X
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১
সীতাকুণ্ডে অভিযান

কয়েকটি পরিবারকে জিম্মি করেছে জঙ্গিরা

চট্টগ্রাম ব্যুরো
১৬ মার্চ ২০১৭, ০১:২৭আপডেট : ১৬ মার্চ ২০১৭, ০১:৩৭

সীতাকুণ্ডের প্রেমতলায় জঙ্গি আস্তানায় অভিযান (ছবি: ফোকাস বাংলা) চট্টগ্রামের সীতাকুণ্ডের প্রেমতলায় আইনশৃঙ্খলাবাহিনী দ্বারা অবরুদ্ধ আস্তানায় কয়েকটি পরিবারকে জিম্মি করে রেখেছে জঙ্গিরা। ঠিক কতটি পরিবারকে জিম্মি করা হয়েছে তা সম্পর্কে সুনিশ্চিত কোনও তথ্য পাওয়া যায়নি। পুলিশের পক্ষ থেকে তিনটি পরিবারের কথা বলা হলেও স্থানীয় সূত্রে ৮টি পরিবারের কথা জানা গেছে। এদিকে, রাত গভীর হওয়ার পর জঙ্গি আস্তানা থেকে থেমে থেমে গুলির শব্দ আসছে বলে জানিয়েছে পুলিশ। অভিযানে অংশ নিতে ঢাকা থেকে রওনা দেওয়া সোয়াত টিম ১২ টা ৪৫ মিনিটে ঘটনাস্থলে পৌঁছেছে।

প্রেমতলার ‘ছায়ানীড়’ নামের দোতলা বাড়িটি  বুধবার (১৫ মার্চ) দুপুর ৩টা থেকে ওই বাড়িটি আইনশৃঙ্খলা বাহিনী ঘিরে রাখে। রাত সোয়া আটটার দিকে বাড়িটি লক্ষ্য করে গুলি ছুড়ে পুলিশ। এ সময় পুলিশের পক্ষ থেকে জঙ্গিদের আত্মসমর্পণের আহ্বান জানানো হয় হ্যান্ড মাইকে। পুলিশ জানিয়েছে অবরুদ্ধ হয়ে পড়া তিন জঙ্গি জেএমবির সদস্য। ঘটনাস্থলে সিএমপির সোয়াত টিম ও বোম্ব ডিসপোজাল ইউনিট উপস্থিত রয়েছে।

বুধবার দিবাগত রাত ১২টা ৪৫ মিনিটে তিনটি গাড়িতে ঢাকা থেকে সোয়াত টিমের কয়েকজন সদস্য ঘটনাস্থলে পৌঁছেছেন। তিনটি গাড়িতে কতজন সোয়াত সদস্য রয়েছেন তা জানা যায়নি। পুলিশে পুরো এলাকা একেবারে সিল করে দিয়েছে।

পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি শফিকুল ইসলাম রাত ৯টার দিকে সাংবাদিকদের বলেন, ‘ছায়ানীড় বাড়িতে যারা আছে, তারা জেএমবি সদস্য বলে জানতে পেরেছি। ওই বাড়ির নিচতলায় ওরা আছে। ওখানে দুই পুরুষ ও এক নারী জঙ্গির উপস্থিতি নিশ্চিত হয়েছি। আমরাও পজিশন নিয়ে আছি।’

ডিআইজি বলেন, ‘ওই বাড়িতে আরও তিনটি পরিবার রয়েছে। তাদের এখনও বের করতে পারিনি বাড়ি থেকে। আমরা বাড়িটিকে ঘিরে রেখেছি। অন্য পরিবারগুলোকে বের করার চেষ্টা চলছে।’

তবে এসব পরিবারকে জঙ্গিরা জিম্মি করে রেখেছে কিনা তা নিশ্চিত করে বলতে পারেনি পুলিশ। বাড়িটিতে তিনটি পরিবারের অন্তত ২০ জন মানুষ রয়েছেন বলে জানিয়েছে পুলিশ।

 

ডিআইজি জানান, পুলিশ ঢাকা থেকে সোয়াত টিমের অপেক্ষায় আছে। সোয়াত টিম পৌঁছানোর পর সমন্বিত অভিযান পরিচালনার বিষয়ে সিদ্ধান্ত হবে।

ছায়ানীড় বাড়ি থেকে কিছুক্ষণ পর পর গোলাগুলির শব্দ শোনা যাচ্ছে বলে জানিয়েছে পুলিশ। চট্টগ্রামের পুলিশ সুপার নূরে আলম মিনা বলেন, জঙ্গি আস্তানা থেকে কিছুক্ষণ পর পর গোলাগুলির শব্দ শোনা যাচ্ছে। কিছুক্ষণ আগেও ‍গোলাগুলি ও গ্রেনেড চার্জ হয়েছে। তারা আবার গ্রেনেড ছুড়ে মারলে পুলিশের পক্ষ থেকেও গুলি করা হয়েছে।

পুলিশ সুপার জানান, জঙ্গিদের কাছে হ্যান্ড গ্রেনেড রয়েছে। ভারি অস্ত্রের মধ্যে এসএনজিও থাকতে পারে বলে ধারণা করছে পুলিশ।

অভিযান বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ‘নিশানা স্পষ্ট না হলে রাতের অন্ধকারে অভিযান চালানোর কোনও মানে হয় না।’

হেলিকপ্টারের পরিবর্তে সড়ক সোয়াত টিমের ঘটনাস্থলে যাওয়ার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘তারা (সোয়াত) এ ধরনের পরিস্থিতি নিয়ন্ত্রণে পারদর্শী। তাদেরকেই পরিস্থিতি মোকাবেলা করতে দিন।’

এর আগে সীতাকুণ্ডে আরেকটি জঙ্গি আস্তানায় অভিযান চালিয়ে দুই জঙ্গিকে আটক করেছে পুলিশ। পৌরসভার আমিরাবাদ এলাকায় নামারবাজারে ‘সাধনকুটির’ নামের একটি বাড়ি থেকে জসিম ও আরজিনা নামের এই দুই জঙ্গিকে আটক করা হয়।তারা স্বামী-স্ত্রী হিসেবে নিজেদের পরিচয় দিয়েছে। এখান থেকে বিপুল পরিমাণ বিস্ফোরক উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। 

সীতাকুণ্ড থানার পরিদর্শক (অপারেশন) মাহবুব মিল্কি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সাধনকুটিরের অভিযানে এক নারী ও এক পুরুষকে জঙ্গি সন্দেহে গ্রেফতার করা হয়েছে। তারা নিজেদের স্বামী-স্ত্রী হিসেবে পরিচয় দিয়েছে। তাদের সঙ্গে তিন মাস বয়সী একটি শিশুও আছে।’ ওই বাড়ি থেকে অস্ত্র, গুলি, গানপাউডারসহ বোমা তৈরির বিপুল পরিমাণ সরঞ্জাম উদ্ধার করা হয়েছে বলেও জানান তিনি।

/এএ/

এ সম্পর্কিত আরও খবর:

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
ব্যাংক ডাকাতি রোধে যেসব পদক্ষেপ নেওয়া হচ্ছে
ব্যাংক ডাকাতি রোধে যেসব পদক্ষেপ নেওয়া হচ্ছে
রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে
কাতারের আমিরের সফররাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে
পুড়ছে সড়ক, তবু অবিরাম কাজ তাদের
পুড়ছে সড়ক, তবু অবিরাম কাজ তাদের
ঘুষ মামলায় আদালতের আদেশ লঙ্ঘন, ট্রাম্পের শাস্তি চান প্রসিকিউটররা
ঘুষ মামলায় আদালতের আদেশ লঙ্ঘন, ট্রাম্পের শাস্তি চান প্রসিকিউটররা
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
৭ দফা আবেদন করেও প্রশাসনের সহায়তা পায়নি মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট
৭ দফা আবেদন করেও প্রশাসনের সহায়তা পায়নি মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট