X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

রাগীব আলীর অর্থ আত্মসাৎ মামলার রায় দুই সপ্তাহের জন্য স্থগিত

সিলেট প্রতিনিধি
২৪ ফেব্রুয়ারি ২০১৭, ০৯:০৭আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০১৭, ০৯:৪৩

রাগীব আলী ও তার পুত্র আব্দুল হাই সিলেটে রাগীব আলী ও তার ছেলে-মেয়েসহ ছয়জনের বিরুদ্ধে দেবোত্তর সম্পত্তির তারাপুর চা বাগান দখল করে হাজার কোটি টাকা আত্মসাৎ মামলার রায়ের তারিখ আগামী রবিবার (২৬ ফ্রেবুয়ারি) নির্ধারণ করেছিলেন সিলেট মুখ্য মহানগর হাকিম আদালতের বিচারক সাইফুজ্জামান হিরো। বৃহস্পতিবার (২৩ ফ্রেবুয়ারি) দুপুরে তিনি এ রায়ের তারিখ নির্ধারণ করলেও ওই দিনই বিকালে উচ্চ আদালত থেকে এ মামলার কার্যক্রম আগামী দুই সপ্তাহের জন্য স্থগিত রাখার নির্দেশনা পত্র সংশ্লিষ্ট আদালতে আসে।

বিষয়টি নিশ্চিত করে আদালতের দফতর সূত্র জানায়, রাগিব আলীর ছেলে আব্দুল হাইয়ের পক্ষে বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) উচ্চ আদালতে রিট আবেদন করেন অ্যাডভোকেট ইউসুফ খান। সেই রিটের পর উচ্চ আদালত দুই সপ্তাহের জন্য রায় স্থগিত করেন। দেবোত্তর সম্পত্তির তারাপুর চা বাগান দখল করে হাজার কোটি টাকা আত্মসাৎ মামলার রায় আগামী দুই সপ্তাহের জন্য স্থগিত রাখার নির্দেশনা সংশ্লিষ্ট আদালতে আসে। পাশাপাশি  রাগীব আলীর ছেলে আব্দুল হাইকে ‘মানসিক রোগী’ হিসেবে উল্লেখ করায় তার স্বাস্থ্যগত পরীক্ষা সিলেটের সিভিল সার্জনের মাধ্যমে করানোর নির্দেশনা দেওয়া হয়। এ পরীক্ষা সম্পন্ন হওয়া পর্যন্ত রায় ঘোষণা স্থগিত রাখতে বলা হয়। পরে মুখ্য মহানগর হাকিম আদালত রায় ঘোষণা স্থগিত করেন।

এ বিষয়ে যোগাযোগ করলে আদালতের জিআর শাখার দায়িত্বরত এক কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘রাগীব আলীর ছেলে আবদুল হাইয়ের স্বাস্থ্য পরীক্ষা সম্পন্ন হলে দুই সপ্তাহ পর আত্মসাৎ মামলার রায় ঘোষণার তারিখ ধার্য করা হবে।’

আদালত সূত্র জানায়, ১৯৯০ সালে ভূমি মন্ত্রণালয়ের স্মারক জালিয়াতি করে প্রতারণার মাধ্যমে ভুয়া সেবায়েত সাজিয়ে তারাপুর চা বাগানের ৪২২ দশমিক ৯৬ একর দেবোত্তর সম্পত্তি দখল করেন রাগীব আলী। ২০০৫ সালের ২৫ সেপ্টেম্বর সিলেটের তৎকালীন সহকারী কমিশনার (ভূমি) এস এম আবদুল কাদের বাদী হয়ে সরকারের হাজার কোটি টাকা আত্মসাৎ ও জালিয়াতির অভিযোগে পৃথক দুটি মামলা করেন সিলেটের কোতোয়ালি থানায়। উচ্চ আদালতের নির্দেশে দীর্ঘদিন মামলা দুটির কার্যক্রম স্থগিত ছিল।

২০১৬ সালের ১৯ জানুয়ারি প্রধান বিচারপতির নেতৃত্বে সুপ্রিম কোর্টের পূর্ণাঙ্গ একটি বেঞ্চ রায়ে মামলা দুটো পুনরুজ্জীবিত করার নির্দেশ দিলে বিচার প্রক্রিয়া শুরু হয়। সিলেটের মুখ্য মহানগর বিচারিক হাকিম আদালতে গত ২ ফেব্রুয়ারি তারাপুর চা-বাগান বন্দোবস্ত নিতে ভূমি মন্ত্রণালয়ের স্মারক জালিয়াতির মামলায় ছেলেসহ রাগীব আলীকে ১৪ বছর করে কারাদণ্ড দেওয়া হয়।  একই আদালতে রাগীব আলী ও ছেলের বিরুদ্ধে মামলায় পলাতক অবস্থায় সিলেটের স্থানীয় দৈনিক সিলেটের ডাক সম্পাদনা ও প্রকাশনা করে প্রতারণার অভিযোগে আরেকটি মামলার অভিযোগ গঠন করে আগামী ২৭ ফেব্রুয়ারি সাক্ষ্য গ্রহণের তারিখ ধার্য রয়েছে।

জানা যায়, বৃহস্পতিবার (২৩ ফ্রেবুয়ারি) আদালতে যুক্তিতর্ক উপস্থাপনকালে আদালতে উপস্থিত ছিলেন রাগীব আলী, ছেলে আবদুল হাই, জামিনে থাকা তারাপুর চা-বাগানের বৈধ সেবায়েত পংকজ কুমার গুপ্ত ও ভুয়া সেবায়েত হিসেবে অভিযুক্ত রাগীব আলীর আত্মীয় দেওয়ান মোস্তাক মজিদ। এ মামলার দুই আসামি রাগীব আলীর মেয়ে রোজিনা কাদির ও তার স্বামী আবদুল কাদির পলাতক রয়েছেন।

আদালতের সহকারী পিপি মাহফজুর রহমান জানান, আলোচিত এ মামলায় ৩৩ জন সাক্ষীর মধ্যে ২২ জনের সাক্ষ্যগ্রহণ করা হয়েছে। যুক্তিতর্ক চলাকালে রাগীব আলীর পক্ষে কোনও আইনজীবী অংশ না নিলেও বাগানের সেবায়েত ও ওই মামলার আসামি পঙ্কজ কুমার গুপ্তের আইনজীবীরা আদালতে উপস্থিত ছিলেন।

/এফএস/

আরও পড়ুন-

গ্যাসের মূল্য বৃদ্ধির বিরূপ প্রভাব পড়বে জনজীবনে
আগামী নির্বাচনে শক্ত প্রতিদ্বন্দ্বিতার মুখোমুখি হতে হবে: প্রধানমন্ত্রী

সম্পর্কিত
সর্বশেষ খবর
গরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালগরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
টিভিতে আজকের খেলা (১৯ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ এপ্রিল, ২০২৪)
মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি পাউডার জব্দ
মিয়ানমার থেকে চোরাই পথে আসা ৫ টন কফি পাউডার জব্দ
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
শিশুকে পালাক্রমে ধর্ষণের অভিযোগে ৪ কিশোর সংশোধনাগারে
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন