X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

১৬ বছর ধরে রাবিতে নেই সিনেট নির্বাচিত উপাচার্য

সিরাজুচ ছালেকীন, রাজশাহী বিশ্ববিদ্যালয়
১৯ মার্চ ২০১৭, ১৩:১২আপডেট : ১৯ মার্চ ২০১৭, ১৫:৪১

প্রায় ১৬ বছর ধরে নির্বাচন ছাড়াই রাজশাহী বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ পেয়ে আসছেন। ৭৩-এর অধ্যাদেশ অনুযায়ী সিনেট নির্বাচিত প্যানেল থেকে উপাচার্য নিয়োগের কথা থাকলেও বাস্তবে তার কোনও প্রয়োগ নেই।

রাজশাহী বিশ্ববিদ্যালয় এদিকে, রবিবার (১৯ মার্চ) শেষ হতে যাচ্ছে বর্তমান উপাচার্যের মেয়াদ। কিন্তু অনুষ্ঠিত হয়নি উপাচার্য নির্বাচন। এ অবস্থায় আবারও নির্বাচন ছাড়াই রাষ্ট্রপতিই পুনরায় নতুন নিয়োগ দিবেন বলে ধারণা করা হচ্ছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশ ১১ (১) ধারা অনুযায়ী, উপাচার্য নিয়োগে তিন সদস্যবিশিষ্ট প্যানেল নির্বাচনের দায়িত্ব সিনেটের। সিনেট নির্বাচিত ওই তিনজনের একজনকে উপাচার্য হিসেবে নিয়োগের জন বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতির নিকট সুপারিশ করবেন। এরপর রাষ্ট্রপতি একজনকে চার বছরের জন্য নিয়োগ দেবেন। কিন্তু ২০০১ সালের পর থেকে উপাচার্য নিয়োগের এই ধারা বন্ধ হয়ে যায়। এরপর অধ্যাপক ফাইসুল ইসলাম ফারুকী, অধ্যাপক আলতাফ হোসেন, অধ্যাপক আব্দুস সোবহান ও অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন উপাচার্যের দায়িত্ব পান। তারা সবাই রাষ্ট্রপতি মনোনীত উপাচার্য।

আবার ১১ (২) ধারায় বলা আছে, যদি অসুস্থতা, পদত্যাগ বা অন্যকোনও কারণে উপাচার্য পদ খালি থাকলে, তা পূরণে রাষ্ট্রপতি (যা ভালো মনে করবেন) ব্যবস্থা নিবেন।

জানা যায়, ২০১৩ সালে ২০ মার্চ অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিনকে উপাচার্য হিসেবে নিয়োগ দেয় তৎকালীন রাষ্ট্রপতি জিল্লুর রহমান। অধ্যাপক মিজানউদ্দিন সিনেট নির্বাচন ছাড়াই নিয়োগ পান। তখন অবশ্য সিনেট অধিবেশনই নিয়মিত ছিল না। সর্বশেষ ১৯৯৯ সালের ৪ আগস্ট সিনেটের সুপারিশে উপাচার্য নিয়োগ পান অধ্যাপক এম সাইদুর রহমান খান। ২০০১ সালের ১২ নভেম্বর উপাচার্য অধ্যাপক এম সাইদুর রহমান খানকে অব্যাহতির পর দীর্ঘ এক যুগেরও বেশি সময় ধরে সিনেট সভা অনুষ্ঠিত হয়নি।

এরপর বর্তমান প্রশাসনের আমলে উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিনের সভাপতিত্বে ২০১৫ সালের ১৮ মে সিনেট অধিবেশন বসে। একই প্রশাসনের আমলে ২০১৬ সালের ১৯ মে দ্বিতীয় দফায় সিনেট অধিবেশন বসে। এই অধিবেশনগুলোতে বার্ষিক বাজেট প্রস্তাব, সিন্ডিকেটে পাশ করা আইন অনুমোদনসহ বিভিন্ন বিষয়ের এজেন্ডা থাকলেও উপাচার্য নির্বাচনের কোনও এজেন্ডা ছিল না।

এদিকে, বিশ্ববিদ্যালয়ে গণতন্ত্রের ধারা অব্যাহত রাখতে অধ্যাদেশ অনুযায়ী নির্বাচনের মাধ্যমে উপাচার্য নিয়োগের কথা বলছেন শিক্ষক ও শিক্ষার্থীরা।

প্রগতিশীল ছাত্র জোটের নেতারা বলছেন, ‘বিশ্ববিদ্যালয়গুলোতে আধিপত্য কায়েম করার জন্য ক্ষমতাসীন দলগুলোর মধ্যে এ প্রবণতা নতুন নয়। যে গণতন্ত্র, স্বায়ত্বশাসন ও অধ্যাদেশের কথা বলা হচ্ছে, সেক্ষেত্রে অবশ্যই নির্বাচন জরুরি এবং সেখানে শিক্ষার্থীদের প্রতিনিধিদের মত প্রদানের ব্যবস্থা থাকতে হবে।’

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক শাহ্ আজম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘২০০১ সালে নির্বাচিত উপাচার্য ড. সাইদুর রহমান খানকে অপসারণের মাধ্যমে গণতন্ত্রের ধারা বন্ধ করে দেয় বিএনপি জোট সরকার। এরপর সেই ধারা আর ফিরিয়ে আনা সম্ভব হয়নি। তবে গণতন্ত্রের স্বার্থে এই ধারা ফিরিয়ে আনা জরুরি।’

রাজশাহী বিশ্ববিদ্যালয় জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের আহ্বায়ক অধ্যাপক কে বি এম মাহবুবুর রহমান বলেন, ‘ক্ষমতাসীন দলগুলো তাদের নিজেদের স্বার্থে বিশ্ববিদ্যালয়গুলোতে নিজেদের প্রার্থীদের নিয়োগ দিচ্ছেন। এটি স্বায়ত্বশাসনকে ক্ষতিগ্রস্ত করেছে। আমরা চাই, সিনেট নির্বাচনের মাধ্যমে উপাচার্য আসুক।’

আরও পড়ুন: মেয়াদ শেষ হচ্ছে রাবি উপাচার্যের

/এমও/

সম্পর্কিত
সর্বশেষ খবর
তিন নম্বরে থেকে সুপার লিগে মোহামেডান
তিন নম্বরে থেকে সুপার লিগে মোহামেডান
মুখ থুবড়ে পড়েছে ইউক্রেনের অস্ত্র খাত
মুখ থুবড়ে পড়েছে ইউক্রেনের অস্ত্র খাত
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
লোকসভা নির্বাচন: মণিপুরে ভোটকেন্দ্রে সংঘর্ষ
লোকসভা নির্বাচন: মণিপুরে ভোটকেন্দ্রে সংঘর্ষ
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?