X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

মুক্তিযোদ্ধাদের সুবিধা দেওয়ার কথা জানে না চিকিৎসা কেন্দ্রগুলো

বরিশাল প্রতিনিধি
২৮ মার্চ ২০১৭, ১২:৫০আপডেট : ২৮ মার্চ ২০১৭, ১২:৫০

মুক্তিযোদ্ধাদের সুবিধা দেওয়ার কথা জানে না চিকিৎসা কেন্দ্রগুলো মুক্তিযোদ্ধাদের চিকিৎসা ক্ষেত্রে সরকারি সুযোগ-সুবিধার কথা জানে না অধিকাংশ চিকিৎসা কেন্দ্র। ফলে চিকিৎসা খাতে সরকারের দেওয়া বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের সদস্যরা।

স্বাস্থ্যখাতে সরকারি ও আধা-সরকারি হাসপাতালে সম্পূর্ণ বিনামূল্যে মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের সদস্যদের চিকিৎসা সেবা দেওয়ার কথা থাকলেও বিষয়টি জানে না বরিশালের অধিকাংশ সরকারি ও বেসরকারি হাসপাতালের চিকিৎসক, কর্মকর্তাসহ সংশ্লিষ্টরা। বিশেষ করে বিনাভাড়ায় অ্যাম্বুলেন্স, বিনামূল্যে পরীক্ষা-নিরীক্ষা এবং ওষুধ দেওয়ার বিষয় নিয়ে সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীদের সঙ্গে মুক্তিযোদ্ধা ও তাদের স্বজনদের প্রায়ই বাকবিতণ্ডা হয়।

অনুসন্ধানে জানা গেছে, ২০১৪ সালের ২৮ জানুয়ারি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের হাসপাতাল-৩ শাখার সিনিয়র সহকারী সচিব নুরুন্নাহার স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপন (স্মারক নং-স্মাপকম/হাস-০৩/বিবিধ-১০(৪)/২০০২/৪৪) দেশের সব সরকারি, আধা-সরকারি হাসপাতালের মহা-পরিচালক, পরিচালক ও রেজিস্ট্রার বরাবর পাঠানো হয়।

এতে উল্লেখ করা হয়, ‘মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের সদস্যদের জন্য দেশের সব সরকারি ও আধা-সরকারি হাসপাতালে বিনামূল্যে একটি কেবিন, সিট বরাদ্দ নিশ্চিতকরণ, সব রোগ নির্ণয়, বিনামূল্যে ওষুধ সরবরাহ, বিনামূল্যে অ্যাম্বুলেন্সসহ চিকিৎসা সেবাদানের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।’

তবে নির্দেশনামার তিন বছর পরও বিষয়টি কাগজ-কলমেই রয়ে গেছে। এখনও প্রজ্ঞাপনটি কার্যকর না হওয়ায় মুক্তিযোদ্ধাদের মাঝে ক্ষোভ বিরাজ করছে।

মুক্তিযোদ্ধা সংসদের জেলা কমান্ডের সাংগঠনিক কমান্ডার এনায়েত হোসেন চৌধুরিসহ জেলা ও উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডের নেতারা অভিযোগ করেন, সরকারি প্রজ্ঞাপন যথাস্থানে পৌঁছানো এবং বাস্তবায়নের বিষয়ে কোনও নজরদারি নেই। তাই নগরীসহ জেলার ১০ উপজেলার সরকারি ও বে-সরকারি হাসপাতাল কর্তৃপক্ষের অজ্ঞতার কারণে মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের সদস্যরা স্বাস্থ্য ক্ষেত্রে সরকারের দেওয়া সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন।

এ ব্যাপারে বরিশাল শের-ই বাংলা মেডিক্যাল কলেজ (শেবাচিম) হাসপাতালের পরিচালক ডা. মো. সিরাজুল ইসলাম বলেন, ‘অসুস্থ মুক্তিযোদ্ধারা হাসপাতালে ভর্তি হলে তাদের সাধ্যমতো চিকিৎসা সেবা ও বরাদ্দ অনুযায়ী ওষুধ সরবরাহ করা হয়। তবে মুক্তিযোদ্ধা কিংবা তাদের পরিবারকে বিনামূল্যে অ্যাম্বুলেন্সে হাসপাতালে আনার বিষয়টি আমার জানা ছিল না।’

বরিশালের গৌরনদী উপজেলার বার্থী ইউনিয়নের পশ্চিম বাউরগাতি গ্রামের মুক্তিযোদ্ধা হাবিলদার (অব.) কাজী মোহাম্মদ আলীর ছেলে কাজী আল-আমিন অভিযোগ করেন, তার বাবা গত ২০ মার্চ হৃদরোগে আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাকে গৌরনদী হাসপাতালে নেওয়া হয়। চিকিৎসকরা দ্রুত বাবাকে বরিশাল শেবাচিম হাসপাতালে নেওয়ার পরামর্শ দেন। তিনি হাসপাতালের সরকারি অ্যাম্বুলেন্সে তার বাবাকে বরিশালে নিতে চাইলে চালক আব্দুল আজিজ ভাড়া দাবি করেন। এ সময় তিনি সরকারি নির্দেশনার কথা জানালে চালকের সঙ্গে তার বাক-বিতন্ডা হয়।

একপর্যায়ে আল-আমিন বিষয়টি উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আশুতোষ গৌতমকে জানান। তবে  ডা. গৌতম জানান, মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারকে বিনামূল্যে অ্যাম্বুলেন্স সুবিধা দিতে হবে এ সংক্রান্ত সরকারি নির্দেশনার কথা তার জানা নেই।

পরবর্তীতে অর্থের বিনিময়েই মুক্তিযোদ্ধা কাজী মোহাম্মদ আলীকে বরিশাল শেবাচিম হাসপাতালে নেওয়া হয়।

ওই মুক্তিযোদ্ধার ছেলে আরও অভিযোগ করেন, সরকারি হাসপাতালে মুক্তিযোদ্ধাদের রোগ নির্ণয়সহ সব ধরনের ওষুধ বিনামূল্যে সরবরাহের কথা থাকলেও শেবাচিম হাসপাতালে তার বাবাকে ভর্তি করার পর হাসপাতালের বাইরে থেকে অর্থের বিনিময়ে পরীক্ষা-নিরীক্ষাসহ ওষুধ কিনতে হয়।

আল-আমিন আরও জানান, তিনি শেবাচিম হাসপাতালের পরিচালক ডা. মো. সিরাজুল ইসলামের সঙ্গে দেখা করে বিষয়টি জানান। কিন্তু  পরিচালক তাকে বলেন, ‘মুক্তিযোদ্ধা কিংবা তাদের পরিবারকে হাসপাতালের মধ্যে পরীক্ষা-নিরীক্ষার সুযোগ এবং স্টকে ওষুধ-পথ্য থাকলে তা বিনামূল্যে দেওয়া হয়। তবে বিনাভাড়ায় অ্যাম্বুলেন্সে হাসপাতালে আনা-নেওয়ার বিষয়টি তার জানা নেই।’

গৌরনদী মা ও শিশু কল্যাণ কেন্দ্রের গাইনি চিকিৎসক ও সার্জন ডা. মো. ফরিদুজ্জামান, অ্যাম্বুলেন্স চালক মো. নুরে আলম, গৌরনদী হাসপাতালের সরকারি অ্যাম্বুলেন্স চালক আব্দুল আজিজ, উজিরপুর, আগৈলঝাড়া, বাবুগঞ্জ, বানারীপাড়া, বাকেরগঞ্জসহ ১০ উপজেলার সরকারি হাসপাতালের অ্যাম্বুলেন্স চালকরা জানান, মুক্তিযোদ্ধা কিংবা তাদের পরিবারের সদস্যরা অসুস্থ হলে বিনামূল্যে তাদের অ্যাম্বুলেন্সে হাসপাতালে আনতে হবে এমন নির্দেশনা তাদের জানা নেই।

/বিএল/

সম্পর্কিত
সর্বশেষ খবর
র‌্যাবের নতুন মুখপাত্র কমান্ডার আরাফাত
র‌্যাবের নতুন মুখপাত্র কমান্ডার আরাফাত
২০৪১ পর্যন্ত কর অব্যাহতি আদায় করতে চাই: মোস্তাফা রফিকুল ইসলাম
বেসিস নির্বাচন২০৪১ পর্যন্ত কর অব্যাহতি আদায় করতে চাই: মোস্তাফা রফিকুল ইসলাম
মিয়ানমার থেকে দেশে ফিরছেন দেড় শতাধিক বাংলাদেশি
মিয়ানমার থেকে দেশে ফিরছেন দেড় শতাধিক বাংলাদেশি
কক্সবাজার-চট্টগ্রাম রেললাইনে ট্রেনের বগি লাইনচ্যুত
কক্সবাজার-চট্টগ্রাম রেললাইনে ট্রেনের বগি লাইনচ্যুত
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা