X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

৭৫ টাকার চাল আনতে খরচ ৪০ টাকা!

হিমাদ্রি শেখর ভদ্র, সুনামগঞ্জ
২৭ এপ্রিল ২০১৭, ১৫:২৩আপডেট : ২৭ এপ্রিল ২০১৭, ১৭:০৯

ওএমএস এর চাল কিনতে অপেক্ষা করছেন বিভিন্ন গ্রামের নারীরা সরকার সুনামগঞ্জে খোলাবাজারে (ওএমএস) চাল বিক্রির পরিমাণ দ্বিগুণ করলেও ইউনিয়ন পর্যায়ে ডিলার না থাকায় এর সুবিধা পাচ্ছে না প্রত্যন্ত গ্রামের মানুষ। ওএমএস এর চাল, আটা কিনতে ক্ষতিগ্রস্ত হাওর পাড়ের মানুষকে আসতে হচ্ছে শহরে। ফলে তাদের গাড়িভাড়া বাবদ অতিরিক্ত টাকা ব্যয় করতে হচ্ছে। এছাড়াও এসব চাল নেওয়ার জন্য ভোর থেকে লাইনে দাঁড়াতে হয়। ফলে তাদের পুরোদিন চলে যায়। তাই ইউনিয়ন পর্যায়ে খোলাবাজারে চাল বিক্রির দাবি জানিয়েছেন হাওর পাড়ের ক্ষতিগ্রস্ত লোকজন।

অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে গত একমাসে হাওরের ফসল রক্ষা বাঁধ ভেঙে তলিয়ে গেছে সুনামগঞ্জের দেড় লাখ হেক্টর জমির কাঁচা ধান। ফলে হাওরবেস্টিত জনপদে দেখা দিয়েছে তীব্র অভাব। ক্ষতিগ্রস্ত হয়েছেন তিন লাখ কৃষক। তাদের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে গত ৯ এপ্রিল থেকে সুনামগঞ্জে খোলাবাজারে চাল ও আটা বিক্রির উদ্যোগ নেয় সরকার। প্রতি কেজি চাল ১৫ টাকা ও আটা ১৭ টাকা দরে বিক্রি করে ডিলাররা। প্রতিদিন ৮৮ টন চাল, আটা জেলার ১১টি উপজেলার ৪২ জন ডিলারের মাধ্যমে ক্ষতিগ্রস্তদের মধ্যে বিক্রয় করা হয়। বুধবার থেকে এই ওএমএস এর পরিমাণ দ্বিগুন করা হয়েছে। ফলে জেলার ১৬ হাজার ৮০০ হতদরিদ্র মানুষ ওএমএস এর চাল কিনতে পারছেন।  কিন্তু ইউনিয়ন পর্যায়ে খোলাবাজারে চাল ও আটা বিক্রি না করায় গ্রামের হতদরিদ্র জনগোষ্ঠী এর সুফল পাচ্ছে না। ভোর থেকে গ্রামের লোকজন চাল নেওয়ার জন্য লাইনে দাঁড়ালেও চাল বিক্রির কার্যক্রম শুরু হয় সকাল ৯টা থেকে। হাওর পাড়ের অভাবী মানুষ চালের জন্য ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকেন।

৭৫ টাকার চাল আনতে খরচ ৪০ টাকা! মদনপুর গ্রামের মিয়া হোসেন বলেন, ‘পাঁচ কেজি চালের দাম ৭৫ টাকা আর গাড়ি ভাড়া ৪০ টাকা। সব মিলে আমাদের বেশ টাকা খরচ হয়ে যায়।’

লক্ষণশ্রী ইউনিয়নের জানীগাঁও গ্রামের কফিল মিয়া বলেন, ‘গ্রাম থেকে ৪০ টাকা গাড়ি ভাড়া দিয়ে সারাদিন বসে থেকে পাঁচ কেজি চাল আনতে হয়। অথচ ইউনিয়নে ওএমএস এর ডিলাররা যদি চাল বিক্রির অনুমতি পেতো তাহলে এ সমস্যায় পড়তে হতো না।’

মঞ্জিল হোসেন বলেন, ‘শহর থেকে চাল আনতে গেলে সারা দিন চলে যায়। ভোর থেকে লাইনে দাঁড়িয়ে থাকতে হয়।আর বিকালে চাল পাওয়া যায়।’

সদর উপজেলার মোল্লাপাড়া ইউনিয়নের বেতগঞ্জ গ্রামের হামিদা খাতুন বলেন, ‘সরকার যখন কৃষকদের সাহায্যই করতেছে তাহলে চালের জন্য শহরে আসতে হবে কেন? গ্রামেই ব্যবস্থা করে দিলে পারতো।

৭৫ টাকার চাল আনতে খরচ ৪০ টাকা! শহরের পুরাতন বাসস্ট্যান্ড এলাকায় ওএমএস এর চাল নিতে আসা বাহাদুরপুর গ্রামের জয়নাব বিবি বলেন, ‘যে চাল দেয় তাতে শহরের মানুষেরই হয় না। গ্রামের মানুষ কেমনে পাইবো। ঘর সংসারের কাজ ফেলে রেখে চালের জন্য সারাদিন অপেক্ষা করতে হয়।’

দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার বোগলাখাড়া গ্রামের আলী হোসেন বলেন, ঝড়বৃষ্টির দিনে শহর থেকে চাল আনতে তাদের খুব কষ্ট হয়। গাড়ি ভাড়া আর হাতখরচ মিলে ১০০ টাকা খরচ হয়। চাল আনতে দুইদিন পরপর শহরে যেতে হয়।  

ওএমএস ডিলার পংকজ চৌধুরী বলেন, ইউনিয়ন পর্যায়ে চাল বিক্রির উদ্যোগ নিলে গ্রামের মানুষ শহরে এসে ভীড় করতো না। এখন চালের জন্য গ্রামের মানুষ ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকে।

ডিলার মিজানুর রহমান বলেন, ইউনিয়ন পর্যায়ে ডিলাররা চাল বিক্রি করলে গরিব অসহায় মানুষের উপকার হতো।

জেলা খাদ্য নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) মো. আব্দুর রউফ বলেন, আজ  বৃহস্পতিবার  থেকে খোলাবাজারে চাল বিক্রির পরিমাণ বাড়ানো হয়েছে। ইউনিয়ন পর্যায়ে খোলাবাজারে চাল বিক্রির জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে চিঠি পাঠানো হয়েছে। অনুমতি পেলে ইউনিয়ন পর্যায়ে চাল বিক্রির কার্যক্রম শুরু করা হবে। 

এদিকে, সুনামগঞ্জ পাউবোর উপ বিভাগীয় প্রকৌশলী রঞ্জন কুমার দাস জানান, আজ বেলা ১২টার পর থেকে শহরের ষোলঘর পয়েন্টে সুরমা নদীর পানি বাড়তে শুরু করেছে। ফলে হাওর এলাকায় পানি বাড়ছে। জেলার সার্বিক বন্যা পরিস্থিতি এখনও অপরিবর্তিত।

/বিএল/ 

সম্পর্কিত
সর্বশেষ খবর
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
লাল কৃষ্ণচূড়া, বেগুনি জারুলে ছুঁয়ে যায় তপ্ত হৃদয়
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৭ এপ্রিল, ২০২৪)
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা