X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

মৃত্যুর ১৯ দিন আগে অপহৃত হন আবু হানিফ!

তরিকুল রিয়াজ, বরগুনা
১৯ মার্চ ২০১৭, ২০:০৬আপডেট : ১৯ মার্চ ২০১৭, ২০:২১

আবু হানিফ

র‌্যাবের হাতের গ্রেফতারের পর নিহত মো. হানিফ মৃধা ওরফে হানিফা (৩২) কে ডিবি পরিচয়ে গত ২৭ ফেব্রুয়ারি অপহরণ করা হয় বলে তার পরিবার অভিযোগ করেছে। এসময় সোহেল হোসেন মন্টু নামে আরও এক যুবককে অপহরণ করা হয়। যার খোঁজ এখনও মেলেনি।

মৃত্যুর ১৯ দিন আগে বরিশাল থেকে রাজধানীর বাসায় ফেরার পথে সিদ্ধিরগঞ্জ এলাকা থেকে অপহৃত হন মো. আবু হানিফ। বরিশালে চরমোনাই পীরের মাহফিলে যোগ দেন তিনি। সেখান থেকেই ঢাকায় ফিরছিলেন তিনি। আবু হানিফের পরিবারের সদস্যরা এসব তথ্য জানিয়েছেন।
এদিকে র‌্যাবের দাবি অনুযায়ী, গত শুক্রবার (১৭ মার্চ) দুপুরে আশকোনায় নির্মাণাধীন র‌্যাব সদর দফতরে আত্মঘাতী হামলা চালায় এক জঙ্গি। এসময় র‌্যাবের দুই সদস্য আহত হন।
কিন্তু, সেদিন এই ঘটনার সঙ্গে জড়িত সন্দেহভাজন কোনও ব্যক্তিকে তখন আটকের খবর জানায়নি র‌্যাব। এ ঘটনার ২৪ ঘণ্টা পর শনিবার বিকাল সোয়া ৫ টার দিকে কুর্মিটোলা জেনারেল হাসপাতাল থেকে এক ব্যক্তির মরদেহ ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের মর্গে পাঠায় র‌্যাব। ওই সময় র‌্যাব জানায়,  র‌্যাব সদর দফতরে আত্মঘাতী হামলার ঘটনার পর আশকোনার মুনমুন কাবাব ঘরের পেছন থেকে ওই ব্যক্তিকে আটক করা হয়। তার নাম আবু হানিফ মৃধা। ধরা পড়ার পর অসুস্থবোধ করলে হাসপাতালে নেওয়ার পর সে মারা যায়।

হানিফের বাবা

আবু হানিফ মৃধার বাড়ি বরগুনার আমতলী উপজেলার কুকুয়া ইউনিয়নের আমড়াগাছিয়া গ্রামে। সেখানে থাকেন আবু হানিফের বাবা আ. ছোবাহান, মা লিলি বেগম, হানিফের প্রথম স্ত্রী লাইলি বেগম এবং তিন সন্তান সুমাইয়া (৬), জান্নাতী (সাড়ে ৪) ও হাবিবা (দেড় বছর)। তার ছোটভাই আ. হালিম ও হালিমের পরিবারও গ্রামের বাড়িতেই থাকে।

হানিফের বাবা আ. ছোবাহানের সঙ্গে কথা বলে জানা যায়, আবু হানিফ ১৫ থেকে ১৬ বছর আগে কাজের জন্য ঢাকায় পাড়ি জমান। প্রথমে ফুটপাতে ব্যবসা করতেন। পরে যাত্রীবাহী বাসের হেলপার, কন্ডাকটর ও ড্রাইভার হিসেবে চাকরি করেন। পরে হানিফ নিজে তিনটি বাস ও একটি প্রাইভেট কারের মালিক হন। ঢাকার বিভিন্ন রুটে এসব বাস ও প্রাইভেট কার ভাড়ায় চালানো হয়। ঢাকায় তিনি তার দ্বিতীয় স্ত্রী ও সন্তানদের নিয়ে বসবাস করছিলেন।

হানিফের বাবা বলেন, ‘গত মাসে (২৭ ফেব্রুয়ারি) চরমোনাই হুজুরের মাহফিলে যায় হানিফ। সেখানে মাহফিল শেষে ঢাকার উদ্দেশ্যে রওনা হয়। পরে ঢাকা থেকে এক লোক বাড়িতে ফোন করে জানায়, হানিফকে পাওয়া যাচ্ছে না। এই খবর শুনে হানিফের মা ও ছোট ভাই হালিম ঢাকায় গিয়ে খোঁজাখুঁজি করে। এমন সময় হানিফেরে প্রাইভেট কারের ড্রাইভার জানায়, কাঁচপুর ব্রিজের ওপর থেকে হানিফের গাড়িতে একদল লোক উঠে বসে। কিছু পথ যাওয়ার পর ড্রাইভারকে মারধর করে রাস্তায় ফেলে গাড়িসহ হানিফকে নিয়ে যায়। কে বা কারা এ কাজ করেছে, তা বলতে পারেনি ড্রাইভার।’

আ. ছোবাহান আরও বলেন, ‘হানিফ গ্রামের আমড়াগাছিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে লেখাপড়া করেছে। পরে আর কোথাও লেখাপড়া করেনি। স্থানীয় সাহববাড়ী বাসস্ট্যান্ডে চায়ের দোকান ও ভাড়ায় চালিত মোটরসাইকেল চালাত হানিফ। পরে ভালো কাজের জন্য ঢাকায় পাড়ি জমায়।’

ছেলে জঙ্গি কর্মকাণ্ডে জড়িয়ে পড়েছিল কিনা, জানতে চাইলে আ. ছোবাহান বলেন, ‘আমার ছেলে খুব নিরীহ। তার আচার-আচরণ ভালো। সে এমন কোনও কাজ করতে পারে না। তবে আমি আমার ছেলে লাশ বাড়িতে আনতে চাই।’

খোঁজ নিয়ে জানা গেছে, আবু হানিফের বিরুদ্ধে নারী নির্যাতনের একটি মামলা রয়েছে। তবে পরিবারের কেউ মামলা সর্ম্পকে কিছু বলতে চাননি।

আবু হানিফের প্রথম স্ত্রী লাইলি বেগম বলেন, ‘আমার স্বামীর দ্বিতীয় বিয়ের পর থেকে আমার সঙ্গে সর্ম্পক ভালো ছিল না। গত দু’বছর ধরে তার সাথে আমার কোনও কথা হয়নি। সে আমার ভরণ-পোষণও দেয় না। শ্বশুরের সংসারে আছি। আমার শ্বশুর আমার ও আমার সন্তানদের ভরণ-পোষণ চালাচ্ছেন।’

হানিফ সম্পর্কে জানার জন্য তার ছোট ভাই আ. হালিমের সঙ্গে ফোনে কথা বলতে চাইলে সে পুলিশ স্টেশনে আছে বলে ফোন কেটে দেয়। পরে তার ফোনটি বন্ধ পাওয়া গেছে।

আমতলী থানার ওসি মো. শহীদ উল্লাহ বলেন, ‘আবু হানিফ সম্পর্কে আমাদের কাছে তেমন কোনও তথ্য নেই। আমরা তদন্ত করে তার বিষয়ে জানতে চেষ্টা করছি।’

/এফএস/টিএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
৩ ঘণ্টা গ্যাস থাকবে না কয়েকটি এলাকায়
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক