X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

দুর্নীতি-অনিয়ম: বেরোবি উপাচার্যের বিরুদ্ধে দ্রুত আইনি ব্যবস্থা নেওয়ার দাবি

রংপুর প্রতিনিধি
২৬ এপ্রিল ২০১৭, ০৩:১৯আপডেট : ২৬ এপ্রিল ২০১৭, ০৪:০৬

বেরোবি উপাচার্যের বিরুদ্ধে অভিযোগ এনে মুক্তিযুদ্ধের চেতনায় প্রগতিশীল শিক্ষক সমিতির সংবাদ সম্মেলন দুর্নীতি-অনিয়ম-অব্যবস্থাপনা ও স্বেচ্ছাচারিতার অভিযোগ এনে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) উপাচার্য অধ্যাপক নূর-উন-নবীর বিরুদ্ধে দ্রুত আইনগত ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধের চেতনায় প্রগতিশীল শিক্ষক সমাজের নেতারা। সোমবার (২৪ এপ্রিল) দুপুরে বিশ্ববিদ্যালয়ের হায়াত একাডেমিক ভবনে এক সংবাদ সম্মেলনে এই দাবি জানানো হয়।
সংবাদ সম্মেলনে উপাচার্যের বিরুদ্ধে বেশ কয়েকটি সুনির্দিষ্ট অভিযোগ লিখিত আকারে পাঠ করেন সংগঠনের সদস্য সচিব মোহাম্মদ রফিউল আজম খান। এতে বলা হয়, ‘অধ্যাপক নূর-উন-নবী বেরোবিতে উপাচার্য হিসেবে যোগদানের পর গত চার বছরে তার দুর্নীতি-অব্যাবস্থাপনা ও স্বেচ্ছাচারি আচরণের কারণে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ নষ্ট হয়েছে। উপাচার্যের ইন্ধনে বিভিন্ন সময় হওয়া হামলা-মামলায় শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের পরস্পরের মধ্যে অবিশ্বাস তৈরি হয়েছে। বিশ্ববিদ্যালয় আইনের তোয়াক্কা না করে তিনি যা ইচ্ছা তাই করে যাচ্ছেন।’
বেরোবি উপাচার্য আইন লঙ্ঘন করে একাই ১৭টি পদ দখল করে রয়েছেন বলে অভিযোগ করে সংবাদ সম্মেলনে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ, কয়েকটি ইনস্টিটিউট ও দফতরের পরিচালক, তিনটি অনুষদের ডিন, তিনটি বিভাগের বিভাগীয় প্রধান ছাড়াও পরীক্ষা নিয়ন্ত্রক, হিসাব পরিচালক প্রভৃতি পদগুলো দখল করে রেখেছেন অধ্যাপক নূর-উন-নবী। এছাড়া, কেবল বিভাগীয় শিক্ষকদের নিয়ে প্ল্যানিং কমিটি গঠিত হওয়ার কথা থাকলেও নিজের আধিপত্য বজায় রাখতে উপাচার্য ২১টি বিভাগের নয়টি বিভাগেই প্ল্যানিং কমিটিতে অবৈধভাবে সদস্য হয়েছেন।
সংগঠনের সভাপতি ড. আবু কালাম মো. ফরিদুল ইসলামসহ অন্যান্য শিক্ষক নেতার উপস্থিতিতে সংবাদ সম্মেলনে অভিযোগে বলা হয়, বিভিন্ন বিভাগে শিক্ষক সংকট থাকলেও এবং শিক্ষকের নিয়োগে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সব ধরনের অনুমোদন থাকলেও গত এক বছরে নিয়োগের উদ্যোগ নেননি উপাচার্য। কিন্তু মেয়াদ শেষের মাত্র দুই মাস আগে তিনি তড়িঘড়ি করে নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে মোবাইল এসএমএসের মাধ্যমে প্রার্থীদের সাক্ষাৎকারে ডাকেন। শুধু তাই নয়, নজিরবিহীনভাবে তিনি বেরোবি শিক্ষকের নিয়োগের সাক্ষাৎকার গ্রহণের আয়োজন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। এই নিয়োগে মুক্তিযোদ্ধা কোটাও সংরক্ষণ করা হয়নি। হাইকোটের নির্দেশে এই নিয়োগ কার্যক্রম স্থগিতও রয়েছে।
বিশ্ববিদ্যালয়ে ড. ওয়াজেদ রিসার্চ ইনস্টিটিউট ও ছাত্রী হল নির্মাণের কাজে উপাচার্যের দায়িত্বহীনতার কারণেই শেষ করা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে বলে অভিযোগ করেন প্রগতিশীল শিক্ষক নেতারা। তারা বলেন, ‘উপাচার্য ২০১৬ সালের আগস্ট পর্যন্ত ৩ বছর ৪ মাসে ৫১৪ দিন কর্মস্থলে অনুপস্থিত থাকার কারণে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কাজে চরম স্থবিরতা তৈরি হয়েছে।’ এছাড়া, আপ্যায়ন খরচ, গাড়ি ব্যবহার, পদায়ন ও বেতন-ভাতা দেওয়ার নামে দুর্নীতি, তার অনিয়মের প্রতিবাদ করলে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করা প্রভৃতি অভিযোগও করা হয় অধ্যাপক নূর-উন-নবীর বিরুদ্ধে।
সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে শিক্ষক নেতারা বলেন, উপাচার্যের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশে ইউজিসির উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল এসে তদন্ত করে গেলেও এখন পর্যন্ত তদন্ত প্রতিবেদন জমা হয়নি। এ পরিস্থিতিতে উপাচার্যের বিরুদ্ধে নিরপেক্ষ তদন্তের মাধ্যমে যথাযথ আইনি ব্যবস্থা নেওয়ার দাবি জানান শিক্ষক নেতারা।
এদিকে, শিক্ষকদের সংবাদ সম্মেলনের বিষয়ে জানতে চাইলে উপাচার্য অধ্যাপক নূর-উন-নবী বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমার বিরুদ্ধে আনীত এসব অভিযোগ মিথ্যা ও বানোয়াট। আমাকে হেয় করার জন্যই এ ধরনের অভিযোগ তোলা হচ্ছে।’

আরও পড়ুন-

রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভিসির বিরুদ্ধে নিয়োগে অনিয়ম-দুর্নীতির অভিযোগ

/টিআর/এমএ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া