X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

মুসার নেতৃত্বে চট্টগ্রামে সংগঠিত হচ্ছে জঙ্গিরা!

তারেক মাহমুদ, চট্টগ্রাম ব্যুরো
১৭ মার্চ ২০১৭, ১০:০৩আপডেট : ১৭ মার্চ ২০১৭, ১০:১২

জঙ্গি বাংলাদেশের পাহাড়ি অঞ্চলগুলোতে গোপন আস্তানা গড়ে তুলছে নব্য জেএমবিসহ অন্যান্য জঙ্গি সংগঠন। চট্টগ্রামে এমনই দুটি জঙ্গি আস্তানার খুঁজে পেয়েছে পুলিশ। আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর ধারণা, নিজেদের শক্তি ফিরে পেতে বৃহত্তর চট্টগ্রামের বিভিন্ন এলাকায় আবারও সংগঠিত হওয়ার চেষ্টা করছে জঙ্গিরা। এসব এলাকায় জঙ্গিদের একাধিক আস্তানা থাকার সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছে না পুলিশ।
চট্টগ্রাম রেঞ্জ পুলিশের উপ-মহাপরিদর্শক মো, শফিকুল ইসলাম বলেন, চট্টগ্রাম, কক্সবাজার বান্দরবানে জঙ্গিরা একত্রিত হচ্ছে। নব্য জেএমবির অনেক সদস্য এখানে আস্তানা গড়ে তুলতে পারে।

তিনি বলেন, চট্টগ্রাম অঞ্চলের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পে কর্মরত বিদেশিদের ওপর হামলার পরিকল্পনা থাকতে পারে জঙ্গিদের। এছাড়া ঢাকা-চট্টগ্রাম মহাসড়কেও জঙ্গিদের হামলার পরিকল্পনা ছিল বলে দাবি করেন তিনি।

সীতাকুণ্ডের প্রেমতলায় জঙ্গি আস্তানায় অভিযান নাম প্রকাশ না করার শর্তে বাংলাদেশ পুলিশ সদর দফতরের এক কর্মকর্তা বলেন, এসব স্থানে অবস্থান করা জঙ্গিদের কাছে অনেক বিস্ফোরক রয়েছে। তিনি বলেন, ‘আমরা খুব শিগগিরই এই অঞ্চলে আরও অভিযান চালাবো।’

এদিকে ডিএমপির কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সজেশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের এক ঊর্ধ্বতন কর্মকর্তা মনে করেন, গুলশানে হলি আর্টিজানে হামলার ঘটনায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতা ও নজরদারি বেড়ে যাওয়ায় জঙ্গিরা রাজধানী ও এর আশপাশের এলাকা ছেড়ে ভেগেছে। এখন সারাদেশে আচমকা হামলার মাধ্যমে নিজেদের অবস্থান শক্ত করার চেষ্টা চালাচ্ছে তারা।

চট্টগ্রামের পুলিশ সুপার (এসপি)নূর ই আলম মিনা বলেন. ‘নব্য জেএমবির কমান্ডার মইনুল ইসলাম ওরফে মুসা এখন চট্টগ্রামেই রয়েছে বলে ধারণা করছি আমরা। তার নেতৃত্বেই জঙ্গিরা সংগঠিত হওয়ার চেষ্টা চালাচ্ছে।’
আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর একটি সূত্র জানায়, বর্তমানে চট্টগ্রাম, রাঙ্গামাটি, কক্সবাজার, বান্দরবান ও খাগড়াছড়িতে জঙ্গিদের সংগঠিত করছে মুসা।

র্যা ব-৭ এর কমান্ডিং অফিসার লেফটেন্যান্ট কর্নেল মিফতাহ উদ্দিন আহমেদ বলেন, ‘চট্টগ্রামের মানুষ খুবই নরম ও ধর্মভীরু। ইসলাম ধর্মের ব্যাপারে তাদের সরল বিশ্বাস রয়েছে। অপব্যাখ্যা দিয়ে তাদের এই সরলতাকে কাজে লাগানোর চেষ্টা চালাচ্ছে জঙ্গিরা।’

তিনি বলেন, ‘ধর্মীয় অনুভূতি ব্যবহার করে অনেকেরই ‘মগজ ধোলাই’ করেছে জঙ্গিরা।
তিনি জানান, গত পাঁচ বছরে জেএমবি, হিজবুত তাহরীর, হামজা ব্রিগেডসহ অন্যান্য জঙ্গি সংগঠনের অন্তত ২৩টি আস্তানায় অভিযান চালানো হয়েছে।

জেএমবির বোমা তৈরির কারিগর এরশাদ ওরফে ফুয়াদকে ২০১৫ সালের ২৩ মার্চ চট্টগ্রামের আকবর শাহ এলাকা থেকে গ্রেফতার করা হয়। সিএমপি সূত্র থেকে জানা যায়, তাকে জিজ্ঞাসাবাদ করে পুলিশ জানতে পারে প্রায় ৫০০ জেএমবি সদস্য চট্টগ্রামে গা ঢাকা দিয়ে আছে।

সীতাকুণ্ডে অভিযানে নিহত দুই জঙ্গির মরদেহ বলা হয়ে থাকে, মৃত্যুদণ্ড ভোগ করা সিদ্দিকুর রহমান বাংলা ভাইয়ের কাছের লোক ছিলেন মুসা। বাংলা ভাইয়ের ফাঁসির পর তিনিই নিষিদ্ধ চরমপন্থী সংগঠনটির হাল ধরেন বলে পুলিশের বিশ্বাস।

রাজশাহীর বাঘমারা থেকে আসা মুসা ঢাকা কলেজ থেকে ইংরেজিতে স্নাতক করেছেন। এরপর উত্তরার একটি স্কুলে কিছুদিন শিক্ষকতা করেন তিনি। তকে গত এপ্রিলে তিনি নিখোঁজ হয়ে যান।

চট্টগ্রামের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, পুলিশের কাছে মুসার ছবি থাকলেও এই জেএমবি নেতা সবসময় ছদ্মবেশ ধরে থাকেন।

নিরাপত্তা বিশেষজ্ঞ মেজর (অব.) এমদাদুল হক বলেন, জঙ্গিদের চট্টগ্রামে চলে যাওয়াটা আশঙ্কাজনক। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যবসায়িক এই কেন্দ্রে নজরদারি বাড়ানো উচিত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধ তত্ত্বের অধ্যাপক ড. জিয়াউর রহমান বলেন, অর্থনৈতিক গুরুত্ব ও ভৌগলিক অবস্থানে কারণে চট্টগ্রামকে জঙ্গিরা লক্ষ্যবস্তু (টার্গেট) বানাতে পারে। তবে এটাই একমাত্র কারণ নয়। এখন এটা নিশ্চিত যে দেশজুড়েই তারা কার্যক্রম চালাচ্ছে।’

তিনি সামাজিকভাবে এই অপরাধ মোকাবিলার আহ্বান জানান।

আরও পড়ুন-

সীতাকুণ্ডের জঙ্গি আস্তানা থেকে শিশুর মৃতদেহ উদ্ধার

রাবার ব্যবসায়ী পরিচয়ে ‘ছায়ানীড়ে’ ফ্ল্যাট ভাড়া নিয়েছিল জঙ্গিরা

জঙ্গিরা ‘সাধনকুটির’ বাড়িটি ভাড়া নেয় ২৭ ফেব্রুয়ারি

/এমএইচ/টিএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
গরমে পুড়ছে খুলনা বিভাগ
গরমে পুড়ছে খুলনা বিভাগ
দোকান থেকেই বছরে ২ লাখ কোটি টাকার ভ্যাট আদায় সম্ভব
দোকান থেকেই বছরে ২ লাখ কোটি টাকার ভ্যাট আদায় সম্ভব
বঙ্গবন্ধু স্টেডিয়ামে অতীত ফিরিয়ে আনলেন শান্ত-রানারা
বঙ্গবন্ধু স্টেডিয়ামে অতীত ফিরিয়ে আনলেন শান্ত-রানারা
হিট স্ট্রোক প্রতিরোধে করণীয় ও বিশেষজ্ঞ পরামর্শ জেনে নিন
হিট স্ট্রোক প্রতিরোধে করণীয় ও বিশেষজ্ঞ পরামর্শ জেনে নিন
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি