X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

সুন্দরবনের বনদস্যু আলিফ ও কবিরাজ বাহিনীর প্রধানসহ ২৫ সদস্যকে থানায় হস্তান্তর

বাগেরহাট প্রতিনিধি
৩০ এপ্রিল ২০১৭, ০৫:১৮আপডেট : ৩০ এপ্রিল ২০১৭, ০৫:১৮
image

 

সুন্দরবনের বনদস্যু আলিফ ও কবিরাজ বাহিনীর প্রধানসহ ২৫ সদস্যকে থানায় হস্তান্তর

সুন্দরবনের আতœসর্মপনকৃত কুখ্যাত বনদস্যু আলিফ ও কবিরাজ বহিনীর দুই প্রধানসহ ২৫ সদস্যেকে দস্যুতা ও অস্ত্র আইনে মামলা দিয়ে শনিবার রাতে বাগেরহাটের শরণখোলা থানায় হস্তন্তর করা হয়েছে।
র‌্যাব -৮ এর ডিএডি মো. আমজাদ হোসেন বাদী হয়ে এই মামলা দায়ের করেন। রোববার দুপুরে তাদের বাগেরহাট আদালতে পাঠানো হবে বলে শরণখোলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ( ওসি) আ. জলিল নিশ্চিত করেছেন।

এর আগে শনিবার সকালে পটুয়াখালীর শিল্পকলা একাডেমিতে আনুষ্ঠানিকভাবে স্বরাষ্ট্রমন্ত্রীর আসাদুজ্জামান খান কামালের হাতে ৩১ টি আগ্নেয়াস্ত্র ও ১১ শত ১০ রাউন্ড বিভিন্ন ধরনের গোলাবারুদ জমা দিয়ে স্বাভাবিক জীবনে ফিরতে বনদস্যু আলিফ ও কবিরাজ বাহিনীর ২৫ সদস্য আত্মসমর্পণ করে। এসব বনদস্যু শুক্রবার বিকাল থেকে শনিবার ভোর পর্যন্ত সুন্দরবনের শরণখোলা রেঞ্জের শ্যালা ও ছোট সুন্দরী খাল এলাকায় আত্মসমর্পণ করে।

আত্মসমর্পণ অনুষ্ঠানে র‌্যাবের মহাপরিচালক মো. বেনেজীর আহমেদ এবং র‌্যাব-৮ এর অধিনায়ক লে. কর্নেল মো. আনোয়ার উজ্জামানসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন। এ নিয়ে গত ১১ মাসে সুন্দরবনকে ঘিরে দস্যুতায় লিপ্ত ১২টি বনদস্যু বাহিনী আতœসর্মপন করল।

শরনখোলা থানায় দায়ের করা অন্ত্র ও দসুতা মামলায় আটক দেখানো হয়েছে বনদস্যু আলিফ বাহিনীর প্রধান মো. আলিফ মোল্লা ওরফে দয়াল (৪২), মো. রেজাউল ইসলাম শেখ ওরফে ছোট (২৮), মো. সফিনুর রহমান সফি (২০), মো. আব্দুল্লাহ্ আল মামুন ওরফে আব্দুল্লাহ (৪০), মো. হযরত আলী (৩৮), মো. শাহিনুর আলম ওরফে শাহিন (২৯), মো. জামির আলী জামু (৪৬), মো. আলামিন মোল্লা (৩৫), মো. তাইজেল ওরফে বড় ভাই (২৭), মো. সিরাজুল ইসলাম ওরফে সুমন (৪১), মো. আলমগীর গাজী (২৬),মো. কামাল শেখ (৩৮), মো. হোসেন আলী শেখ ওরফে ভাগ্নে (২৮), মো. সেলিম মোড়ল (৩৯), মো. হযরত আলী গাইন ওরফে আঙুল কাটা হযরত (৩৯), মো. পিয়ার আলী (৩৭), মো. লিটন বিশ্বাস ওরফে দেওয়ান (৩২), মো. হাবিবুর রহমান ওরফে বাছা (২৭), মো. এনামুল গাজি ওরফে এনা (৩৫)। এছাড়া কবিরাজ বাহিনীর প্রধান মো. ইউনুস আলী ওরফে কবিরাজ ওরফে লাদেন (৩৮), মো. নাজিম শেখ (৪৮), মো. আফতাব উদ্দিন ফকির ওরফে বেয়াই (৩৩), মো. আবু শেখ (৪৬), মো. সেলিম হাওলাদার (৩০), মো. আশরাফ হোসেম ওরফে রাজু (৩৭)। আতœসর্মপনকৃত এসব বনদস্যুদের বাড়ি বাগেরহাট, খুলনা ও সাতক্ষীরা জেলায় বিভিন্ন এলাকায় বলে জানিয়েছে র‌্যাব।

