X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

হিলি স্থলবন্দর থেকে খালাস নেওয়া যাচ্ছে না চালবাহী ট্রাক

হিলি প্রতিনিধি
২১ জুন ২০১৭, ১১:৩৮আপডেট : ২১ জুন ২০১৭, ১৬:০৯

বন্দরের ভেতরে চালবোঝাই আটকা ট্রাক চাল আমদানিতে শুল্ক কমানোর আদেশের কপি কাস্টমসে না আসায় দিনাজপুরের হিলি স্থলবন্দর থেকে চাল খালাস করতে পারছেন না আমদানিকারকরা। গত ৮/১০ দিন ধরে চালবাহী ট্রাকগুলো বন্দরে আটকা থাকায় ব্যবসায়ীদের অতিরিক্ত মাশুল গুনতে হচ্ছে।

এদিকে, আগামী ২৩ জুন থেকে ঈদের ছুটি শুরু হওয়ায় দ্রুত কাস্টমসে আদেশের কপি পাঠানোর দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা।

বন্দর সূত্র জানায়, বন্দরের ভেতরে এখনও ১২৮টির মতো ট্রাকে প্রায় ৫ হাজার টনের মতো চাল আটকা রয়েছে। এছাড়াও ভারতের ভেতরে প্রায় ৫ শতাধিকের মতো চালবোঝাই ট্রাক বন্দরে প্রবেশের অপেক্ষায় রয়েছে। এদিকে শুল্ক প্রত্যাহারের এমন জটিলতায় হিলি স্থলবন্দর দিয়ে চাল আমদানির পরিমাণ কমে এসেছে।

হিলি স্থলবন্দরের চাল আমদানিকারক ললিত কেশেরা জানান, চাল আমদানিতে যে পরিমাণ শুল্ক আরোপিত ছিল তাতে করে শুল্ক পরিশোধসহ সকল প্রকার খরচদিয়ে এক কেজি চাল আমদানিতে ৪২ টাকার মতো পড়তো।  ফলে চাল আমদানিতে পড়তা না থাকায় অনেক আমদানিকারক চাল আমদানি বন্ধ রেখেছিলেন। সম্প্রতি দেশের বাজারে চালের চাহিদা বাড়ার কারণে আমদানিকারকরা বন্দর দিয়ে চাল আমদানি শুরু করেছেন। বর্তমানে ভারত থেকে এক কেজি চাল আমদানি করতে শুল্ক পরিশোধ করতে হয় ৯ টাকা থেকে ১০ টাকার মতো।

তিনি আরও জানান, সরকার ভারত থেকে দেশে চাল আমদানিতে শুল্ক হার ২৮ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করায় আমরা আমদানিকারকরা খুশি। এর ফলে দেশের বাজারে প্রতি কেজি চালের দাম ৫ থেকে ৭ টাকা করে কমবে। এতে করে বর্তমানে বাজারে চালের দাম নিয়ে যে অস্থিরতা বিরাজ করছে তা নিয়ন্ত্রণে আসবে এবং বন্দর দিয়ে চাল আমদানির পরিমাণ বাড়বে। তবে সরকার যে চাল আমদানিতে শুল্ক কমালো তার আদেশের কপি এখনও হিলি কাস্টমসে দেওয়া হয়নি। এতে করে বন্দর থেকে চালগুলো খালাস করতে পারছেন না। সরকার যদি আগামী দু’একদিনের মধ্যে অর্থাৎ ঈদের বন্ধের আগে আদেশের কপিটি কাস্টমসে পাঠায় তাহলে বন্দরে আটকা পড়া চালগুলো খালাস করতে পারতাম।

হিলি স্থলবন্দরের সিএন্ডএফ এজেন্ট রাশেদুল ইসলাম ও রাজু আহম্মেদ জানান, চাল আমদানিতে শুল্ক প্রত্যাহার হবে এমন আশায় বন্দর দিয়ে আমদানিকৃত চাল খালাস বন্ধ রেখেছিলেন আমদানিকারকরা। এতে করে গত ৮/১০ দিন ধরে বন্দরের ভেতরে দেড়শোর মতো আমদানিকৃত চালবাহী ট্রাক আটকা ছিল। কিন্তু ঘোষণা দিলেও এখনই বন্দর থেকে সেসব চাল খালাস নেওয়া যাচ্ছে না। স্থানীয় হিলি কাস্টমসে শুল্ক কমানোর কোনও আদেশ না আসায় কাস্টমস কর্তৃপক্ষ চালগুলো নতুন রেটে ছাড় দিচ্ছেন না।

হিলি স্থলবন্দর পরিচালনাকারী পানামা হিলি পোর্ট লিংক লিমিটেডের ভারপ্রাপ্ত ম্যানেজার অসিত কুমার স্যানাল জানান, শুল্ক প্রত্যাহার হবে এমন আশায় বন্দর দিয়ে আমদানিকৃত চালগুলো খালাস না নেওয়ায় গত ৮/১০দিন ধরে বন্দরের ভেতরে ১২৮টি ট্রাকে প্রায় ৫ হাজার টন চাল আটকা রয়েছে।

হিলি স্থলবন্দর শুল্কস্টেশনের সহকারী কমিশনার মো.ফখরুল আমিন চৌধুরী জানান, এখনও শুল্ক কমানোর কোনও আদেশ না আসায় আমদানিকৃত চালগুলো নতুন রেটে ছাড় দেওয়া যাচ্ছে না। তবে আদেশের কপি আসলেই নতুন রেটে আমদানিকৃত চালগুলো ছাড় দেওয়া হবে। আগামী দু’একদিনের মধ্যে আদেশের কপি আসতে পারে বলেও তিনি জানান।

/বিএল/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
বাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
গ্লোবাল স্কিলস ফোরামে বক্তারাবাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা