X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

বায়ু বিদ্যুতের আলোয় আলোকিত কুতুবদিয়া

আবদুল আজিজ, কক্সবাজার
২৮ মার্চ ২০১৭, ১২:৩৩আপডেট : ২৮ মার্চ ২০১৭, ১২:৩৬

কুতুবদিয়ায় বায়ু বিদ্যুৎ প্রকল্প দীর্ঘ ৬ বছর বন্ধ থাকার পর ফের চালু হলো কক্সবাজারের কুতুবদিয়ার বায়ু বিদ্যুৎ প্রকল্প। এ কারণে আলোয় আলোকিত দ্বীপ উপজেলা কুতুবদিয়ার মানুষ। সম্প্রতি এই প্রকল্পের উদ্বোধন করেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এতে আনন্দিত ও উচ্ছ্বসিত দ্বীপ উপজেলা কুতুবদিয়ার মানুষের দাবি, এই বিদ্যুৎ যেন প্রতিটি ঘরে ঘরেই পৌঁছানোর ব্যবস্থা করা হয়।

দেশের মূল ভূ-খণ্ড থেকে বিচ্ছিন্ন দ্বীপ কক্সবাজারের কুতুবদিয়া। এই দ্বীপে প্রায় ২ লাখ মানুষের বসবাস। যেখানে বিদ্যুতের ব্যবস্থা বলতে ডিজেল চালিত জেনারেটর এবং সৌর বিদ্যুৎই একমাত্র ভরসা। এ কারণে দ্বীপবাসীর দু:খ লাঘবের কথা বিবেচনা করে ২০০৬-০৭ অর্থবছরে বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান ফ্যান এশিয়া পাওয়ার সার্ভিসেস লিমিটেডের মাধ্যমে বায়ু বিদ্যুৎ প্রকল্প হাতে নেয় সরকার।

কুতুবদিয়া উপজেলার আলী আকবর ডেইল ইউনিয়নের তাবলারচর গ্রামের বেড়িবাঁধের পাশে বিস্তীর্ণ এলাকায় প্রায় ১৫ কোটি টাকা ব্যয়ে ৫০টি টারবাইন (বায়ুকল) দিয়ে প্রথমে ১ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন এই প্রকল্প স্থাপন করা হয়। কিন্তু প্রকল্পটি আলোর মুখ দেখার আগেই ২০১০ সালে ঘূর্ণিঝড় আইলার আঘাতে ক্ষতিগ্রস্ত হয়ে বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যায়। এরপর গত ২০১৬ সালে ২৩ কোটি ৭৭ লাখ টাকা ব্যয়ে নতুন আঙ্গিকে ২০টি টারবাইন দিয়ে বায়ু বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করে। এতে আরও এক মেগাওয়াট বিদ্যুৎ যোগ হয়ে বর্তমানে ২ মেগাওয়াটে পরিণত হয়। গত ফেব্রুয়ারি মাসে এই বায়ু বিদ্যুৎ প্রকল্পের উদ্বোধন করেন বিদুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এটি উদ্বোধনের মাধ্যমে শুরু হয় বিদুৎ সরবরাহ। এখন সাড়ে ৭শ’পরিবারে জ্বলছে এই বায়ু বিদ্যুৎ। আর এই বিদুৎ পেয়ে আনন্দিত কুতুবদিয়া উপজেলার মানুষ।

কুতুবদিয়া উপজেলার আলী আকবর ডেইল ইউনিয়নের তাবলরচর গ্রামের আবুল ফজল, আলী আহমদ ও ৬০ বছরের বৃদ্ধ আব্দুল গফুর জানান, বিদ্যুৎ কী জিনিস এর আগে কুতুবদিয়ার মানুষ কখনও দেখেনি। আর এখন বিদ্যুৎ পেয়ে অন্তত নিজের বাড়িটি আলোকিত করতে পেরেছে। ফ্রিজের ঠান্ডা খাবারের পাশাপাশি টেলিভিশনের মাধ্যমে দেশ-বিদেশের প্রতি মুহূর্তে খবর জানছে দ্বীপের মানুষ। এছাড়াও বিদ্যুতের কারণে নানা সুযোগ সুবিধা পাচ্ছেন তারা। এতে তারা খুব খুশি।

কুতুবদিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ছৈয়দা মেহেরুন্নেছা বাংলা ট্রিবিউনকে বলেন, দ্বীপ উপজেলার বায়ু বিদ্যতের মাধ্যমে খুব কম পরিবারই বিদ্যুৎ সুবিধা পাচ্ছে। এটি আরও বৃহৎ আকারে স্থাপন করে পুরো দ্বীপকে বায়ু বিদ্যুতের আওতায় আনার দাবি জানান তিনি।

মহেশখালী-কুতুদিয়া আসনের সাংসদ আশেক উল্লাহ রফিক বাংলা ট্রিবিউনকে জানান, মহেশখালী-কুতুবদিয়ার অঞ্চলে বেড়িবাঁধ গুলোতে যদি এই রকম আরও বেশি টারবাইন (বায়ুকল) বসানো হয়, তাহলে এখান থেকে প্রচুর বিদ্যুৎ পাওয়া যাবে। যা এলাকার চাহিদা মিটিয়ে জাতীয় গ্রিডে এটি সঞ্চালন করতে সক্ষম।
বায়ু বিদ্যুতের আলোয় আলোকিত কুতুবদিয়া

বায়ু বিদ্যৎ উৎপাদনকারি প্রতিষ্ঠান ফ্যান এশিয়া পাওয়ার সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী ফজলুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এই প্রকল্পে নতুন করে আরও ২০টি টারবাইন স্থাপন করা হয়েছে। যার প্রত্যেকটির ধারণ ক্ষমতা ৫০ কিলোওয়াট। এতে করে সাড়ে ৭শ’ পরিবারের মধ্যে বিদ্যুৎ সংযোগ দিতে সক্ষম হয়েছি। এসব বাড়িতে কখনও কখনও দুপুর ১২টা থেকে রাত ১২টা পর্যন্ত বিদ্যুৎ সরবরাহ দেওয়া হচ্ছে।’ আর এ সম্ভাবনাকে কাজে লাগানোর কথাও জানান তিনি।

বাংলাদেশ বিদ্যৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান খালেদ মাহমুদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এই রকম বায়ু বিদ্যুৎ শুধু দ্বীপে হবে এমন কোনও কথা নেই। এটি সব জায়গায় হতে পারে। তবে এই কুতুবদিয়ায় বায়ু আছে। আমরা আশা করছি, এই বছরের শেষের দিকে এই প্রকল্প শেষ করতে পারবো। আর এটি হয়ে গেলে আমরা বাংলাদেশের যেকোনও জায়গায় বায়ু বিদ্যুৎ স্থাপন করা সম্ভব হবে ‘

সম্প্রতি এই প্রকল্পের উদ্বোধন করতে এসে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এমপি বলেছেন, ‘কুতুবদিয়াতে একটি ছোট পরিসরে বায়ু বিদ্যুৎ হাতে নিয়েছি। এটিকে অনুসরণ করে আরও বড় পরিকল্পনা রয়েছে সরকারের।’

তিনি আরও বলেন, ‘কুতুবদিয়াতে এই প্রকল্প করার কারণ হলো বায়ু বিদ্যুতের একটি সম্ভাবনা তৈরি করা। এই সম্ভাবনাকে কাজে লাগিয়ে এখান থেকেই ধীরে ধীরে বৃহৎ আকারে বিদ্যুৎ তৈরির চিন্তা ভাবনা সরকারের রয়েছে।’

এদিকে স্থানীয় সচেতন মহলের দাবি, কুতুবদিয়া উপজেলায় বিদ্যুতের চাহিদা রয়েছে ৮ মেগাওয়াট। বর্তমানে দুই মেগাওয়াট বিদ্যুতে অল্প সংখ্যক মানুষ উপকৃত হলেও অধিকাংশ মানুষ এখনও বিদ্যুৎ সুবিধা থেকে বঞ্চিত। তাই দ্রুত বৃহৎ আকারে এই প্রকল্পের মাধ্যমে দ্বীপের সব মানুষের বিদ্যুতের আওতায় আনার জন্য সরকারের সু-দৃষ্টি কামনা করেন তারা।

/এআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে ‘দেরি করে আসায়’ ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা