X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

মহাসড়কে ছাত্রীদের দিয়ে চাঁদা উত্তোলন!

ঠাকুরগাঁও প্রতিনিধি
২৩ মার্চ ২০১৭, ২০:৩৭আপডেট : ২৩ মার্চ ২০১৭, ২০:৫১

মহাসড়কে স্কুলের ক্রীয় প্রতিযোগিতার জন্য চাঁদা তুলছে শিক্ষার্থীরা স্বাধীনতা দিবসে স্কুলে অনুষ্ঠিত হবে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা। আর সেই আয়োজনের জন্য কিনা মহাসড়কে গাড়ি থামিয়ে চাঁদা তুলছে স্কুলের ছাত্রীরা!
ঠিক এমন ঘটনাই ঘটেছে ঠাকুরগাঁওয়ে। জেলার সদর উপজেলার মোলানী বালিকা উচ্চ বিদ্যালয়ে ২৬ মার্চ অনুষ্ঠিত হবে ক্রীড়া প্রতিযোগিতা। আর তার জন্যই ওই স্কুলের ছাত্রীরা মহাসড়কে চলা গাড়ি থামিয়ে চাঁদা তুলেছে। আজ বৃহস্পতিবার (২৩ মার্চ) ঘটেছে এই ঘটনা।
শিক্ষার্থীরা বলছেন, স্কুলের প্রধান শিক্ষকের নির্দেশেই চাঁদা তোলা হচ্ছে মহাসড়কে গাড়ি থামিয়ে। অভিভাবকদের অভিযোগ, স্কুলের শিক্ষকদের সন্তানরা অংশ নেয়নি চাঁদা তোলায়। স্কুলের প্রধান শিক্ষক ও অন্য শিক্ষকরা বলছেন, সবার সম্মতি থাকার কারণেই তারা মহাসড়কে চাঁদা তোলার অনুমতি দিয়েছেন। অন্যদিকে, এ ঘটনা তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন জেলা শিক্ষা কর্মকর্তা।
সরেজমিনে বৃহস্পতিবার বেলা ১২টার দিকে অর্ধশতাধিক ছাত্রীকে দেখা গেছে ঠাকুরগাঁও সদর উপজেলার মোলানি এলাকায় বালিয়াডাঙ্গী মহাসড়কে। তারা মহাসড়ক দিয়ে যাওয়া গাড়িগুলোকে থামিয়ে তাদের কাছ থেকে টাকা তুলছে। স্কুলের শিক্ষকরাও উপস্থিত ছিলেন ঘটনাস্থলে। মোলানী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জয়নাল আবেদিনের নির্দেশেই টাকা তোলা হচ্ছে বলে জানায় ছাত্রীরা।
মহাসড়কে ছাত্রীদের দিয়ে এভাবে টাকা তোলানোর ঘটনায় ক্ষুব্ধ অভিভাবকরা। সাধারণ পথচারীরাও এ ঘটনায় অসন্তোষের কথা জানিয়েছেন। নাজমুল ইসলাম নামে এক অভিভাবক অভিযোগ করে বাংলা ট্রিবিউনকে বলেন, ‘২৬ মার্চে অনুষ্ঠান করার জন্য ছাত্রীদের দিয়ে শিক্ষকরা টাকা তোলাচ্ছেন। এর প্রতিবাদ করতে গিয়ে লাঞ্ছিত হয়েছি।’ এছাড়া, শিক্ষকদের সন্তানরা এই স্কুলে পড়লেও তারা রাস্তায় টাকা তুলতে আসেনি বলে জানান তিনি।
এভাবেই গাড়ি থামিয়ে তোলা হচ্ছে চাঁদা নাম প্রকাশে অনিচ্ছুক এক ছাত্রী বলেন, ‘২৬ মার্চে স্কুলের ক্রীড়া প্রতিযোগিতা রয়েছে। এই অনুষ্ঠানের জন্য আমাদের চাঁদা তুলতে বলেছেন শিক্ষকরা। সে কারণেই আমরা রাস্তায় দাঁড়িয়ে টাকা তুলছি।’
সাইদুল ইসলাম নামে এক পথচারী ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘স্কুলের শিক্ষকরা দাঁড়িয়ে থেকে ছাত্রীদের দিয়ে এভাবে টাকা তোলানোর কাজ করিয়ে নিচ্ছেন, এটা অন্যায়।’ টাকা তোলার সময় কোনও ধরনের দুর্ঘটনা ঘটলে তার দায় কে নেবে— প্রশ্ন রাখেন সাইদুল।
পথচারীর ওই প্রশ্নটি করা হয় স্কুলের শিক্ষক আনোয়ারকে। তিনি জবাবে বলেন, ‘সব দায়-দায়িত্ব স্কুলের।’ সবাই একত্রিত হয়ে টাকা তোলার কাজটি চলছে বলে কোনও দুর্ঘটনা ঘটবে না বলেও দাবি করেন তিনি।
এ প্রসঙ্গে জানতে চাইলে মোলানী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জয়নাল আবেদিন বলেন, ‘ছাত্রীদের অনুরোধেই ২৬ মার্চের অনুষ্ঠানের জন্য টাকা তোলার অনুমতি দিয়েছি। এ বিষয়ে শিক্ষকদেরও সম্মতি রয়েছে।’ এভাবে মহাসড়কে গাড়ি থামিয়ে টাকা তোলা বেআইনি কিনা, জানতে চাইলে প্রসঙ্গটি এড়িয়ে যান প্রধান শিক্ষক।
এ বিয়ষে জেলা শিক্ষা অফিসার শাহিন আক্তার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ছাত্রীদের মাধ্যমে স্কুল চলাকালীন টাকা আদায় করার বিষয়টি বেআইনি। এ বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।’

আরও পড়ুন-

নির্বাচনের ১৫ মাস পর দায়িত্ব পেলেন পুঠিয়া পৌরসভা মেয়র

‘এই আলাউদ্দিনের চেরাগ আর নিভবে না’

/টিআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
আর্সেনালকে হতাশায় ভাসিয়ে সেমিফাইনালে বায়ার্ন
চ্যাম্পিয়নস লিগআর্সেনালকে হতাশায় ভাসিয়ে সেমিফাইনালে বায়ার্ন
টাইব্রেকারে ম্যানসিটির শিরোপা স্বপ্ন ভাঙলো রিয়াল
চ্যাম্পিয়নস লিগটাইব্রেকারে ম্যানসিটির শিরোপা স্বপ্ন ভাঙলো রিয়াল
গলায় কই মাছ আটকে কৃষকের মৃত্যু
গলায় কই মাছ আটকে কৃষকের মৃত্যু
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
সর্বাধিক পঠিত
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