গত বছরের ৩১ মে সুন্দরবনের কুখ্যাত জলদস্যু ‘মাষ্টার বাহিনীর’ ১০ জন বনদস্যু ৫২টি দেশি-বিদেশি আগ্নেয়াস্ত্র এবং প্রায় ৩ হাজার ৯০৪ রাউন্ড গোলাবারুদ জমা দিয়ে প্রথম বারের মতো আনুষ্ঠানিক ভাবে আত্মসমর্পণ করে। তার ধারাবাহিকতায় গত ১৪ জুলাই বনদস্যু ‘মজনু ও ইলিয়াস বাহিনীর’ ১১ জন দস্যু ২৫ টি দেশি-বিদেশি আগ্নেয়াস্ত্র এবং ১ হাজার ২০ রাউন্ড গোলাবারুদ জমা দেয়। গত ৭ সেপ্টেম্বর বনদস্যু ‘আলম ও শান্ত বাহিনীর’ ১৪ জন বনদস্যু ২০ টি দেশি-বিদেশি আগ্নেয়াস্ত্র এবং সর্বমোট ১ হাজার ৮ রাউন্ড গোলাবারুদ জমা দেয়। ১৯ অক্টোবর সাগর বাহিনী ১৩ সদস্যকে ২০টি দেশি-বিদেশি আগ্নেয়াস্ত্র ও ৫৯৬ রাউন্ড বিভিন্ন প্রকার গোলাবারুদ জমা দিয়ে আতœসর্মাপন করে। গত ২৮ নভেম্বর খোকাবাবু বাহিনীর ১২ সদস্য ২২টি দেশি-বিদেশি আগ্নেয়াস্ত্র ও ১ হাজার ৩ রাউন্ড গোলাবারুল’সহ আতœসমর্পন করে। ৭ জানুয়ারী নোয়া বাহিনীর ১২ সদস্য ২৫ টি অন্ত্র ও এক হাজার একশ পাচ রাউন্ড গুলিসহ র‌্যাবের কাছে আত্মসমর্পণ করে। ২৯ জানুয়ারি বনদস্যু জাহাংগীর বাহিনীর ২০ সদস্য ৩১ টি দেশি বিদেশি আগ্নেয়াস্ত্র ও ১ হাজার ৫০৭ রাউন্ড গুলি জমা দিয়ে আত্মসর্মপণ করে। ৩০ মার্চ ছোট রাজু বাহিনীর ১৫ সদস্য ২১টি দেশি বিদেশি আগ্নেয়াস্ত্র ও ১ হাজার ২৩৭ রাউন্ড গুলি জমা দিয়ে আতœসর্মাপন করে। সর্বশেষ শনিবার সকালে আলিফ ও কবিরাজ বাহিনীর ২৫ সদস্য ৩১ টি দেশি-বিদেশি আগ্নেয়াস্ত্র ও ১১ শত ১০ রাউন্ড গুলিসহ দস্যুতা ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরতে আত্মসমর্পণ করল। দীর্ঘদিন আলিফ ও কবিরাজ বাহিনীর সদস্যরা সুন্দরবনের মংলা, হারবাড়িয়া ও শিবসা এলাকায় জেলেদের মুক্তিপণের দাবিতে অপহরণ, ডাকাতিসহ নানা অপরাধমূলক কর্মকাণ্ড চালিয়ে আসছিলো বলে জানায় র‌্যাব।

/এমএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
এক্সপ্রেসওয়েতে বাস উল্টে প্রাণ গেলো একজনের, আহত ১০
এক্সপ্রেসওয়েতে বাস উল্টে প্রাণ গেলো একজনের, আহত ১০
বেসিস নির্বাচনের ৩৩ প্রার্থী
বেসিস নির্বাচনের ৩৩ প্রার্থী
সিঙ্গাপুরে রডচাপায় বাংলাদেশি তরুণের মৃত্যু
সিঙ্গাপুরে রডচাপায় বাংলাদেশি তরুণের মৃত্যু
দলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
উপজেলা নির্বাচনদলের সিদ্ধান্ত না মেনে ভোটে আছেন মন্ত্রী-এমপির যেসব স্বজন
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
জরিপ চলাকালীন জমির মালিকদের জানাতে হবে: ভূমিমন্ত্রী
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক