X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

মুফতি হান্নান ও বিপুলের মৃত্যু পরোয়ানা কাশিমপুরের পথে, রিপনের সিলেটে

সিলেট প্রতিনিধি
২২ মার্চ ২০১৭, ২০:৪৪আপডেট : ২২ মার্চ ২০১৭, ২০:৫৩

সিলেট কেন্দ্রীয় কারাগার (সংগৃহীত) সিলেটে সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা মামলায় মৃত্যুদণ্ডাদেশ প্রাপ্ত হরকাতুল জিহাদের (হুজি) নেতা মুফতি আবদুল হান্নান, তার সহযোগী শরীফ শাহেদুল বিপুল ও দেলোয়ার হোসেন রিপনের মৃত্যু পরোয়ানা সিলেট কেন্দ্রীয় কারাগারে পৌঁছে দেওয়া হয়েছে। বুধবার (২২ মার্চ) সন্ধ্যায় সিলেট দ্রুত বিচার ট্রাইব্যুনাল থেকে এ পরোয়ানা সিলেট কেন্দ্রীয় কারাগারে এসে পৌঁছায়। এর মধ্যে মৃত্যুদণ্ডপ্রাপ্ত তিন আসামির মধ্যে দেলোয়ার হোসেন রিপনের মৃত্যু পরোয়ানা রেখে মুফতি আবদুল হান্নান ও শরীফ শাহেদুল বিপুলের মৃত্যু পরোয়ানা গাজীপুরের কাশিমপুর কারাগারে পাঠানো হবে। সিলেট কেন্দ্রীয়য় কারাগারের সিনিয়র জেল সুপার ছগীর মিয়া বাংলা ট্রিবিউনকে এই তথ্য জানান।

তিনি আরও জানান, মৃত্যুদণ্ডপ্রাপ্ত তিন আসামির মধ্যে দেলোয়ার হোসেন রিপন সিলেট কেন্দ্রীয় কারাগারে বন্দি আছেন। আর অন্য দুই আসামি মুফতি আবদুল হান্নান ও শরীফ শাহেদুল বিপুল বন্দি আছেন কাশিমপুর কারাগারে। রিপনের মৃত্যু পরোয়ানা সিলেট কেন্দ্রীয় কারাগারে রেখে বাকি দুজনের মৃত্যু পরোয়ানা বুধবার (২২ মার্চ) রাতের মধ্যেই গাজীপুরের কাশিমপুর কারাগারে পাঠানো হবে।

জানা যায়, সিলেটে বন্দি জঙ্গি রিপন প্রাণভিক্ষার আবেদনের সিদ্ধান্ত নেওয়ার আগে তার আইনজীবী ও পরিবারের সঙ্গে দেখা করতে চেয়েছেন। বুধবার (২২ মার্চ) বেলা পৌনে ১২টার দিকে হরকাতুল জিহাদের (হুজি) জঙ্গি দেলওয়ার হোসেন রিপনকে ফাঁসির রায় পড়ে শোনানো হয়েছে। তবে কারা কর্তৃপক্ষ জানিয়েছে, রিপন এখনও প্রাণভিক্ষা চাওয়ার বিষয়ে কোনও সিদ্ধান্ত নেননি। আইনজীবী ও পরিবারের সঙ্গে কথা বলে এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন তিনি। রিপন  রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন কিনা সেটি আগামী সাত দিনের মধ্যে কার কর্তৃপক্ষকে জানাতে হবে।

সিলেট কেন্দ্রীয় কারাগারের একটি সূত্র নিশ্চিত করেছে জঙ্গি দেলওয়ার হোসেন রিপন রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চেয়ে আবেদন করবেন। কারাগারে একটি সেলের মধ্যে তিনি স্বাভাবিক আছেন। সময়মত নামাজ ও খাওয়া-দাওয়া করছেন। কাশিমপুর কেন্দ্রীয় কারাগার

উল্লেখ্য, ২০০৪ সালের ২১ মে সিলেটে তৎকালীন ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলা হলে তিন জন নিহত হন। আহত হন অন্তত ৭০ জন। এ ঘটনায় দায়ের করা মামলায় ২০০৮ সালের ২৩ ডিসেম্বর সিলেটের বিচারিক আদালত হুজি প্রধান মুফতি হান্নান, শরীফ শাহেদুল আলম ওরফে বিপুল ও দেলোয়ার হোসেন ওরফে রিপনকে মৃত্যুদণ্ড এবং হান্নানের ভাই মহিবুল্লাহ ওরফে মফিজুর রহমান ওরফে মফিজ ওরফে অভি এবং মুফতি মঈন উদ্দিন ওরফে আবু জান্দালকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। আসামিপক্ষ এর বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেন।

আপিলের শুনানি শেষে গত বছরের ৭ ডিসেম্বর আসামিদের আপিল খারিজ হয়ে যায়। গত ১৭ জানুয়ারি এ রায় প্রকাশের পর আসামিরা পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করেন। ১৯ মার্চ এ রায়ও খারিজ করে দিয়েছেন আদালত।

এর আগে মঙ্গলবার রাতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত হরকাতুল জিহাদ নেতা মুফতি হান্নানের ফাঁসির রায়ের রিভিউ খারিজের রায়ের অনুলিপি কাশিমপুর কারাগারে পৌঁছায়। বুধবার তা দুই আসামিকে পড়ে শোনানো হয়।

/এফএস/ 

আরও পড়ুন- 


মোবাইল ফোনের টাওয়ারের রেডিয়েশন স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
লোকসভা নির্বাচনপ্রথম ধাপে ভোটের হার ৬০ শতাংশ, সর্বোচ্চ পশ্চিমবঙ্গে
কুকি চিনকে পৃষ্ঠপোষকতা করেছে আমাদের গোয়েন্দা সংস্থা: নুর
কুকি চিনকে পৃষ্ঠপোষকতা করেছে আমাদের গোয়েন্দা সংস্থা: নুর
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশি
১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
কান উৎসব ২০২৪১৬ বছর ধরে পুনরুদ্ধার করা ‘নেপোলিয়ন’ দেখাবে কান
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা   
ইরানের ওপর কোনও ক্ষেপণাস্ত্র হামলা হয়নি: ইরানি কর্মকর্তা  
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা