X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০

মিঠু কিলিং মিশনে অংশ নেয় ৫ জন, সাহায্য করে ৬ জন

খুলনা প্রতিনিধি
৩০ মে ২০১৭, ১৩:৪১আপডেট : ৩০ মে ২০১৭, ১৮:৪২

সরদার আলাউদ্দিন মিঠু খুলনায় জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক সরদার আলাউদ্দিন মিঠু (৪৫) হত্যাকাণ্ডে ১১ জনের সংশ্লিষ্টতার তথ্য পাওয়া গেছে। এর মধ্যে কিলিং মিশনে সরাসরি পাঁচজন অংশ নেয়। বাকি ছয়জন বিভিন্নভাবে হত্যা পরিকল্পনা বাস্তবায়নে সাহায্য করেছে। আদালতে দেওয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে এই তথ্য জানিয়েছে গ্রেফতার হওয়া তিন আসামি। পুলিশের খুলনা রেঞ্জের ডিআইজি মো. দিদার আহমেদ এই তথ্য নিশ্চিত করেছেন।

মঙ্গলবার (৩০ মে) এক প্রেস ব্রিফিংয়ে ডিআইজি বলেন, এ হত্যাকাণ্ডে গ্রেফতারকৃত চার জনের মধ্যে তিন জন আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। তাদের দেওয়া জবানবন্দিতে এ সব তথ্য প্রকাশ পেয়েছে। মঙ্গলবার খুলনার জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট পলাশ কুমার দালালের কাছে সর্বশেষ জবানবন্দি দিয়েছে মাশার্ল। সে ফুলতলা উপজেলা বিএনপির সদস্য সচিব। এর আগে গত ২৮ মে মিঠুর দেহরক্ষী শিমুল হাওলাদার ও কিলিং মিশনের সদস্য ও মুশফিকুর রহমান রিফাত ওরফে রেহান আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছিল। এ হত্যা মিশনের অপর সহযোগী রনিকেও গ্রেফতার করা হয়েছে। তার কাছ থেকে হত্যা মিশনে ব্যবহৃত শটগানটি গুলিসহ উদ্ধার করা হয়েছে। মিঠু হত্যা মিশনের মূল টিমের নেতৃত্ব ও দিক নিদের্শনায় ছিল চরমপন্থী নেতা শিমুল ভুইয়া।

এ সময় র‌্যাব ৬ এর কমান্ডিং অফিসার (সিও) খন্দকার রফিকুল ইসলাম, খুলনার অতিরিক্ত ডিআইজি (প্রশাসন) একরামুল হাবিব, অতিরিক্ত ডিআইজি হাবিবুর রহমান, খুলনার অতিরিক্ত পুলিশ সুপার এস এম শফিউল্লাহ, র‌্যাব ৬ এর এডিশনাল পুলিশ সুপার এনায়েত হোসেন মান্নান উপস্থিত ছিলেন।

দিদার আহমেদ জানান, ‘মিঠু হত্যা পরিকল্পনা বাস্তবায়নে অংশ নেওয়া ছয়জনের মধ্যে একজন হলেন ড. মামুন। তিনি আগামী সংসদ নির্বাচনে বিএনপির পক্ষ থেকে খুলনা ৫ আসনের সংসদ সদস্য পদপ্রার্থী। তিনি এ হত্যায় ৩০ লাখ টাকা ব্যয় করেছেন।’ 

তিনি আরও বলেন, ‘পারিবারিক কলহ ও বিএনপির অভ্যন্তরীণ দ্বন্দ্বেই মিঠুকে খুন করা হয়েছে। মিঠু হত্যাকাণ্ডের ২৪ ঘণ্টার মধ্যেই রহস্য উদঘাটন করা সম্ভব হয়েছে। মিঠু নিরাপত্তা চেয়ে থানায় কোনও  জিডি করেনি। প্রশাসনের পক্ষে সার্বক্ষণিক নিরাপত্তা দেওয়া সম্ভব হয় না। জিডি করা হলে বিশেষভাবে বিষয়টি লক্ষ্য রাখা যেত।'

ডিআইজি বলেন, 'তদন্ত নিখুঁত করার প্রচেষ্টা চলছে। এক সময়ের চরমপন্থী নেতা ও মিঠুর বাবা আবুল কাশেম হত্যায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত শিমুল ভুইয়ার সম্পৃক্ততা পাওয়া গেছে। এখন পর্যন্ত কোনও জনপ্রতিনিধির সংশ্লিষ্টতা পাওয়া যায়নি। তবে বিভিন্নভাবেই দুই জন জনপ্রতিনিধির জড়িত থাকার কথা উঠে আসছে। প্রশাসন বিষয়টি গুরুত্বের সঙ্গেই নিচ্ছে। প্রাপ্ত সব ধরণের তথ্য উপাত্ত যাচাই বাছাই করা হচ্ছে।' 

উল্লেখ্য বৃহস্পতিবার রাত সোয়া ১০টার দিকে নিজ অফিসে খুলনা জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক সরদার আলাউদ্দিন মিঠুকে (৪৫) গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা। এ সময় দুই দেহরক্ষী নওশের গাজী (৪২) ও সিরাজুল ইসলাম (৪৫) এবং মিঠুর শ্বশুর সৈয়দ সেলিম আহত হন। পরে খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে নওশেরের মৃত্যু হয়। 

মিঠু ফুলতলা উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান। ২০১০ সালের ৯ মার্চ সন্ত্রাসীরা মিঠুকে হত্যার উদ্দেশ্যে হামলা চালিয়েছিল। ১৯৯৮ সালের ৬ মার্চ ফুলতলা উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে সন্ত্রাসীদের গুলিতে মিঠুর বাবা দামোদর ইউনিয়ন পরিষদের তৎকালীন চেয়ারম্যান সরদার আবুল কাশেম ও ২০১০ সালের ১৬ আগস্ট মিঠুর বড় ভাই সরদার আবু সাইদকেও সন্ত্রাসীরা গুলি করে হত্যা করেছিল।

এদিকে বিএনপি নেতা ড. মামুন রহমানের ভাই গণসাহায্য সংস্থার পরিচালক ড. মাহমুদ হাসান বলেন, ড. মামুন বাংলাদেশ ও ব্রিটেনের দ্বৈত নাগরিক। তিনি অধিকাংশ সময়ই লন্ডনে থাকেন। সেখানে তিনি প্রতিষ্ঠিত চার্টার্ড অ্যাকাউনটেন্ট (সিএ)। বর্তমানেও তিনি লন্ডনেই আছেন। 

/এআর/এফএস/

আরও পড়ুন- 


আধিপত্য বিস্তারে দুই পরিবারের দ্বন্দ্বের শিকার বিএনপি নেতা মিঠু!

সম্পর্কিত
সর্বশেষ খবর
ইসরায়েলি হামলায় হামাসের জ্যেষ্ঠ নেতার মৃত্যু: যুক্তরাষ্ট্র
ইসরায়েলি হামলায় হামাসের জ্যেষ্ঠ নেতার মৃত্যু: যুক্তরাষ্ট্র
ম্যারেজ কাউন্সেলিং সম্পর্কে যা কিছু জানা জরুরি
ম্যারেজ কাউন্সেলিং সম্পর্কে যা কিছু জানা জরুরি
নিজ বাড়ির সামনে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা
নিজ বাড়ির সামনে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা
কয়রায় সুইডেনের প্রিন্সেস ক্রাউন ভিক্টোরিয়া
কয়রায় সুইডেনের প্রিন্সেস ক্রাউন ভিক্টোরিয়া
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই
‘সরলতার প্রতিমা’ খ্যাত গায়ক খালিদ আর নেই