X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
কুসিক নির্বাচন

১৫ লাখ টাকা ব্যয়ের সামর্থ্য নেই সাক্কু-সীমার, হাত পেতেছেন স্বজনদের কাছে!

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা
১৪ মার্চ ২০১৭, ১৬:৩৩আপডেট : ১৪ মার্চ ২০১৭, ১৬:৫০

কুসিক নির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপি প্রার্থী কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে প্রধান দুই দলের দুই মেয়র প্রার্থী বিএনপির মনিরুল হক সাক্কু ও আওয়ামী লীগের আঞ্জুম সুলতানা সীমা নির্বাচনি হলফনামায় উল্লেখ করেছেন, ১৫ লাখ টাকা ব্যয় করবেন তারা। তবে এই নিজেদের পকেট থেকে এই টাকা খরচের সামর্থ্য না থাকায় তারা স্বজনদের কাছে হাত পেতেছেন। নাম প্রকাশ না করার শর্তে দুই দলেরই একাধিক সূত্র জানিয়েছে, ইতোমধ্যে দুই প্রার্থীরই হলফনামায় উল্লেখ করা টাকার অংকের দ্বিগুণেরও বেশি খরচ হয়ে গেছে।

অপর প্রার্থী জাসদ (রব) এর শিরিন আক্তার হলফনামায় জানিয়েছেন, তিনি দুই লাখ টাকা খরচ করবেন। 

কুমিল্লার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও নির্বাচনের রিটার্নিং অফিসার রকিব উদ্দিন মণ্ডলের কাছে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেওয়ার জন্য হলফনামায় নির্বাচনি ব্যয়ের কথা উল্লেখ করেছেন প্রার্থীরা। সেখানে উল্লেখ করা তথ্য অনুযায়ী, কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম সম্পাদক ও মেয়র প্রার্থী মনিরুল হক সাক্কু আসন্ন কুসিক নির্বাচনে মোট ১৫ লাখ টাকা খরচ করবেন বলে জানিয়েছেন। আওয়ামী লীগের আঞ্জুম সুলতানা সীমাও ১৫ লাখ টাকা খরচের কথা হলফনামায় উল্লেখ করেছেন। সীমার সঙ্গে সাক্কুর ব্যয়ের অর্থের পরিমাণের মিল থাকলেও খরচের তালিকায় কিছুটা ভিন্নতা রয়েছে।

মনিরুল হক সাক্কু তার নির্বাচনি ব্যয়ের মধ্যে নিজ আয় থেকে খরচ করবেন ১২ লাখ টাকা। অবশিষ্ট ৩ লাখ টাকা স্বেচ্ছাপ্রণোদিত অনুদান হিসেবে তার আইনজীবী ছোট ভাই কাইমুল হক রিংকুর কাছ থেকে নিয়েছেন। খরচের তালিকায় পোস্টার ১ লাখ ৮৭ হাজার, দুইটি নির্বাচনি ক্যাম্প/অফিস স্থাপন/কর্মীদের খরচ এবং কেন্দ্রীয় ক্যাম্প/অফিসের খরচ ৩০ হাজার টাকা, সাক্কু ও তার এজেন্ট/কর্মীদের যাতায়াত ৩০ হাজার টাকা, ঘরোয়া বৈঠক/সভার আয়োজন, শ্রমিক পারিশ্রমিক ও আসবাবপত্র খরচ রেখেছেন ৭৫ হাজার, ৭৫ হাজার লিফলেট ৭৫ হাজার টাকা, ৭৫ হাজার হ্যান্ডবিল ৭৫ হাজার, ১৫০ ব্যনার তৈরি ও টানানো ৬০ হাজার, ১২০টি ডিজিটাল ব্যানার তৈরি ও টানানো ৮৪ হাজার টাকা, ২৫টি পথসভা ৩১ হাজার, মাইকিং, ভাড়া ও পারিশ্রমিক ৩ লাখ ৫১ হাজার, ১০০টি ছবি ও প্রতীক খরচ ১০ হাজার, ২টি অফিসে প্রতিদিন সাড়ে ৩ হাজার করে ১৩ দিনে আপ্যায়ন ৪৫ হাজার টাকা, সাক্কুর ১৩৫ জন কর্মীর প্রতিদিন ৩০০ টাকা করে আপ্যায়ন মোট খরচ ৪ লাখ ৫ হাজার এবং বিবিধ খরচ নির্ধারণ করেছেন ৩৭ হাজার ৫০০ টাকা।

অপর দিকে আওয়ামী লীগের প্রার্থী আঞ্জুম সুলতানা সীমার হলফনামা পর্যালোচনায় দেখা যায়, তিনিও বিএনপি প্রার্থীর মতো নির্বাচনি ব্যয় ১৫ লাখ টাকা নির্ধারণ করেছেন। এজন্য সীমা নির্বাচনি খরচের জন্য নিজ আয় থেকে অর্থ নির্ধারণ করছেন ৫ লাখ টাকা। অবশিষ্ট টাকা স্বেচ্ছাপ্রণোদিত অনুদান হিসেবে মা নার্গিস সুলতানা এবং ব্যবসায়ী স্বামী নিসার উদ্দিনের কাছ থেকে ৫ লাখ টাকা করে মোট ১০ লাখ টাকা নিয়েছেন। খরচের তালিকার প্রথম ভাগে ছবি বা প্রতীক তৈরিতে ৯ হাজার ৫০০, ১৪ দিন যাবৎ অফিস আপ্যায়নে ২১ হাজার, সীমার ১২০ জন কর্মীর প্রতিদিন ২০০ টাকা করে খরচ করবেন ৩ লাখ ৩৬ হাজার, বিবিধ খরচ ১ লাখ ৫০ হাজার টাকা। হলফনামায় খরচের তালিকার দ্বিতীয় অংশে ৯,০০০ পোস্টার ৩ লাখ ৫০ হাজার, দুইটি নির্বাচনি ক্যাম্প/ অফিস তৈরি/ শ্রমিক খরচ/ কর্মীদের মোট খরচ ১ লাখ ২০ হাজার টাকা। কেন্দ্রীয় অফিস/ক্যাম্প স্থাপনসহ কর্মীদের খরচ ১ লাখ ৪০ হাজার, সীমা ও তার এজেন্ট/কর্মীদের যাতায়াত খরচ ৪০ হাজার টাকা, সভা/ঘরোয়া বৈঠকের জন্য আসবাবপত্রসহ অন্যান্য খরচ ২০ হাজার, ১ লাখ কপি লিফলেট ছাপা ৫০ হাজার, হ্যান্ডবিল ১ লাখ ২০ হাজার, ১০০টি ডিজিটাল ব্যানার তৈরি/টানানো খরচ ৫৭ হাজার, ২৭টি পথসভা ১৩ হাজার ৫০০ এবং মাইকিং/ভাড়া ও পারিশ্রমিক বাবদ খরচ ৫০ হাজার টাকা।

অন্যদিকে, জাতীয় সমাজতান্ত্রিক দল (রব) জেএসডির শিরিন আক্তার তার নির্বাচনি খরচের ব্যয় দেখিয়েছেন মাত্র দুই লাখ টাকা। তাও আবার নিজের কোনও অর্থ নেই এখানে। নির্বাচনের খরচ মেটাতে চাচা গোলাম মোস্তাফার কাছ থেকে ৫০ হাজার টাকা ঋণ এবং ব্যবসায়ী বোনজামাই শফিকুর রহমানের কাছ থেকে অপর এক লাখ টাকা  এবং তার দল জেএসডি থেকে চাঁদা হিসেবে পেয়েছেন ৫০ হাজার টাকা। তার খরচের হিসেবেটাও  অন্য দুই মেয়র  প্রার্থীর তালিকায় ছোট।

সচেতন নাগরিক কমিটি কুমিল্লার সদস্য বাকীন রাব্বী বলেন, ‘সবকিছুতেই প্রার্থীদের স্বচ্ছ থাকা উচিত। প্রধান দুই দলের প্রার্থীদের হলফনামায় ১৫ লাখ টাকা ব্যয়ে স্বজনদের থেকে নিতে হবে এ তথ্য অসামাঞ্জস্যপূর্ণ।’

/এফএস/

আরও পড়ুন- 


বিচার বিভাগকে জিম্মি করে রাখা হয়েছে: আপিল বিভাগ

সম্পর্কিত
সর্বশেষ খবর
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা