X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

লাশ শনাক্ত করতে সিলেটের পথে জঙ্গি মনজিয়ারার পরিবার

বান্দরবান প্রতিনিধি
২৮ মার্চ ২০১৭, ১৪:৪০আপডেট : ২৮ মার্চ ২০১৭, ১৪:৪০

মনজিয়ারার জাতীয় পরিচয়পত্র চট্টগ্রামের সীতাকুণ্ডে পুলিশের হাতে নিহত জঙ্গি জুবাইরা ইয়াসমিন এর বোন মনজিয়ারা পারভিন ওরফে মনজিয়ারা বেগমই সিলেটের দক্ষিণ সুরমার শিববাড়ি এলাকার জঙ্গি আস্তানায় নিহত ‘মর্জিনা’ কিনা তা নিশ্চিত হতে সিলেটে যাচ্ছেন তাদের পরিবার। বান্দরবানের নাইক্ষ্যংছড়ির বাইশারী ইউনিয়ন থেকে মনজিয়ারা পারভিনের পরিবার আজ মঙ্গলবারই (২৮ মার্চ) সিলেট রওনা হয়েছেন।

সংশ্লিষ্ট সূত্র বাংলা ট্রিবিউনকে জানায়, মর্জিনাই বান্দরবানের মনজিয়ারা পারভিন কিনা এটা নিশ্চিত হতে মঙ্গলবার সকালে সিলেট পুলিশ ও প্রশাসনের পক্ষ থেকে বান্দরবান জেলা পুলিশকে বার্তা পাঠানো হয়। আর এ বার্তা পেয়ে বান্দরবান জেলা পুলিশ মনজিয়ারা পারভিনের পরিবারের দুই সদস্যকে সিলেট পুলিশের কাছে পাঠানোর উদ্যোগ নেয়। সীতাকুণ্ডে এই পরিবারের আরেক সদস্য জহিরুল হক (জসিম) কেও জঙ্গি আস্তানা থেকে গ্রেফতার করা হয়। 

নাইক্ষ্যংছড়ির বাইশারী তদন্ত কেন্দ্রের উপপরিদর্শক আবু মুসা বাংলা ট্রিবিউনকে বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা অনুসারে তাদের সিলেট পাঠানো হবে।

আরও জানা গেছে, জঙ্গি জুবাইরা ইয়াসমিন ও মনজিয়ারা পারভিনের বাবা নুরুল ইসলাম ও বড় ভাই জিয়াবুল হক দুপুর ২টার দিকে সিলেটের উদ্দেশ্যে বান্দরবান ত্যাগ করেন। তারা সিলেট পৌঁছে দক্ষিণ সুরমার শিববাড়ি এলাকার আতিয়া মহলে নিহত জঙ্গি মর্জিনা তাদের পরিবারের সদস্য কিনা সেটি নিশ্চিত করবেন।

এ ব্যাপারে সিলেট জেলা প্রশাসনের এডিসি শাহেদুল ইসলাম বাংলা ট্রিবিউনকে জানান, ‘মনজিয়ারা পারভিন মর্জিনা কিনা সেই ব্যাপারে খোঁজ খবর নেওয়া হচ্ছে।’

জাতীয় পরিচয়পত্রের সূত্রে বাংলা ট্রিবিউন জানতে পারে, মনজিয়ারা বেগমের জন্ম ১৯৯৩ সালের ৩ এপ্রিল। তার বাবার নাম নুরুল আমিন, মায়ের নাম সাবেকুর নাহার। তিনি দ্বিতীয় শ্রেণি পর্যন্ত পড়ালেখা করেন। বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ২৭৮ নং বাইশারী মৌজার অংশ ৮নং ওয়ার্ডের বাসিন্দা।

বান্দরবানের পুলিশ সুপার সঞ্চিত কুমার রায় বাংলা ট্রিবিউনকে বলেন, ‘নিহত মর্জিনা মনজিয়ারা কিনা তার লাশ ও পোশাক দেখে নিশ্চিত হতে মনজিয়ারার পরিবারের দুই সদস্যকে সিলেট পাঠানো হচ্ছে।’

এদিকে বান্দরবানের নাইক্ষ্যংছড়ির জঙ্গি জুবাইরা ইয়াসমিন ও কামালের পরিবারের একাধিক ব্যক্তি নিখোঁজ থাকায় স্থানীয়দের মধ্যে চরম আতঙ্ক তৈরি হয়েছে। এ কারণে উপজেলায় গোয়েন্দা কার্যক্রম বাড়ানোর পাশাপাশি পুলিশের টহল জোরদার করা হয়েছে এবং স্থানীয়দের তথ্য সংগ্রহ করছে পুলিশ।

গত ১৫ মার্চ সন্ধ্যার পর সীতাকুণ্ড পৌরসভার আমিরাবাদ এলাকায় নামারবাজারে ‘সাধনকুটির’ নামের একটি বাড়ি থেকে জসিম ও আরজিনা নামের দুই জঙ্গিকে আটক করে পুলিশ। ওই নারীর গায়ে আত্মঘাতী হামলার ভেস্ট ছিল। সাধনকুটির থেকে বিপুল পরিমাণ অস্ত্র উদ্ধার করা হয়। পরে ওই রাতেই সীতাকুণ্ডের প্রেমতলায় ‘ছায়ানীড়’ নামের বাড়িতে ঢাকার কাউন্টার টেরোরিজম ইউনিটের সোয়াত টিমের নেতৃত্বে শুরু হয় ‘অপারেশন অ্যাসল্ট সিক্সটিন’। এতে নব্য জেএমবির এক নারীসহ তিন পুরুষ জঙ্গি নিহত হয়। সেখান থেকে পরে এক শিশুর মৃতদেহও উদ্ধার করা হয়। সেখানেও প্রচুর বিস্ফোরক দ্রব্য পাওয়া যায়। ‘ছায়ানীড়’ বাড়িতে নিহত পাঁচজনের একজন ছিলেন জুবাইরা ইয়াসমিন, তার স্বামী কামাল হোসেন ও তাদের শিশু সন্তান।

নাইক্ষ্যংছড়ির স্থানীয় সূত্রে জানা গেছে, জুবাইরা ইয়াসমিন ও তার ভাই জহিরুল হক (জসিম) এর বাড়ি নাইক্ষ্যংছড়ির বাইশারী ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের যৌথ খামারপাড়ায়। তারা সেখানে বসবাসকারী নুরুল আলম ও জান্নাত আরার সন্তান। জুবাইরা ইয়াসমিনের স্বামী কামাল হোসেনের বাড়িও বাইশারীর যৌথ খামারপাড়ায়।

জুবাইরা ইয়াসমিনের মা জান্নাত আরা জানান, তার আট ছেলে এবং চার মেয়ের মধ্যে তিনজনের কোনও হদিস নেই। স্বামী কামাল হোসেন জুবাইরা ইয়াসমিনকে নিয়ে যায় এবং কিছুদিন পর ছেলে জহিরুল হকও তাদের সঙ্গে চলে যায়। জুবাইরার একটি ছেলে হলে সন্তানের দেখাশুনার কথা বলে তার আরেক মেয়ে মনজিআরা বেগমকে (১৬) চট্টগ্রামে নিয়ে যায়। গত আট মাস ধরে তাদের কোনও খবর পান না বলেও জানান তিনি। জান্নাত আরা আরও জানান, কামাল ও জুবাইরা বেশ ধার্মিক ছিল।

/এফএস/টিএন/

আরও পড়ুন- সীতাকুণ্ডে জঙ্গি আস্তানার চার জনের বাড়ি বান্দরবানে

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
লোকসভা নির্বাচন: মণিপুরে ভোটকেন্দ্রে সংঘর্ষ
লোকসভা নির্বাচন: মণিপুরে ভোটকেন্দ্রে সংঘর্ষ
ওঠানামা করছে মুরগির দাম, বাড়ছে সবজির
ওঠানামা করছে মুরগির দাম, বাড়ছে সবজির
শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?