X
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

‘রুশনারা আপু আবারও আমরার মুখ উজ্জ্বল করছইন’

তুহিনুল হক তুহিন, সিলেট
০৯ জুন ২০১৭, ১৮:০৫আপডেট : ০৯ জুন ২০১৭, ১৮:০৫

রুশনারা আলী

ব্রিটিশ পার্লামেন্ট নির্বাচনে তৃতীয়বারের মতো জয় পেয়েছেন সিলেটের মেয়ে রুশনারা আলী। ব্রিটেনের বাংলাদেশি-অধ্যুষিত ‘বেথনাল গ্রিন বো’ আসন থেকে এবারও তিনি এমপি নির্বাচিত হয়েছেন। সিলেটের বিশ্বনাথের মেয়ে রুশনারা আলীর পুনরায় বিজয়ী হওয়ার খবরে লামাকাজী ইউনিয়নের ভুরকি গ্রামে বইছে আনন্দের বন্যা। রুশনারার ছবি নিয়ে গ্রামবাসী আনন্দ মিছিলও করেছে। এই গ্রামের বাসিন্দা মামুন আহমদ বলেন, ‘রুশনারা আপু আবারও আমরার মুখ উজ্জ্বল করছইন। জিত হওয়ার পর গ্রামে মিছিল অইছে।’

সিলেটের বিশ্বনাথ উপজেলা চেয়ারম্যান সুহেল আহমদ চৌধুরী বলেন, ‘আমরা শতভাগ আশাবাদী ছিলাম, রুশনারা আলী এবারও বিশাল ভোটের ব্যবধানে জয়ী হবেন। জয়ী তিনি হয়েছেনও। তার বিজয়ী হওয়ার খবরে বিশ্বনাথে আনন্দের বন্যা বইছে। সেহরির পর থেকে উপজেলার বিভিন্ন গ্রামের অনেকেই টিভির সামনে বসে নির্বাচনের ফলাফল জানার জন্য অপেক্ষা করেন।’

তিনি আরও জানান, রুশনারা আলী সিলেটের মেয়ে হলেও তিনি বাংলাদেশের গর্ব। তৃতীয়বারের মতো বিজয়ী হয়ে রুশনারা দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছেন।

সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বিশ্বনাথ-বালাগঞ্জের সাবেক সাংসদ শফিকুর রহমান চৌধুরী বলেন, ‘রুশনারা আবারও বিপুল ভোটে বিজয়ী হবেন, এটা আমাদের প্রত্যাশা ছিল। নানা কারণে তার জনপ্রিয়তা রয়েছে ব্রিটেনে। তার কারণে বিশ্ব দরবারে সিলেটিদের মুখ আবারও উজ্জ্বল হয়েছে।  শুভ কামনা রইল রুশনারা আলীসহ তিন বাংলাদেশি কন্যার জন্য।’

বিশ্বনাথের লামাকাজী ইউনিয়নের ভুরকি গ্রামের বাসিন্দা মামুন আহমদ বলেন, ‘রুশনারা আপু জিতছইন (বিজয়ী) মানে আমরা জিতছি (বিজয়ী হয়েছি)। নির্বাচনের ফল জানার লাগি (জানতে) রাইত (রাত) থাকি (থেকে) টিভির সামনে বইয়া (বসে) আছলাম (ছিলাম)। তাইন (তিনি) আবারও আমরার মুখ উজ্জল করছইন (করেন)। জিত (বিজয়ী) হওয়ার পর গ্রামে মিছিল অইছে (হয়েছে)।

রুশনারা আলী ৩৫ হাজার ৫৯৩ ভোটের ব্যবধানে বড় জয় পেয়েছেন। এ নিয়ে পূর্ব লন্ডনের বেথনাল গ্রিন অ্যান্ড বো আসন থেকে হ্যাট্রিক করলেন তিনি। রুশনারা ৪২ হাজার ৯৬৯ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির চার্লট চিরিকো পেয়েছেন ৭ হাজার ৫৭৬ ভোট।

রুশনারা আলী ২০১০ সালে প্রথম ব্রিটিশ পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন। তিনিই প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ পার্লামেন্ট সদস্য। এবারও রুশনারা আলীর প্রচার-প্রচারণায় ব্যস্ত সময় পার করেছেন ব্রিটেনে বসবাসরত সিলেটি তথা বিশ্বনাথের মানুষ।

