালে ভাষা আন্দোলনের জন্য যখন ঢাকাসহ সারাদেশে বাঙলা ভাষার জন্য উত্তাল আন্দোলন চলছিল ঠিক তখনি সরকারকে ব্যাঙ্গ করে এই প্যারোডি কবিতা লেখেন আজিম উদ্দিন।  এই কবিতা পাঠ করার দায়ে নেত্রকোনার জারিয়া গ্রামের আজিম উদ্দিনকে চিরতরে বহিষ্কার করে স্কুল কর্তৃপক্ষ। সে বছর ডিসেম্বরে বৃহত্তর ময়মনসিংহের নেত্রকোনা মহকুমা আয়োজিত সাহিত্য সম্মেলনে ‘আজব ভূঁড়ি’নামের এই কবিতা  আবৃত্তি করেছিলেন তিনি।

নেত্রকোনার পূর্বধলা উপজেলার জারিয়া গ্রামের ব্যবসায়ী শেখ শমসের আলীর চার সন্তানের মধ্যে আজিম উদ্দিন ছিলেন সর্বকনিষ্ঠ। বাবা মৃত্যুর পর নেত্রকোনা শহরের ইসলামপুরে মামার বাড়িতে লেখাপড়ার জন্য চলে আসেন তিনি। ১৯৫০ সালে শহরের আঞ্জুমান স্কুলে ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হন তিনি। ১৯৫২ সালে আজিম উদ্দিন অষ্টম শ্রেনীর ছাত্র। ওই সময়ই তিনি ছাত্রলীগের রাজনীতির সঙ্গে যুক্ত থেকে নেত্রকোনা মহকুমা ছাত্রলীগের সদস্য পদ লাভ করেন। তখন মহুকুমা ছাত্রলীগের সভাপতি ছিলেন প্রয়াত এমএলএ আব্দুল খালেক তালুকদার ও সাধারণ সম্পাদক ছিলেন সাবেক এমপি প্রয়াত ফজলুর রহমান খান।

আজিম উদ্দিন (৮৪) জানান, ১৯৫২ সালে তার স্বরচিত আজব ভুঁড়ি কবিতা পাঠের কয়েকদিন পরেই  রাষ্ট্রের বিরুদ্ধে কবিতা লেখার কারণ জানতে চাওয়া হয় তার কাছে। জবাবে তিনি লিখেছিলেন ‘যা সত্য তাই লিখেছি’। জবাব সন্তোষজনক না হওয়ায় পর পর তিন বার নোটিশ দেওয়া হয় তাকে। তার পরও আজিম উদ্দিনের ছিল একই জবাব। অবশেষে ১৯৫৩ সালে তাকে স্কুল থেকে রাজটিকিট দেওয়া হয়। ফলে লেখাপড়া বন্ধ হয়ে যায় আজিম উদ্দিনের।

স্কুলে পড়ার সময় প্রগতিশীল সভা সমাবেশ ও বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ গ্রহণ করে ভাষা আন্দোলনের পক্ষে জনমত সৃষ্টি, ভাষা আন্দোলনকে বেগবান করার জন্য বলিষ্ঠ ভূমিকা  রাখেন তিনি। ছাত্রাবস্থায় ভাষা আন্দোলনের পক্ষে তার লেখা বিভিন্ন কবিতা তখনকার পত্রপত্রিকায়ও প্রকাশ হতে থাকে। ১৯৫১ ও ৫২ সালে তার লেখা ‘পকেট ভারি’ ও ‘ঘুষের থলি’ নামের কবিতা দুটি স্কুল ম্যাগাজিনে প্রকাশ হয়েছিল যা তৎকালীন সরকারকে বিদ্রুপ করে লেখা। কিছুদিন পরেই তৎকালীন মুসলিম লীগ সরকার এ লেখারগুলোরও জবাব জানতে চায় আজিম উদ্দিনের কাছে।

২০১৪ সালের ২৬ ডিসেম্বর বর্তমান নেত্রকোনা আঞ্জুমান আদর্শ সরকারি উচ্চ বিদ্যালয়ের শতবর্ষ পূর্তি অনুষ্ঠানে তাকে আমন্ত্রণ জানায় স্কুল কর্তৃপক্ষ। অনুষ্ঠানে বাংলাদেশ সরকারের পক্ষে তৎকালীন নেত্রকোনা জেলা প্রশাসক ড. তরুণ কান্তি শিকদার ৮১ বছর বয়সে দীর্ঘ ৬২ বছর পর বিদ্যালয়ের ছাত্রত্ব ফিরিয়ে দেন আজিম উদ্দিনকে। যেমনটা দেশ স্বাধীন হওয়ার পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানকে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দিয়েছিল।

এ ব্যপারে আজিম উদ্দিন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমি একুশে পদকের জন্য আবেদন করেছি। সরকারের কাছে আমার আবেদন আমি যেন মৃত্যুর আগে এ সন্মান নিয়ে যেতে পারি।’ পারিবারিক জীবনে ৬ ছেলে ও ৩ মেয়ের বাবা তিনি।

আজিম উদ্দিনের ছেলে আনিসুর রহমান বলেন, ‘আমার বাবা মুক্তিযুদ্ধেরও সংগঠক ছিলেন। তিনি সারাজীবন দেশের জন্য কাজ করেছেন, বিনিময়ে কিছুই পাননি। তাই আমাদের পরিবারের সবার সরকারের কাছে একটাই দাবি, যেন সরকার আমার বাবার শেষ ইচ্ছেটা পূরণ করে।’

/এফএস/ 

আরও পড়ুন-

যুদ্ধাপরাধে সাজাপ্রাপ্ত গোলাম আযমকে ভাষা সৈনিক স্বীকৃতির দাবি! 

বাংলাকে জাতিসংঘের দাফতরিক ভাষা করার দাবি ওবায়দুল কাদেরের

সম্পর্কিত
সর্বশেষ খবর
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
বিএনপির বিরুদ্ধে কোনও রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী
বিএনপির বিরুদ্ধে কোনও রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী
চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, হিট অ্যালার্ট জারি
চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, হিট অ্যালার্ট জারি
জিমি নেই, তারপরও খেলতে নামছে মোহামেডান
জিমি নেই, তারপরও খেলতে নামছে মোহামেডান
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!