X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৫ চৈত্র ১৪৩০

‘আতিয়া মহলে’ জঙ্গিবিরোধী অভিযান বাধাগ্রস্ত করতেই ‘পাঠানপাড়ায়’ হামলা

তুহিনুল হক তুহিন, সিলেট
২৫ মার্চ ২০১৭, ২৩:০৫আপডেট : ২৬ মার্চ ২০১৭, ০২:৪০

সিলেটে পাঠানপাড়ায় বোমা বিস্ফোরণে আহত হন দক্ষিণ সুরমা থানার ওসি হারুন উর রশীদ। ছবি: তুহিনুল হক তুহিন

সিলেটের শিববাড়ী এলাকার ‘আতিয়া মহলে’ জঙ্গি আস্তানায় সেনা অভিযানের প্রতিশোধ হিসেবে শনিবার সন্ধ্যায় একই এলাকার পাঠানপাড়ায় বোমা হামলার ঘটনা ঘটিয়েছে জঙ্গিরা। ওই ঘটনায় আহতদের অনেকে এমনটাই ধারণা করছেন। এদিকে পুলিশের ধারণা, জঙ্গিবিরোধী অভিযানকে বাধাগ্রস্ত করার জন্যই সেখানে জঙ্গিরাই বোমা হামলা চালিয়েছে। এ বিষয়ে তদন্ত চলছে। তবে এখনও কাউকে আটক করা সম্ভব হয়নি। এদিকে, এ ঘটনায় সিলেট শহরজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

সিলেটে পাঠানপাড়ায় বোমা হামলায় আহতরা ওসমানী হাসপাতালে চিকিৎসাধীন। ছবি: তুহিনুল হক তুহিন

স্থানীয়রা জানিয়েছেন, শিববাড়ী এলাকার ‘আতিয়া মহলে’র জঙ্গি আস্তানার অভিযানকে কেন্দ্র করে সিলেট মহানগরীর চারপাশে র‌্যাব ও পুলিশ সদস্যরা প্রহরা চৌকি বসায়। এর ফলে নিরাপত্তাজনিত কারণে ওই এলাকায় সাধারণ মানুষের প্রবেশ ও চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। তাই, আইন-শৃঙ্খলাবাহিনীর পাঠানপাড়ার নিরাপত্তা চৌকির আশেপাশে উৎসুক জনতার ভিড় দিনমান লেগেই ছিল। এই ভিড় সন্ধ্যা ৬টার দিকে আরও বাড়ে যখন জানা যায়, আতিয়া মহল থেকে উদ্ধার করা লোকদের বিষয়ে সেনাবাহিনী প্রেস ব্রিফিং করতে যাচ্ছে। সন্ধ্যা সাড়ে ৬টায় আতিয়া মহল থেকে প্রায় আধা কিলোমিটার দূরে সেনাবাহিনীর পক্ষ থেকে যখন প্রেস ব্রিফিংটি শুরু হয় তখন পাঠানপাড়ার মসজিদের পাশের ওই প্রহরা চৌকির আশেপাশে প্রচুর উৎসুক জনতা ভিড় করে। আর এরই সুযোগ নিয়ে সেখানে এসে জনতার ভিড়ে বোমার বিস্ফোরণ ঘটায় আততায়ী জঙ্গি। তবে সে এই হামলায় হতাহত হয়েছে নাকি সটকে পড়েছে তা কেউ জানে না।ঠিক কী করে সে ওখানে প্রবেশ করে বোমার বিস্ফোরণ ঘটালো সে বিষয়েও ঘটনাস্থলে থাকা স্থানীয়রা ও বোমা বিস্ফোরণে আহতরা কিছুই বলতে পারেনি।

সিলেটের পাঠানপাড়ায় আহত এক ব্যক্তি। ছবি: তুহিনুল হক তুহিন

পাঠানটুলা এলাকায় স্থানীয় জামে মসজিদের কাছে বোমা বিস্ফোরণের ঘটনায় আহতদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

উল্লেখ্য, সিলেটের পাঠানপাড়া এলাকায় স্থানীয় জামে মসজিদের কাছে শনিবার সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে বোমা বিস্ফোরণের ঘটনায় একজন পুলিশ সদস্যসহ চার ব্যক্তি নিহত হন। সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার জেদান আল মুসা এ তথ্য নিশ্চিত করেছেন। এছাড়াও ওই ঘটনায় বোমার স্প্লিন্টারের আঘাতে আরও ৩০ ব্যক্তি আহত হয়েছেন বলেও জানান তিনি। আহতদের ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতাল সূত্র জানিয়েছে, আহতদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক।

হামলায় নিহত এক ব্যক্তি

নিহতরা হলেন, পুলিশ সদস্য চোধুরী মুহাম্মদ আবু কায়সার দীপু, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ওয়াহিদুল ইসলাম অপু , শহীদুল ইসলাম ও আব্দুল কাদের।  

এদিকে, পুলিশের পক্ষ থেকে ওই ঘটনায় গুরুতর আহত সিলেটের স্পেশাল ব্রাঞ্চের সাব ইন্সপেক্টর মনিরুল ইসলাম (৩০) নিহত হয়েছেন বলে জানানো হলেও রাত ১০টা ৫০ মিনিটে জানানো হয় মনিরুল বেঁচে আছেন। তাকে উন্নত চিকিৎসার জন্য রাতেই ঢাকায় পাঠানো হচ্ছে।

আহতদের একজন

এ বিষয়ে সিলেট মহানগরের অতিরিক্ত পুলিশ  কমিশনার রোকনুদ্দিন ঘটনার পরপরই বাংলা ট্রিবিউনকে জানান, ‘হামলার খবর পেয়েছি। ঘটনাস্থলে একটি মোটরসাইকেল পড়ে রয়েছে। আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে।’

এদিকে, ঘটনাস্থলে পড়ে থাকা মোটরসাইকেলটির আরোহীর পরিচয় মিলেছে। তার নাম রহি মিয়া। এ ঘটনায় তিনিও গুরুতর আহত হয়ে ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তিনি বাংলা ট্রিবিউনকে জানান, ওই জায়গায় ঘটনার খবর জানতে উৎসুক লোকজন ভিড় করছিল। তাদের কাছ থেকে আতিয়া মহলের ঘটনার খবর জানতে তিনি ওখানে মোটরসাইকেল থামিয়ে দাঁড়িয়েছিলেন। এ সময়ই ওই বোমা হামলার ঘটনা ঘটে। এতে তিনি পায়ে স্প্লিন্টার বিদ্ধ হয়ে মোটরসাইকেল থেকে পড়ে যান। স্থানীয়দের সহায়তায় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তাকেও হাসপাতালে এনে ভর্তি করেন।

হামলার পর আহতদের উদ্ধার করা হচ্ছে

এছাড়াও এ ঘটনায় আহত হয়েছেন দৈনিক যুগান্তরের সুনামগঞ্জের প্রতিনিধি হাবিব সরোয়ার আজাদ, র‌্যাব সদস্য আব্দুর রহমান, পুলিশ সদস্য মো. আরিফ প্রমুখ।

হামলায় আহতদের সঙ্গে সিলেট ওসমানী হাসপাতালে কথা হয় এ প্রতিনিধির। সেখানে আহত হয়ে চিকিৎসাধীন রনি মিয়া (৩০) নামের এক ব্যক্তি জানান, জঙ্গিদের সর্বশেষ অবস্থা সম্পর্কে তথ্য জানতে প্রেস ব্রিফিংয়ের কাছে গিয়েছিলেন তিনি। সেখান থেকে বের হওয়ার পর পরই হঠাৎ বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। সাধারণ মানুষের ভিড়ে মিশে জঙ্গিদের কেউ এ ঘটনা ঘটাতে পারে বলে তার অনুমান।

বোমা বিস্ফোরণে মাথায় মারাত্মক আঘাত পেয়েছেন দক্ষিণ সুরমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হারুনুর রশিদ (৪৫)। তিনি জানান, দায়িত্ব পালনকালে হঠাৎ-ই বিস্ফোরণের ঘটনা ঘটে। ভিড়ের মধ্যে কোনও সন্ত্রাসী এ কাণ্ড ঘটিয়েছে বলে তারও অনুমান।

আহতদের মধ্যে রয়েছেন সিলেটের স্থানীয় এক পত্রিকার ফটো সাংবাদিক আজমল  খান (৩৫)। তিনি জানান, প্রেস ব্রিফিং শেষ হলে বাইরে যাওয়ার জন্য উদ্যত হন তিনি। ওই সময়ই বিস্ফোরণ ঘটে। ভিড়ের মধ্যে কেউ এ কাজ করতে থাকতে পারে বলে জানান তিনিও।

হামলার পর আহতদের উদ্ধার করে হাসপাতালে নেওয়া হচ্ছে

আহত হয়েছেন আব্দুর রহিম নামের এক স্থানীয় ব্যবসায়ী (৪০)। তিনি জানান, দুপুর থেকেই তিনি ওই এলাকার আশেপাশে থেকে পরিস্থিতি বোঝার চেষ্টা করছিলেন। প্রেস ব্রিফিংয়ের ঘোষণা শুনে সেখানে গিয়ে হাজির হন তিনি। সেখান থেকে বের হওয়ার সময় হঠাৎ বিস্ফোরণ ঘটে।

আহত র‌্যাব সদস্য তাহের আহমেদ (৪০) জানান,  ওসি হারুনুর রশিদসহ ওই এলাকায় দায়িত্ব পালনের সময় হঠাৎ-ই বিস্ফোরণের শব্দ পাই। ভিড়ের মধ্যে থাকা কোনও জঙ্গি এ বিস্ফোরণ ঘটিয়েছে। আর সবার মতো তিনিও পায়ে স্প্লিন্টারের আঘাতে আহত হন।

উল্লেখ্য, সিলেট মহানগরের দক্ষিণ সুরমা থানার শিববাড়ি এলাকায় জঙ্গি আস্তানা সন্দেহে ‘আতিয়া মহল’ নামের একটি বাড়িতে অভিযান চালাচ্ছে সোয়াট ও সেনাবাহিনীর প্যারা-কমান্ডো বাহিনী। ওই বাড়ি থেকে উদ্ধার করা ৭৮ জন নারী-পুরুষ ও শিশুর ব্যাপারে তথ্য দিতে সেনাবাহিনীর আয়োজিত প্রেস ব্রিফিংয়ের সময় এর অদূরে এই বিস্ফোরণটির ঘটনা ঘটে। আতিয়া মহলের জঙ্গি আস্তানটি সেনা কমান্ডোরা ঘিরে রেখেছে। সেখানে অভিযান অব্যাহত রয়েছে।

/এমএ/টিএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
ফিরেই ফর্টিসকে বিধ্বস্ত করলো মোহামেডান
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
লঞ্চঘাটের পন্টুন থেকে পদ্মা নদীতে পড়ে যুবকের মৃত্যু
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
রাশিয়ায় বন্ধ হলো জাতিসংঘের নজরদারি সংস্থার কার্যক্রম
ওজন কমিয়ে সাকিব পুরো ফিট, সন্তুষ্ট সহকারী কোচ
ওজন কমিয়ে সাকিব পুরো ফিট, সন্তুষ্ট সহকারী কোচ
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
নেচে-গেয়ে বিএসএমএমইউর নতুন উপাচার্যকে বরণে সমালোচনার ঝড়
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা
চিয়া সিড খাওয়ার ৮ উপকারিতা