রুশনারা আলী বিশ্বনাথ উপজেলার লামাকাজী ইউনিয়নের ভুরকি গ্রামের প্রবাসী আফতাব আলী ও রানু দম্পত্তির দ্বিতীয় কন্যা। ১৯৭৫ সালের ১৪ মার্চ জন্মগ্রহণ করেন রুশনারা আলী। তার ডাক নাম স্বপ্না। বাবার বাড়ি ও মামার বাড়ি পাশাপাশি হওয়ার কারণে রুশনারা আলীর ছেলেবেলা কেটেছে নানী মরহুমা গুলেস্তা বিবির সান্নিধ্যে। মাত্র সাত বছর বয়সে উপজেলার ভুরকি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দ্বিতীয় শ্রেণিতে লেখাপড়া করার সময় বাবা-মায়ের সঙ্গে ব্রিটেনে পাড়ি জমান রুশনারা। সেখানে যাওয়ার পর তিনি যুক্তরাজ্যের লন্ডনের মালবেরি স্কুল ও টাওয়ার হ্যামলেটস কলেজে লেখাপড়া শেষে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে রাজনীতি, অর্থনীতি ও দর্শনে ডিগ্রি অর্জন করেন। রুশনারা আলী ব্রিটিশ পার্লামেন্ট ছাড়াও পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়েও কাজ করেছেন।

জানা গেছে, বেথনাল গ্রিন বো আসনটি লেবার পার্টির অন্যতম ঘাঁটি। ২০০৫ সালের নির্বাচনে রেসপেক্ট পার্টির জর্জ গ্যালাওয়ে ছাড়া আর কোনও প্রার্থী এ আসনে বিজয়ী হতে পারেননি। আর আসনটি পুনরুদ্ধারের জন্য ওই বছর লেবার পার্টি প্রথম কোনও বাঙালি প্রার্থী হিসেবে রুশনারা আলীকে মনোনয়ন দেয়। রুশনারা আলী লেবার পার্টির মর্যাদার সেই আসনটি পুনরুদ্ধার করেন। ২০১০ সালের ৬ মে অনুষ্ঠিত নির্বাচনে ২১ হাজার ৭৮৪টি ভোট পেয়ে বৃটেনে প্রথম বাংলাদেশি হিসেবে এমপি নির্বাচিত হন তিনি।

এরপর ২০১৫ সালের ৮ মে বৃটেনের জাতীয় নির্বাচনে দ্বিতীয় বারের মতো এমপি নির্বাচিত হন রুশনারা আলী। সেবার বেথনাল গ্রিন বো আসন থেকে লেবার পার্টির প্রার্থী রুশনারা আলী ৩২ হাজার ৮৮৭ ভোট পান। তার পক্ষে ভোট পড়েছিল ৬১ শতাংশ। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির ম্যাথিউ স্মিথ পেয়েছিলেন ৮ হাজার ৭০ ভোট। রুশনারা আলী ২৪ হাজার ৮১৭ ভোটের ব্যবধানে জয়ী হন। এমপি নির্বাচিত হওয়ার পর রুশনারা আলী লেবার পার্টির ছায়া মন্ত্রিসভায় ‘শিক্ষা ও আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক’ মন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। তিনি পরামর্শক সংস্থা ইয়ং ফাউন্ডেশনের সহযোগী পরিচালকের দায়িত্বও পালন করছেন।

/এমএ/ এপিএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
চট্টগ্রামে কিশোর গ্যাং গ্রুপের ৩৩ সদস্য আটক
চট্টগ্রামে কিশোর গ্যাং গ্রুপের ৩৩ সদস্য আটক
বাংলাদেশি আমেরিকানদের প্রশংসা করলেন ডোনাল্ড লু
বাংলাদেশি আমেরিকানদের প্রশংসা করলেন ডোনাল্ড লু
মেটা-ডেমোক্র্যাসি ইন্টারন্যাশনালের ডিজিটাল সুরক্ষা বিষয়ক প্রশিক্ষণ
মেটা-ডেমোক্র্যাসি ইন্টারন্যাশনালের ডিজিটাল সুরক্ষা বিষয়ক প্রশিক্ষণ
যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো যুবকের
যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো যুবকের
সর্বাধিক পঠিত
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
যেভাবে মুদ্রা পাচারে জড়িত ব্যাংকাররা
এবার চীনে আগ্রহ বিএনপির
এবার চীনে আগ্রহ বিএনপির
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
কারাগারে যেভাবে সেহরি-ইফতার করেন কয়েদিরা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
আয়বহির্ভূত সম্পদ: সাবেক এমপির পিএস ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি