X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

হাকালুকি ও কাউয়াদিঘী হাওরের ক্ষতিগ্রস্ত কৃষকদের ১০ দফা দাবিতে সমাবেশ

মৌলভীবাজার প্রতিনিধি
০১ মে ২০১৭, ০৩:১৮আপডেট : ০১ মে ২০১৭, ০৩:১৯

মৌলভীবাজার হাকালুকি ও কাউয়াদিঘী হাওরকে দুর্গত এলাকা ঘোষণাসহ ১০ দফা দাবিতে মৌলভীবাজার তিন উপজেলায় সমাবেশ হয়েছে। জেলার রাজনগর, জুড়ী ও কমলগঞ্জ এই তিন উপজেলায় মৌলভীবাজার বাংলাদেশ ক্ষেতমজুর সমিতি, বাংলাদেশ কৃষক সমিতি এবং সমাজতান্ত্রিক ক্ষেতমজুর ও কৃষক ফ্রন্ট রাজনগর উপজেলা কমিটি যৌথভাবে এ কর্মসূচি পালন করেছে।

রবিবার (৩০ এপ্রিল) দুপুরে মিছিল শেষে রাজনগর উপজেলা পরিষদ প্রাঙ্গণে সমাবেশে সভাপতিত্ব করেন বাসদের মৌলভীবাজার জেলা কমিটির সদস্যসচিব মুজাহিদ আহমদ। সভায় বক্তব্য দেন কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশিদ ফিরোজ, সমাজতান্ত্রিক মহিলা ফোরামের সাধারণ সম্পাদক সম্পা বসু, কৃষক সমিতি মৌলভীবাজার জেলা কমিটির আহ্বায়ক জহর লাল দত্ত, সিপিবির জেলা কমিটির সহসাধারণ সম্পাদক মাসুক মিয়াসহ আরও অনেকে।

অন্য দাবিগুলো হচ্ছে হাকালুকি ও কাউয়াদিঘী এলাকার হাওরের ইজারা বাতিল করে জনসাধারণের মাছ ধরে বেঁচে থাকার সুযোগ করে দেওয়া, সারা বছর দুর্গত এলাকাবাসীর জন্য ত্রাণ ও রেশনের মাধ্যমে পর্যাপ্ত চাল, ডাল, তেল, লবণসহ নিত্যপ্রয়োজনীয় সামগ্রী দেওয়া, লুটপাট বন্ধ ও ১০ টাকা কেজি দরের চাল বিতরণ; অবিলম্বে গবাদিপশুর জন্য পর্যাপ্ত খাদ্য সরবরাহ করে গরু-ছাগল বাঁচানো; দুর্গত এলাকার কৃষকদের সব ধরনের কৃষিঋণ, বেসরকারি সংস্থার ঋণ, মহাজনী ঋণ মওকুফ করে আগামী ফসলের জন্য নতুন করে পর্যাপ্ত পরিমাণ সুদমুক্ত কৃষিঋণ বরাদ্দ; চালসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম নিয়ন্ত্রণে রাখা; হাওর উন্নয়ন বোর্ডের দুর্নীতিবাজদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করা; হাওর অঞ্চলের সব নদী ও খাল খনন করা; হাওর অঞ্চলের সমস্ত ফসল রক্ষা বাঁধ ও বেড়িবাঁধ যথাসময়ে ও যথাযথভাবে নির্মাণ ও মেরামত এবং দুর্দশাগ্রস্ত কৃষকদের জিম্মি করে জমি কেনাবেচা ও দাদন ব্যবসা বন্ধ করা।

পরে এসব দাবি বাস্তবায়নের জন্য রাজনগর উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেওয়া হয়।

এদিকে জেলার কমলগঞ্জে বাংলাদেশ ক্ষেতমজুর সমিতি মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলা শাখার সাধারণ সম্পাদক সাইফুর রহমান ও বাংলাদেশ কৃষক সমিতির কমলগঞ্জ উপজেলা শাখার সাধারণ সম্পাদক আবদুল মন্নাফ খান স্বাক্ষরিত একটি স্মারকলিপি ইউএনও মো. মাহমুদুল হকের কাছে দেওয়া হয়।

ইউএনও বলেন, তিনি স্মারকলিপিটি জেলা প্রশাসনের মাধ্যমে তা যথাযথ কর্তৃপক্ষর কাছে পাঠানো হবে।

এছাড়া মৌলভীবাজারের জুড়ী উপজেলায় রবিবার দুপুরে মানববন্ধন করা হয়। জুড়ী উপজেলা হাওর রক্ষা সংগ্রাম কমিটি ও কৃষক কমিটি এ কর্মসূচির আয়োজন করে। পরে এসব দাবিতে ইউএনওর মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেওয়া হয়।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গেছে, উপজেলা পরিষদের সামনে মৌলভীবাজার-চান্দগ্রাম আঞ্চলিক মহাসড়কের দুই পাশে মানববন্ধন শুরু হয়। মানববন্ধনটি সড়কের জঙ্গিরাই চত্বর (প্রস্তাবিত মুক্তিযোদ্ধা চত্বর) থেকে কণ্ঠীনালা সেতু এলাকা পর্যন্ত প্রায় এক কিলোমিটার দীর্ঘ হয়। এ সময় জুড়ী উপজেলা হাওর রক্ষা সংগ্রাম কমিটির সভাপতি ইমরুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য দেন কৃষক সমিতি মৌলভীবাজার জেলা কমিটির প্রেসিডিয়াম সদস্য আবদুল মালিক, জুড়ী উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কিশোর রায় চৌধুরীসহ প্রমুখ।
আবদুল মালিক বলেন, ‘ফেঞ্চুগঞ্জে মূল জুড়ী নদীর মোহনায় অপরিকল্পিত বাঁধ ও এর শাখা নদীর মোহনায় দুটি ইটভাটা নির্মাণের কারণে হাওরের পানি কুশিয়ারা নদীতে নিষ্কাশন হতে পারছে না। হাওরের সঙ্গে যুক্ত নদ-নদী পলিতে ভরাট হয়ে পড়েছে। সেগুলো পুনঃখনন হচ্ছে না। ফলে আগাম বৃষ্টি ও পাহাড়ি ঢলে হাওরের ফসল নষ্ট হচ্ছে। অথচ সরকার এসব বিষয়ে কোনও উদ্যোগ নেয়নি।’

/এআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেফতার ৫
হুন্ডির মাধ্যমে ৪০০ কোটি টাকা পাচার, গ্রেফতার ৫
ন্যাটোর কোনও দেশ আক্রমণের পরিকল্পনা নেই রাশিয়ার: পুতিন
ন্যাটোর কোনও দেশ আক্রমণের পরিকল্পনা নেই রাশিয়ার: পুতিন
বাস-সিএনজির সংঘর্ষে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীসহ ৩ জন নিহত
বাস-সিএনজির সংঘর্ষে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীসহ ৩ জন নিহত
যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে চারজন নিহত
যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে চারজন নিহত
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’
বিএনপির নেতাদের প্রতি প্রধানমন্ত্রী‘বউদের ভারতীয় শাড়ি পোড়ালে বর্জনের কথা বিশ্বাস করবো’