X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

সিলেটে অপ্রতিরোধ্য ছিনতাইকারী চক্র

তুহিনুল হক তুহিন, সিলেট
২৩ জুন ২০১৭, ২১:০৪আপডেট : ২৩ জুন ২০১৭, ২১:০৭

অস্ত্রের ভয় দেখিয়ে এক পথচারীর মোবাইল ফোন নিচ্ছে ছিনতাইকারীরা (গোল চিহ্নিত),ছবি- সিসি ক্যামেরার ফুটেজ থেকে সংগৃহীত

পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে সিলেটে বেপরোয়া হয়ে উঠেছে ছিনতাইকারী চক্র। আইনশৃঙ্খলা বাহিনীর বিশেষ নিরাপত্তার মধ্যেও রমজান মাসে নগরে যেভাবে ছিনতাইয়ের ঘটনা বাড়ছে তাতে করে নিরাপত্তা ব্যবস্থার যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলেছেন সাধারণ মানুষসহ বিভিন্ন ব্যবসায়ীরা।  

এদিকে ছিনতাইকারী চক্র হঠাৎ বেপরোয়া হয়ে ওঠায় স্বাভাবিক চলাফেরা নিয়ে শংকিত হয়ে পড়েছেন নগরবাসী। রাতের বেলা পুলিশের টহল থাকলেও তাদের ভূমিকা নিয়েও প্রশ্ন দেখা দিয়েছে। এদিকে ছিনতাইয়ের ঘটনার পর লুণ্ঠিত মালামাল উদ্ধার করা তো দূরের কথা, জড়িত অপরাধীদের পুলিশ গ্রেফতার কিংবা শনাক্ত করতেও পারছে না!

গত ১৭ জুন রাতে সিলেট নগরের মিরাবাজার আগপাড়ায় মৌসুমি ক্লাবের সিসি ক্যামেরায় ধরা পড়ে এক ছিনতাইয়ের দৃশ্য। সিএনজিচালিত অটোরিকশা থেকে দুই যুবক চাপাতি হাতে পথচারী এক যুবকের কাছ থেকে জোরপূর্বক মোবাইল নেওয়ার চেষ্টা চালায়। এসময় নৈশপ্রহরী ছুটে আসায় ছিনতাইকারীরা সিএনজি অটোরিকশায় করে পালিয়ে যায়।

অর্পিতা দীপা নামের এক তরুণী কাজ করেন সিলেট নগরের স্বপ্ন ডিপার্টমেন্টাল স্টোরে। কিছুদিন আগে সন্ধ্যা ৭টায় কর্মস্থলে যাওয়ার উদ্দেশ্যে বাসা থেকে বের হন তিনি। এসময় নগরের হাওয়পাড়া মসজিদের সামনে পৌঁছামাত্র সিএনজি অটোরিকশায় করে আসা দুই ছিনতাইকারী অস্ত্র ঠেকিয়ে তার ব্যাগ নিয়ে চলে যায়। দীপা জানান, ছিনতাইকারীদের বয়স বেশি নয়। দেখে মনে হয়েছে কলেজ পড়ুয়া।

গত ৯ মার্চ ছিনতাইকারীর কবলে পড়েন সীমান্তিক সূর্যের হাসি ক্লিনিক বিয়ানীবাজারের প্যারামেডিক সুদীপা রানী রায়।  তিনি জানান, ওই দিন সকাল ৮টায় সিলেটে সীমান্তিক এর প্রশিক্ষণ নেওয়ার জন্য নিজ কর্মস্থল থেকে সিলেট আসেন তিনি। আসার সময় সকালে সিলেট জেল রোড পয়েন্টে অস্ত্র ঠেকিয়ে তার কাছে থাকা নগদ ১০ হাজার টাকা ও  দেড় ভরি স্বর্ণের চেইন নিয়ে যায় ছিনতাইকারীরা।

তিনি আরও জানান, ছিনতাইকারীদের ধারালো অস্ত্রের মুখে তিনি নিজেকে রক্ষা করতে ব্যস্ত ছিলেন। ভয়ে মালামাল তিনি স্ব-ইচ্ছায় দিয়ে দেন। 

শুধু অর্পিতা ও সুদীপা নয়, ঈদ মৌসুমে সিলেট নগরের বিভিন্ন স্থানে ছিনতাইয়ের শিকার হচ্ছেন মানুষ। গত ৮ জুন নগরীর আলেয়া মাদ্রসা মাঠের সামনে ছিনতাইয়ের শিকার হয়েছেন স্থানীয় দৈনিকে কর্মরত ফটো সাংবাদিক আজমল আলী। এ ব্যাপারে তিনি থানায় অভিযোগও করেন। তবে পুলিশ এখনও কাউকে গ্রেফতার কিংবা লুণ্ঠিত মালামাল উদ্ধার করতে পারেনি।

পুলিশ সূত্রে জানা যায়, ছিনতাইকারীরা সিলেট নগরের উপশহর, সোনারপাড়া, আগপাড়া, বারুতখানা, জেলরোড, রিকাবীবাজার, মীরের ময়দান, মেডিক্যাল রোড, বাগবাড়ি, শাহী ঈদগাহ, আম্বরখানা বড়বাজার, দরগাহ মহল্লা, মেন্দিবাগসহ বেশ কয়েকটি এলাকার সংযুক্ত রোডগুলো প্রধান টার্গেটে থাকে ছিনতাইকারীদের। যদি পাড়া-মহল্লার এসব সংযুক্ত রোডগুলোতে পুলিশের টহল বাড়ানো যায় তাহলে ছিনতাইকারীদেরকে অনেকটা দমিয়ে রাখা সম্ভব।

মৌসুমী ক্রীড়া ও সমাজকল্যাণ সংস্থার প্রচার সম্পাদক আশকার আমিন রাব্বি জানান, অপরাধ নিয়ন্ত্রণের জন্য স্থানীয়দের সহযোগিতায় আগপাড়া এলাকার বিভিন্ন স্থানে রমজান মাসের  আগে ১১টি সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে।

সিলেট মহানগর পুলিশের উপকমিশনার (গণমাধ্যম) জেদান আল মুসা বলেন, ‘অপরাধ নিয়ন্ত্রণের জন্য পুলিশের বেশ কয়েকটি টিম মাঠে কাজ করে যাচ্ছে। এছাড়াও গুরুত্বপূর্ণ স্থানগুলোতে সিসি ক্যামেরা বসানো হয়েছে। ছিনতাই রোধে এই টিম সার্বক্ষণিক কাজ করবে। বিশেষ করে বিভিন্ন ব্যাংক ও বড় বড় শপিংমলগুলোর পাশে নিরাপত্তা ব্যবস্থা জোরদার আছে।’   

সিলেট জুড়ে ছড়িয়ে আছে পুলিশের সাদা পোশাকের ছদ্মবেশী টিম। তারা নগরীর সাধারণ মানুষের সঙ্গে মিশে গিয়ে ওঁৎ পেঁতে থাকে ছিনতাইকারী ধরার জন্য।তিনি জানান, বিশেষ করে সিলেট নগরীর যেসব এলাকায় ছিনতাইকারীদের উপদ্রব বেশি, সেসব এলাকায় ছদ্মবেশী এই সাদা পোশাকের পুলিশ টিম সার্বক্ষণিকভাবে তৎপর থাকবে।

/এআর/টিএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
পাঞ্জাবের আশুতোষের ঝড়ও যথেষ্ট হলো না, মুম্বাইয়ের তৃতীয় জয়
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
কানের সমান্তরাল বিভাগে ঢাকার দুই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
এআই প্রযুক্তিতে প্রথম বাংলা গানের অ্যালবাম
দুই বলের ম্যাচে জিতলো বৃষ্টি!
পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টিদুই বলের ম্যাচে জিতলো বৃষ্টি!
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন