X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১০ বৈশাখ ১৪৩১

কেজি প্রতি মাত্র ৬ টাকা ভর্তুকিতে চাল সমস্যার সমাধান!

কামাল মৃধা, নাটোর
২৩ জুন ২০১৭, ০৮:১৯আপডেট : ২৩ জুন ২০১৭, ০৮:২৯

চাল

চালের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি রোধ করতে কেজি প্রতি মাত্র ৬ টাকা ভর্তুকি প্রয়োজন বলে দাবি করেছেন নাটোরের চাল ব্যবসায়ীরা। নাটোরসহ দেশের বিভিন্ন জায়গায় চালের মূল্যবৃদ্ধি রোধে বিদেশ থেকে চাল আমদানি করতে সরকারকে যে পরিমাণ ভর্তুকি দিতে হচ্ছে সে তুলনায় স্থানীয় ব্যবসায়ীদের কেজি প্রতি ৬ টাকা ভর্তুকি অনেক সাশ্রয়ী আর উপকারী বলেও মনে করছেন তারা।

সরেজমিনে নাটোরের বিভিন্ন হাট-বাজার ঘুরে জানা যায়, বর্তমানে নাটোরে ১ কেজি বাসমতি চালের প্যাকেটের দাম ১৯০ থেকে ১৯২ টাকা, আর নাজিরশাল ৫৮ থেকে ৬০ টাকা। অপরদিকে মধ্যবিত্ত শ্রেণির  চাল খ্যাত পাইজাম চাল ৫২ থেকে ৫৪ টাকা, মিনিকেট ৪৮ থেকে ৫২ টাকা কেজি এবং নিম্নবিত্ত শ্রেণির চাল খ্যাত ব্রি-২৮ এবং ব্রি-২৯ চাল বিক্রি হচ্ছে প্রতি কেজি ৪৫ থেকে ৪৬ টাকা। এছাড়া স্বর্ণাচাল বিক্রি হচ্ছে ৪৪ থেকে ৪৫ টাকা কেজি দরে।

ক্রেতা আর খুচরা বিক্রেতাদের দাবি, মাত্র ১৫দিন আগেও চালের দাম বর্তমান দামের চেয়ে  কেজি প্রতি ১০ টাকা কম ছিল। হঠাৎ করে চালের এই মূল্যবৃদ্ধি সব শ্রেণির ক্রেতাদের বিব্রত করছে। তবে সীমাহীন সমস্যায় পড়েছেন দরিদ্র মানুষেরা। এই মূল্যবৃদ্ধির প্রভাব পড়েছে তাদের রোজা ও ঈদের কেনাকাটার ওপরও।

নাটোর শহরের নিচাবাজার এলাকার চাল ব্যবসায়ী সাধন সাহা জানান, প্রায় ১৫-২০ দিন আগে হঠাৎ করেই স্থানীয় আত্রাই ও গুড় নদীর পানি নদী সংলগ্ন খাল হয়ে চলনবিল আর হালতিবিলে প্রবেশ করে। পাশাপাশি মুষলধারে বৃষ্টির ফলে এই পানির উচ্চতা বৃদ্ধি পেয়ে স্থানীয় বিলের ধানের ক্ষতি করে। এসময় বেশ কিছু জমির মিনিকেট, গুটি স্বর্ণা ধান কৃষকরা ঘরে তুলতে পারলেও ব্রি-২৯ ধান সম্পূর্ণরূপে তলিয়ে যায়। বিলের পানি বাড়ায় কৃষকদের মধ্যে আতঙ্ক তৈরি হলে তারা জমির আধা-পাকা ও কাঁচা ধান কেটে ঘরে তুলেন। বিলের পানি বেড়ে যাওয়ায় প্রতি বছরের ব্যবহৃত ধান বহনকারী গরু ও মহিষের গাড়ির বদলে কৃষকদের ভাড়া করতে হয় নৌকা। আবার একই সঙ্গে সব জমির ধান কাটার সুযোগে তাদের গুনতে হয় দিনমজুরদের অস্বাভাবিক মজুরি। এসব কারণে চালের খুচরামূল্য বেড়েছে ১০ টাকা যা আজও একই অবস্থায় রয়েছে।
সদর উপজেলার দিঘাপতিয়া এলাকার ধান ব্যবসায়ী আমিন, মানিক ও আতিক জানান, বিলের পানি বাড়ার পর তাদের চড়া দামে ধান কিনতে হয়েছে। যে ধানের স্বাভাবিক মূল্য ছিল ৫ থেকে ৬শ টাকা মণ। হঠাৎ সেই ধানের মূল্য এসে দাঁড়ায় ১ হাজার থেকে ১২শ’ টাকায়। এই ধান প্রসেসিং করে তারা ৩৪ থেকে ৩৮ টাকা কেজি দরে বিক্রি করছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ব্যবসায়ীর সঙ্গে কথা বলে জানা যায়, নাটোরের সব ব্যবসায়ীদের কাছেই পর্যাপ্ত ধান আর চাল রয়েছে। কিন্তু সরকার প্রয়োজনীয় মূল্য না দেওয়ায় ব্যবসায়ীরা চাল বিক্রি করছেন না। তারা ধীরে ধীরে অল্প অল্প চাল বাজারে ছাড়ছেন। ফলে বাজারের চালের মূল্য অপরিবর্তিত রয়েছে। একমাত্র সরকার যদি চাল সংগ্রহ করে বাজারে ছেড়ে দেন, তবেই বাজারে চালের মূল্য কমতে পারে।

