X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

তবুও হাসপাতালে জায়গা হলো না

লিয়াকত আলী বাদল, রংপুর
২২ মে ২০১৭, ২০:৫৩আপডেট : ২২ মে ২০১৭, ২০:৫৩

রংপুর মেডিক্যালের গেটে অসুস্থ আশরাফ আলী রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হয়েও বিনা চিকিৎসায় কাটাতে হয় আশরাফ আলীকে। তিন দিন এভাবে কাটলেও ওষুধ কিনতে না পারায় তাকে হাসপাতাল থেকে বের করে দেওয়া হয়। কিন্তু অসুস্থতার যন্ত্রণা সইতে না পেরে ইনজেকশনের জন্য সাড়ে ছয় হাজার টাকা জোগাড় করতে হাসপাতালের সামনেই পরিবার নিয়ে ভিক্ষা শুরু করেন তিনি। তবে সেখানেও আর তাকে থাকতে দেওয়া হয়নি। সোমবার (২২ মে) দুপুরে হাসপাতাল ক্যাম্পাস থেকে বের করে দেওয়া হয়েছে তাকে।
প্রত্যক্ষদর্শী, রোগীর স্বজন ও হাসপাতাল সূত্রে জানা গেছে, পঞ্চগড় জেলার বোদা উপজেলার ইসলামবাগ গ্রামের হতদরিদ্র আশরাফ আলী পেটের যন্ত্রণা নিয়ে শুক্রবার (১৯ মে) দুপুর ২টার দিকে পঞ্চগড় থেকে এসে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হন। হাসপাতালের ২ নম্বর মেডিসিন ওয়ার্ডে ভর্তি করা হয় তাকে। পেটে পানি জমার কারণে কর্তব্যরত চিকিৎসক রোগীর স্ত্রী মুক্তা বেগমের হাতে একটি ইনজেকশনের স্লিপ ধরিয়ে দেন। বাইরে থেকে ইনজেকশন কিনে আনতে বলেন তাকে। মুক্তা বেগম দোকানে ইনজেকশনটি কিনতে গেলে ফার্মেসি থেকে এর দাম সাড়ে ছয় হাজার টাকা বলে জানানো হয়। মুক্তা বেগমের কাছে এতো টাকা না থাকায় ওয়ার্ডে ফিরে যান অসুস্থ স্বামীর কাছে। পরদিন শনিবার (২০ মে) চিকিৎসক আশরাফ আলীকে ২ নম্বর মেডিসিন ওয়ার্ড থেকে ৭ নম্বর মেডিসিন ওয়ার্ডে স্থানান্তর করা হয়। সেখানে চিকিৎসকরা তাকে জানান, হাসপাতাল থেকে এই ইনজেকশন দেওয়া যাবে না, সাপ্লাই নেই। বাইরে থেকে কিনে আনতে হবে। চিকিৎসক তাকে জানান, এই ইনজেকশন দেওয়ার পর পেট থেকে পানি বের করতে হবে।

এ অবস্থায় টাকা জোগাড় করতে না পেরে চিকিৎসক ও নার্সদের কাছে অনুরোধ করে আরও দুই দিন হাসপাতালে থাকেন আশরাফ। তবে থাকতে হয় বিনা চিকিৎসায়। শেষ দিন সোমবার (২২ মে) সকালে চিকিৎসকরা সাফ জানিয়ে দেন, ইনজেকশন ছাড়া চিকিৎসা হবে না। প্রয়োজনে বাড়িতে ফিরে টাকা জোগাড় করে আবার তাকে ভর্তি হতে বলেন কর্তব্যরত চিকিৎসক।

সোমবার মেডিসিন ওয়ার্ডের কর্মচারী ও প্রত্যক্ষদর্শীরা জানান, উপায়ন্ত না দেখে ছোট একটি সন্তানসহ আশরাফ আলী তার স্ত্রী মুক্তা বেগমকে নিয়ে হাসপাতালের প্রবেশ পথের সামনে বসে ভিক্ষা শুরু করেন। অসুস্থ আশরাফ আলীর পরিবারকে হাসপাতালে আসা রোগীর স্বজনসহ সাধারণ মানুষ সামর্থ্য অনুযায়ী সহায়তা করেন। এতে তিন হাজার টাকা জোগাড় হয় দুপুরের ১২টার আগেই। বাকি টাকা জোগাড়ের জন্য মানুষের সহযোগিতার হাত বাড়ানোর বিষয়টি হাসপতালের ভেতরেও জানাজানি হয়। দুপুর ১২টার দিকে জরুরি বিভাগের চিকিৎসক আবুল কালাম আযাদ হাসপাতালের প্রবেশ পথের সামনে পৌঁছে রোগী আশরাফ আলীকে ধমক দেন। হাসপাতালের সামনে ভিক্ষা করা যাবে না, বলে তাকে উঠে যেতে বলেন। এ সময় আশরাফ আলী অসুস্থতা ও মানসিক যন্ত্রণায় আহাজারি করতে থাকেন।

রংপুর মেডিক্যালের গেটে রোগী আশরাফ ও পরিবার ঘটনার পর আশরাফ আলীর স্ত্রী মুক্তা বেগম জানান, তারা দেড় হাজার টাকা ধার দেনা করে নিয়ে এসেছিলেন। এরমধ্যে বাসের ভাড়াসহ কিছু ওষুধ কিনেছেন, এখন খাবার কেনারও টাকা নেই। কিন্তু, তাদের প্রতি কোনও ধরনের মানবিকতা না দেখিয়ে তক্ষুণি হাসপাতাল ছেড়ে চলে যেতে বলেন ডাক্তার আবুল কালাম আজাদ।

এদিকে হাসপাতাল গেটে উপস্থিত লোকজন আশরাফ আলীর সহযোগিতার জন্য ভিক্ষার অনুমতি চাইলেও শেষ পর্যন্ত তা কোনও কাজে আসেনি। বেলা দেড়টার দিকে হাসপাতালের কর্মচারীদের চাপে শেষ পর্যন্ত চিকিৎসা না পেয়ে হাসপাতাল ত্যাগ করে চলে যেতে বাধ্য হন আশরাফ আলী।

তবে এ ব্যাপারে জরুরি বিভাগের চিকিৎসক আবুল কালাম আযাদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কোনও মন্তব্য করতে রাজি হননি।

এই বিষয়ে হাসপাতালের পরিচালক ডা. মওদুদ হোসেন বলেন, ‘আমি মাত্র কয়েক দিন হলো এখানে যোগদান করেছি। এখানকার পরিস্থিতি ভয়াবহ, আমার সবকিছু বুঝতে তিন মাস সময় লাগবে। কিন্তু কেন একটা ইনজেকশনের অভাবে একজনের চিকিৎসা হবে না জানতে চাইলে তিনি এ ব্যাপারে কোনও কথা বলতে রাজি হননি।

/এসএমএ/টিএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
জরিমানার ৪৬৪ মিলিয়ন ডলার বন্ড জোগাড় করতে পারেননি ট্রাম্প
নিউইয়র্ক জালিয়াতি মামলাজরিমানার ৪৬৪ মিলিয়ন ডলার বন্ড জোগাড় করতে পারেননি ট্রাম্প
বাড়তি ভাড়া নিলে সেই গণপরিবহন চলাচল বন্ধ করে দেওয়া হবে
পরিবহন মালিক সমিতির হুঁশিয়ারিবাড়তি ভাড়া নিলে সেই গণপরিবহন চলাচল বন্ধ করে দেওয়া হবে
দুই পক্ষের সংঘর্ষে এক ব্যক্তি নিহত
দুই পক্ষের সংঘর্ষে এক ব্যক্তি নিহত
দেশে দেশে রমজানের বৈচিত্র্যময় সংস্কৃতি ও রকমারি উৎসব
দেশে দেশে রমজানের বৈচিত্র্যময় সংস্কৃতি ও রকমারি উৎসব
সর্বাধিক পঠিত
দিন দিন নাবিকদের সঙ্গে কঠোর আচরণ করছে দস্যুরা
দিন দিন নাবিকদের সঙ্গে কঠোর আচরণ করছে দস্যুরা
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তারা সাকিবকে আমার বাসায় নিয়ে আসেন: মেজর হাফিজ
অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তারা সাকিবকে আমার বাসায় নিয়ে আসেন: মেজর হাফিজ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই