X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

রিপোর্টটি আমাকে করতেই হবে

সাইফুল ইসলাম স্বপন, লক্ষ্মীপুর
১৭ মে ২০১৭, ১৯:০০আপডেট : ১৭ মে ২০১৭, ১৯:০৯

সাইফুল ইসলাম স্বপন ডিগ্রি নেই তবুও ডেন্টাল সার্জন শিরোনামে বাংলা ট্রিবিউনে প্রতিবেদন প্রকাশের পর লক্ষ্মীপুর জেলা প্রশাসনের উদ্যোগে অনেকগুলো মোবাইল কোর্ট পরিচালিত হয়েছে। জেলাব্যাপী দাঁতের ডাক্তার ও তাদের ডিগ্রি স¤পর্কে মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি হয়েছে। আর এসব ব্যক্তির কর্মকা- সম্পর্কে নতুন অভিজ্ঞতা হয়েছে আমারও। প্রতিবেদন ছাপা হওয়ার পরেও আমার বিস্তর অভিজ্ঞতা সঞ্চিত হয়েছে।
প্রায়ই শুনতাম ডেন্টাল কোয়াকদের বিভিন্ন ডিগ্রি নাকি ভুয়া। কৌতূহল জাগে এ নিয়ে কাজ করার। তথ্য সংগ্রহ করতে শুরু করি। মফস্বলে মাঠপর্যায় থেকে দুর্নীতির রিপোর্টে তথ্য সংগ্রহে ঝুঁকি থাকে প্রচুর। এক্ষেত্রেও ব্যতিক্রম ছিল না। তাই অন্য একটি পত্রিকার রিপোর্টারের সঙ্গে আলাপ করি। শেষ পর্যন্ত সিদ্ধান্ত নিয়েই ফেলি, ঝুঁকি যতই থাক রিপোর্টটি আমাকে করতেই হবে।
তথ্য সংগ্রহ শুরুর আগেই লক্ষ্মীপুর জেলার ওই সময়ের পুলিশের এএসপি (হেডকোয়ার্টার) জুনায়েদ কাউসারকে অবহিত করি। কারণ ভুয়া ডিগ্রি ও অবৈধ ব্যবসা সম্পর্কে জানতে চাইলেই অপরাধীরা পাল্টা সুযোগ নেবে। এ ক্ষেত্রে যা হয়, তথ্য চাইলেই চাঁদা দাবির অভিযোগ তোলেন তারা। ঘটনাস্থলেই সিনক্রিয়েট করে। অবশ্য তার নমুনা পরে পেয়েছি। আমার সঙ্গে প্রতারণা করারও চেষ্টা করা হয়েছে।
রিপোর্ট প্রকাশ হওয়ার পর ভুয়া ডেন্টাল ডাক্তার প্রথমে আমার নাম ও ছবি দিয়ে ফেক ফেসবুক আইডি খোলেন। ভুয়া ডেন্টাল বিশেষজ্ঞ ওয়াহিদুর রহমান মুরাদ ওই ফেক আইডি দিয়ে তার নিজের ফেসবুক আইডির কনভারসেশন করেন। সেখানে আমার নামে আপত্তিকর কথাবার্তা দেখিয়ে আমাকে বিতর্কিত করারও চেষ্টা করেন। এ বিষয়টি আমি জানার পর অফিসের সঙ্গে আলাপ করে তার নামে রায়পুর থানায় একটি জিডি করি।
নানা ঝুঁকি থাকলেও তথ্য সংগ্রহের পর এ রিপোর্টটি প্রকাশ করে বাংলা ট্রিবিউন। রিপোর্টের পর সিভিল সার্জন অফিস থেকে জেলার ছয়টি থানার শতাধিক ডেন্টাল ক্লিনিক ও ডাক্তারদের কাগজপত্র চাওয়া হয়। কাগজপত্র না দিতে পারায় রায়পুরের ল্যাবএইড ডেন্টাল ক্লিনিসহ ভুয়া ডেন্টাল ওয়াহিদুর রহমানের কার্যক্রমও বন্ধের র্নিদেশ দেওয়া হয়।
এ ঘটনায় আমি ধারাবাহিক চারটি রিপোর্ট করি। এ রিপোর্ট নিয়ে আমি বাংলা ট্রিবিউন-এর সম্পাদক জুলফিকার রাসেল, হেড অব নিউজ হারুন উর রশীদ ও যুগ্ম বার্তা সম্পাদক নয়ন ভাইকে ধন্যবাদ জানাতে চাই এজন্য যে, রিপোর্টটি গুরুত্ব সহকারে প্রকাশ করেছেন। আর ফলোআপ স্টোরিও প্রকাশ করেছেন গুরুত্বের সঙ্গে।
জানুয়ারি ২০১৭ মাসে ‘শিবির-ছাত্রদলকর্মী ও বিবাহিতদের নিয়ে ছাত্রলীগের কমিটি!’ শিরোনামে আরেকটি রিপোর্টের জন্যও আমাকে সেরা প্রতিবেদক হিসেবে সম্মানিত করা হয়েছে। লক্ষ্মীপুর জেলা ছাত্রলীগের কমিটির এই সংবাদ প্রকাশ করার আগের কথা। গত বছর ডিসেম্বরে জেলা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার পর ছাত্রলীগের পদবঞ্চিত নেতারা ক্ষুব্ধ হন। তাদের অভিযোগের ভিত্তিতে তথ্য সংগ্রহ শুরু করি। এই রিপোর্টটিতে ঝুঁকি ছিল মনে হলেও শেষ পর্যন্ত ব্যাপক সাড়া পাওয়া গেছে।
সবশেষে বলতে হয়, অফিস থেকে ফোন করে আমার একটা ছবি চাওয়া হয়। তারপর যথারীতি ২০১৬ সালের জুলাইতে সেরা প্রতিবেদকের স্বীকৃতি পাই।

সম্পর্কিত
সর্বশেষ খবর
আট বছর পর জাবিতে ডিন নির্বাচন
আট বছর পর জাবিতে ডিন নির্বাচন
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
তামাকে বিষ, তবুও ঝুঁকছেন কৃষক 
এফএ কাপে হাল্যান্ডকে নিয়ে সংশয়ে সিটি
এফএ কাপে হাল্যান্ডকে নিয়ে সংশয়ে সিটি
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা বিলে ভোট আজ
মার্কিন কংগ্রেসে ইউক্রেনের বহুল প্রতীক্ষিত সহায়তা বিলে ভোট আজ
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
দেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা
সিনেমা সমালোচনাদেয়ালের দেশ: মন খারাপ করা সিনেমা