X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ঘূর্ণিঝড় মোকাবিলায় ৪৭৯টি আশ্রয়কেন্দ্র খুলে দেওয়া হচ্ছে চট্টগ্রামে

চট্টগ্রাম প্রতিনিধি
২৯ মে ২০১৭, ১৫:৩৫আপডেট : ২৯ মে ২০১৭, ১৫:৪৫

ঘূর্ণিঝড় মোরা ঘূর্ণিঝড় ‘মোরা’ মোকাবিলায় ৪৭৯টি আশ্রয়কেন্দ্র খুলে দেওয়ার প্রস্তুতি নিতে শুরু করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। ৪ লাখ ৪৫ হাজার মানুষ এগুলোতে আশ্রয় নিতে পারবেন বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে। এরইমধ্যে মাইকিং করে উপকূলবর্তী মানুষদের আশ্রয়কেন্দ্রে চলে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এদিকে ঘূর্ণিঝড় মোকাবেলায় পানি উন্নয়ন বোর্ড, ফায়ার সার্ভিস, সিভিল সার্জন, সড়ক ও জনপথ বিভাগ, রেড ক্রিসেন্ট, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, আনসার-ভিডিপিসহ বিভিন্ন সেবা সংস্থাকে সব ধরনের প্রস্তুতি নিতে বলা হয়েছে।

ঘুর্ণিঝড় মোকাবিলায় সোমবার (২৯ মে) দুপুরে চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ে জরুরি সভার আয়োজন করে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি। সভায় জেলা প্রশাসক জিল্লুর রহমান চৌধুরী সংশ্লিষ্ট সবাইকে সব ধরনের প্রস্তুতি নিয়ে মাঠে থাকার নির্দেশ দেন। সভায় দুর্যোগ প্রস্তুতি কর্মসূচির পক্ষ থেকে জানানো হয়, চট্টগ্রাম জেলায় ৪৪৪টি ইউনিটে সর্বমোট ৬ হাজার ৬৬৬ জন সেচ্ছাসেবক রয়েছেন। যারা ঘূর্ণিঝড় পরবর্তী উদ্ধার তৎপরতায় মাঠে থাকবেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, উপকূলবর্তী এলাকার লোকজন নিজস্ব প্রস্তুতি নেওয়া শুরু করেছেন। চট্টগ্রামের আকাশ আংশিক মেঘাচ্ছন্ন রয়েছে এবং চারদিকে গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে। এদিকে ৭ নম্বর মহাবিপদ সংকেত ঘোষণার পর থেকে চট্টগ্রামের বিভিন্ন সড়কে যান চলাচল স্বাভাবিকের চেয়ে একটু কমেছে। 

জেলা প্রশাসক জিল্লুর রহমান চৌধুরী বলেন, ‘প্রশাসনের লোকদের পাশাপাশি স্থানীয় রাজনীতিবিদ ও প্রভাবশালীদের এক্ষেত্রে কাজে লাগানো হচ্ছে। তারা ঝুঁকিপূর্ণ এলাকায় বসবাসকারীদের আশ্রয়কেন্দ্রে যেতে উদ্বুদ্ধ করছেন। এছাড়া স্থানীয় মসজিদের মাইকেও মাইকিং করা হচ্ছে।’ তিনি দুর্গতদের যে কোনও প্রয়োজনে জেলা প্রশাসনের নিয়ন্ত্রণ কক্ষ ০৩১-৬১১৫৪৫ নম্বরে যোগাযোগ করার পরামর্শ দেন।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, ‘ঘুর্ণিঝড় ‘মোরা’ পরবর্তী ত্রাণ কর্মসূচির জন্য জেলা ত্রাণ তহবিলে ৩৭২ মেট্রিক টন চাল এবং নগদ ৬ লাখ ৭২ হাজার টাকা মজুদ রয়েছে।’

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী বলেন, ঘুর্ণিঝড়ে আহতদের সেবা দিতে ১৪টি উপজেলায় ২৮৪টি মেডিক্যাল টিম গঠন করা হয়েছে। প্রতিটি টিমে একজন ডাক্তারের নেতৃত্বে তিনজন সদস্য থাকবেন। এছাড়া উপজেলা পর্যায়ের সব ডাক্তার-নার্সদের ছুটি বাতিল করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তারা কর্মস্থলে অবস্থান করবেন।

তিনি বলেন, প্রতিটি উপজেলায় নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। উপজেলা নিয়ন্ত্রণ কক্ষের সঙ্গে জেলায় খোলায় নিয়ন্ত্রণ কক্ষের সার্বক্ষণিক যোগাযোগ থাকবে। তিনি ঘুর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের সহযোগিতার জন্য জেলা নিয়ন্ত্রণ কক্ষে (ফোন নম্বর ০৩১-৬৩৪৮৪৩) যোগাযোগ করার পরামর্শ দিয়েছেন। সাগর উত্তাল

বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) জাফর আলম জানান, জেটিতে অবস্থান করা সব জাহাজকে বহির্নোঙরে পাঠানো হয়েছে। বন্দরে সব ধরনের পণ্য উঠা-নামা বন্ধ রাখা হয়েছে।

চট্টগ্রাম চেম্বারের পরিচালক মাহফুজুল হক শাহ বলেন, ‘আমাদের পক্ষ থেকে পর্যাপ্ত পরিমাণ শুকনা খাবার, ডাল ও চাল মওজুদ আছে। ঘূর্ণিঝড় ‘মোরা’ মোকাবিলায় ব্যবসায়ীরা সব ধরনের সহযোগিতা করার জন্য প্রস্তুত রয়েছে। জেলা প্রশাসনের নির্দেশনা অনুযায়ী ব্যবসায়ী সহযোগিতার হাত বাড়িয়ে দেবে।’

কৃষি সম্প্রসারণ অধিদফতরের পক্ষ থেকেও নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। কৃষি বিভাগের স্টাফদের ছুটি বাতিল করা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তাদেরকে মাঠে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

/এসএস/এফএস/

আরও পড়ুন- 


সাফাতসহ ৫ আসামির বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিল ১৯ জুন

সম্পর্কিত
সর্বশেষ খবর
রুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
নাটোরে উপজেলা নির্বাচনরুবেলকে শোকজ দিলো উপজেলা আ’লীগ, প্রার্থিতা প্রত্যাহারের নির্দেশ পলকের
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
এমপি দোলনের গাড়ি লক্ষ্য করে ইট নিক্ষেপ, সাংবাদিক আহত
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
চরের জমি নিয়ে সংঘর্ষে যুবলীগ কর্মী নিহত, একজনের কব্জি বিচ্ছিন্ন
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
দাবদাহে ট্রাফিক পুলিশ সদস্যদের তরল খাদ্য দিচ্ছে ডিএমপি
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া