X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

পরিবহন ধর্মঘটে বিপাকে যশোরের সবজির মোকাম

যশোর প্রতিনিধি
২৮ ফেব্রুয়ারি ২০১৭, ১৮:০০আপডেট : ২৮ ফেব্রুয়ারি ২০১৭, ১৮:০০

Jessore vegetables Pic 2

খুলনা বিভাগের ১০ জেলায় চলা টানা তিনদিনের পরিবহন ধর্মঘট কারণে বিপাকে পড়েছেন যশোরের সবজি চাষি ও ব্যবসায়ীরা।এরমধ্যে মঙ্গলবার থেকে শুরু হওয়া দেশব্যাপী অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের কারণে আরও বড় ধরনের ক্ষতির আশঙ্কা করছেন সবজি চাষিরা।

ভরা মৌসুমেও একদম খালি যশোরের অন্যতম এ সবজির মোকাম বারীনগর বাজার। ধর্মঘটের কারণে প্রত্যাশিত দাম না পাওয়ার পাশাপাশি সবজি না তোলায় তা মাঠে থেকেই নষ্ট হচ্ছে।

যশোর সদরের বড় হৈবতপুর এলাকার শফিকুল ইসলাম ও আলম নামে দুই সবজি চাষি ভ্যান ভরে বেগুন নিয়ে এসেছিলেন বাজারে। তারা জানান, ৫ থেকে ৬ মণ করে বেগুন তুলেছেন বাজারে বিক্রির আশায়। কিন্তু ব্যাপারিরা বেগুনের দাম ৫-৬ টাকার বেশি দিতে চাইছেন না। উপযুক্ত দাম না পাওয়ার কারণে বাড়ি ফিরিয়ে নিয়ে যাবেন। আগামীকাল আবার আনবেন। দাম না পেলে গরু-ছাগল দিয়ে খাওয়ানো ছাড়া কোনও উপায় নেই বলে তারা জানান।

সবাজি চাষি শফিকুল ইসলাম বলেন, ‘এভাবে চলতে থাকলে মরণ ছাড়া কোনও গতি নেই।’

যশোর থেকে দেশের বিভিন্ন অঞ্চলে সরবরাহ করা হয় সব ধরণের সবজি। প্রতিদিন অন্তত ২৫ ট্রাক সবজি এ বাজার থেকে দেশের বিভিন্ন স্থানে নিয়ে যান ব্যাপারিরা। কিন্তু মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় সাংবাদিক মিশুক মুনীর ও চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ নিহত হওয়ার ঘটনায় বাসচালক জামির হোসেনের যাবজ্জীবন কারাদণ্ডের প্রতিবাদে শুরু হওয়া অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটে অচল হয়ে গেছে এ অঞ্চলের শাক-সবজির প্রধান কেন্দ্র বারীনগর বাজার। নির্ধারিত হাটবারেও খা খা করছে এ সবজির মোকাম।

সবজির ব্যাপারি মতিয়ার রহমান বলেন,‘ধর্মঘটের কারণে ট্রাকচালকরা গাড়ি বের করতে চাইছেন না। সোমবার চারটি ট্রাকে করে সবজি নিয়ে বের হয়েছিলাম। কিন্তু কালীগঞ্জ পৌঁছানোর পর বিক্ষুব্ধ শ্রমিকরা ট্রাকগুলোর টায়ার কেটে দিয়েছে। এর ফলে আমাদের ব্যাপক ক্ষতি হয়েছে। এখনও ওই সবজি ঢাকায় পাঠানো সম্ভব হয়নি। সেগুলো ফেলে দেওয়া ছাড়া কোনও উপায় নেই।’

অন্যদিকে, চাষিরা জানিয়েছেন সবজি বিক্রি না হওয়ায় তারা ক্ষেত থেকে সবজি তুলতে পারছেন না। আর দুই-একদিন এই অবস্থা বিরাজ করলে এসব সবজি খাওয়ার উপযুক্ত থাকবে না। এই ক্ষতির হাত থেকে বাঁচার জন্য তারা অবিলম্বে সরকারের হস্তক্ষেপ কামনা করেছেন।

এ বছর যশোর অঞ্চলে প্রায় দেড় হাজার হেক্টর জমিতে সবজি আবাদ করেছেন কৃষকরা।

প্রসঙ্গত, সোমবার রাতে রাজধানীতে পরিবহন মালিক সমিতি ও পরিবহন শ্রমিক ফেডারেশনের যৌথ বৈঠক থেকে সারাদেশে পরিবহন ধর্মঘট পালনের ঘোষণা দেওয়া হয়।

এরআগে চুয়াডাঙ্গা ডিলাক্সের বাসচালক জামির হোসেনকে মানিকগঞ্জের আদালত যাবজ্জীবন কারাদ- দেয়ায় এবং ওই মামলার অধিকতর তদন্ত দাবি করে গত ২৬ ফেব্রুয়ারি থেকে খুলনা বিভাগের ১০ জেলায় পরিবহন শ্রমিক ফেডারেশনের ডাকে পরিবহন ধর্মঘট পালিত হচ্ছিল।

সোমবার রাতে রাজধানী ঢাকায় পরিবহন মালিক সমিতি ও পরিবহণ শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটি যৌথভাবে সভায় মিলিত হয়।

সভা শেষে গভীর রাতে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের খুলনা বিভাগীয় আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক আব্দুর রহিম বকস দুদু বলেন, ‘দক্ষিণাঞ্চলের ধর্মঘট প্রত্যাহারে আমরা মিটিংয়ে বসেছিলাম।কিন্তু মিটিং চলাকালেই খবর আসে যে আরেকজন চালককে আদালত মৃত্যুদণ্ড দিয়েছেন। এই কারণে মঙ্গলবার সকাল থেকে সারাদেশে গাড়ি চলাচল বন্ধ হচ্ছে।’

ফেডারেশনের খুলনা বিভাগীয় আঞ্চলিক কমিটির সভাপতি আজিজুল আলম মিন্টু বলেন, ‘এক চালকে যাবজ্জীবন কারাদণ্ড ও আরেক চালককে দুর্ঘটনার জন্য ফাঁসির দণ্ড দেওয়া হয়েছে। তখনই সিদ্ধান্ত হয়, মঙ্গলবার সকাল থেকে সারাদেশে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট পালন করা হবে।’

/জেবি/

আরও পড়তে পারেন: পরিবহন ধর্মঘট: হাঁটাই যাত্রীদের ভরসা

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া