নাটোর চাল-কল মালিক সমিতির সভাপতি আলেম খাঁন চৌধুরী বলেন, ‘নাটোর সদর উপজেলায় চাল কল মালিক রয়েছেন ৯৭ জন। আর জেলায় এই সংখ্যা প্রায় ১২শ’। প্রতি বছরই  চাল-কল মালিকরা কৃষক আর ধান ব্যবসায়ীদের কাছ থেকে ধান-চাল কিনে সরকার নির্ধারিত মূল্যে সরবরাহ করেন। বর্তমানে সরকার এই চালের মূল্য নির্ধারণ করেছেন ৩৪ টাকা কেজি। অথচ বাজারে চালের মূল্য ৪০ টাকারও ওপরে। এ অবস্থায় এবছর সদর উপজেলার মাত্র ১৩ জন চাল-কল মালিক সরকারকে নিজ লাইসেন্স বাঁচাতে চাল সরবরাহ করছে যার পরিমাণও সন্তোষজনক নয়। ফলে সরকারের সংগ্রহে চাল যাচ্ছে কম আর বাজার মূল্যও রয়েছে একই রকম।’

তিনি আরও জানান, চালের বাজার নিয়ন্ত্রণে আনতে সরকার ইতোমধ্যেই বিদেশ থেকে চাল আমদানি করেছে। এক্ষেত্রে প্রতি কেজি চালে  সরকারকে অন্তত ১০ টাকা ভর্তুকি গুনতে হবে। আবার এই চাল দেশীয় বাজারে ছাড়তে বিভিন্ন প্রক্রিয়া অনুসরণ করতে সরকারের বেশ কিছুদিন সময় অপেক্ষা করতে হবে। অথচ সরকার যদি ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা সাপেক্ষে কেজি প্রতি মাত্র ৬ টাকা ভর্তুকি ঘোষণা করেন, তাহলে  সব ব্যবসায়ী সরকারকে চাল সরবরাহ করবে এবং স্বল্প সময়ের মধ্যেই সরকার চাল সংগ্রহ করে বাজারে ছাড়তে পারবে। যার ফলে চালের বাজারে দ্রুত প্রভাব পড়ে খুচরা বিক্রয়মূল্য কমে আসবে এবং দেশের সাধারণ খেটে খাওয়া মানুষ চাল কিনতে স্বস্তি ফিরে পাবেন বলে দাবি করেন তিনি।

/এসএস/এফএস/টিএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
চেলসিকে গুঁড়িয়ে দিলো আর্সেনাল
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
আদালতে সাক্ষ্য দিতে এসে কাঁদলেন মিতুর মা
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
‘ভুঁইফোড় মানবাধিকার প্রতিষ্ঠানগুলো মানবাধিকার লঙ্ঘন করছে’
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
গরমে স্বস্তির খোঁজে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনতার আহ্বান ডিএমপির
সর্বাধিক পঠিত
মিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
চলচ্চিত্র শিল্পী সমিতিমিশা-ডিপজলদের শপথ শেষে রচিত হলো ‘কলঙ্কিত’ অধ্যায়!
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
আজকের আবহাওয়া: তাপমাত্রা আরও বাড়ার আভাস
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
ডিবির জিজ্ঞাসাবাদে যা জানালেন কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
সকাল থেকে চট্টগ্রামে চিকিৎসাসেবা দিচ্ছেন না ডাক্তাররা, রোগীদের দুর্ভোগ
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক
ব্যাংক একীভূতকরণ নিয়ে নতুন যা জানালো বাংলাদেশ ব্যাংক