X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

কাঁঠালবাড়িতে মানুষের স্রোত, চাপ কমছে শিমুলিয়ায়

মাদারীপুর ও মুন্সীগঞ্জ প্রতিনিধি
২৪ জুন ২০১৭, ১৩:০১আপডেট : ২৪ জুন ২০১৭, ১৩:০৮

কাঁঠালবাড়িতে যাত্রীদের চাপ (ছবি: মাদারীপুর প্রতিনিধি) ঈদে ঘরমুখো যাত্রীদের স্রোত তৈরি হয়েছে মাদারীপুরের কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে। শনিবার (২৪ জুন) ভোরের আলো ফুটতে না ফুটতেই লঞ্চ, স্পিডবোট ও ফেরিতে যাত্রী ও যানবাহনের চাপ ছিল চোখে পড়ার মত। প্রতিটি লঞ্চ ও স্পিডবোটে ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী বহন করতে দেখা গেছে। এই সুযোগে বাড়তি ভাড়া আদায়ের অভিযোগও করেছেন যাত্রীরা। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শিমুলিয়া ঘাটে ফেরি পারাপারের জন্য গাড়ির চাপ কমতে শুরু করেছে।

দূরপাল্লার পরিবহনগুলোতেও একই চিত্র। ভেতরে জায়গা না পেয়ে অনেকেই বাসের ছাদে চড়ে নিজ গন্তব্যে পৌঁছাতে শুরু করেছেন। কাঁঠালবাড়িতে যাত্রীদের চাপ (ছবি: মাদারীপুর প্রতিনিধি)

ঢাকা থেকে মাদারীপুরের কালকিনিগামী যাত্রী সোহাগ হাওলাদার জানান, ‘ঘাটে এসে দেখি কোনও গাড়িই খালি নাই। যেমন যাত্রী আসছে সেই তুলনায় গাড়ি না থাকায় বাস ও মাইক্রোবাসে দ্বিগুণেরও বেশি ভাড়া নিচ্ছে।’

বরিশালগামী যাত্রী ইমরান হোসেন সনেট বলেন, ‘এমনি সময় যে ভাড়া নিত এখন তার চেয়ে অনেক বেশি নিচ্ছে। কাওড়কান্দি ঘাট থেকে বরিশালে মাইক্রোবাসে যেতাম আড়াইশ’ টাকায় এখন ভাড়া ৬শ টাকা। কেউ কিছু বলছে না, যে যার মতো ভাড়া নিচ্ছে।’

এদিকে অতিরিক্ত যানবাহনের চাপের কারণে কাঁঠালবাড়ি এলাকায় দীর্ঘ গাড়ির সারি দেখা দেখা গেছে। পরিস্থিতি মোকাবেলায় নজরদারি বাড়িয়ে ভ্রাম্যমাণ আদালতের একাধিক টিম কাজ করছে বলে জানিয়েছে পুলিশ।

বিআইডব্লিউটিসি মাদারীপুরের কাওড়াকান্দি ঘাটের ব্যবস্থাপক সালাম হোসেন জানান, কাঁঠালবাড়ি ঘাটের পাশাপাশি লঞ্চের জন্য আলাদভাবে চালু রাখা হয়েছে কাওড়াকান্দি ঘাট। এই নৌরুটে ১৯টি ফেরি, ৮৭টি লঞ্চ ও ১শ’ টিরও বেশি স্পিডবোট চলাচল করে। কাঁঠালবাড়িতে যাত্রীদের চাপ (ছবি: মাদারীপুর প্রতিনিধি)

মাদারীপুরের শিবচরের ইউএনও ইমরান আহমেদ সাংবাদিকদের জানান, ঈদে যাত্রীদের নিরাপত্তায় সিসি টিভি ক্যামেরার পাশাপাশি ৩’শ এরও বেশি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে। প্রশাসন সাধ্যমত যাত্রী দুর্ভোগ কমানোর চেষ্টা করে যাচ্ছে। শিমুলিয়া ঘাটে গাড়ির চাপ কমছে (ছবি: মুন্সীগঞ্জ প্রতিনিধি)

শিমুলিয়া গাড়ির চাপ কমে এসেছে

শনিবার সকালে ঈদে ঘরমুখো মানুষের ভিড় লক্ষ্য করা গেছে মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার শিমুলিয়া ঘাটে। ফেরি লঞ্চ ও স্পিডবোটে দেখা গেছে শতশত যাত্রীর ভিড়। তবে ঘাটে সকালে ফেরি পারের জন্য গাড়ির চাপ থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে চাপ কমতে শুরু করে। শিমুলিয়া ঘাটে সকাল ১১ টার দিকে প্রায় ২’শ গাড়িকে অপেক্ষারত দেখা গেছে। এর মধ্যে ছোট গাড়ির সংখ্যাই বেশি। তবে ১৯টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করায় এবং মাওয়া-কাওড়াকান্দির পরিবর্তে নৌরুট বদল হয়ে শিমুলিয়া-কাঠালবাড়ি হওয়ায় দূরত্ব কমে গেছে। এতে দ্রুত যানবাহন পারাপার করা যাচ্ছে বলে জানান ঘাট কর্তৃপক্ষ।

বিআইডাব্লিউটিসি এর এজিএম শাহ খালেদ নেওয়াজ জানান, ‘ঘাটে গাড়ির তেমন চাপ নেই। ছোট গাড়ি প্রায় দেড়’শ এবং কোচ আছে প্রায় ৪০টির মতো। ১৯ টি ফেরি দিয়ে গাড়ি পারাপার করা হচ্ছে। গতকাল ১৮টি ফেরি থাকলেও আজ ফেরি কেতকী নৌরুটে যোগ দিয়েছে।’

মুন্সীগেঞ্জর অতিরিক্ত পুলিশ সুপার লিমা আক্তার (লৌহজ়ং সার্কেল) জানান, ‘যাত্রীদের যাত্রা নির্বিঘ্ন করতে প্রায় ৬’শ পুলিশ, র‌্যাব ও আনসার সদস্য কাজ করছে।’

/এফএস/ 

আরও পড়ুন- 

ঈদযাত্রায় রংপুরে ট্রাক উল্টে ১৭ পোশাক শ্রমিক নিহত

যানজট নেই ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে

সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
‘শো মাস্ট গো অন’
চিকিৎসা সুরক্ষা আইন জরুরি‘শো মাস্ট গো অন’
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
ছাদে আম পাড়তে গিয়ে নিচে পড়ে শিশুর মৃত্যু
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
বেয়ারস্টো-শশাঙ্কে হেসেখেলে ২৬২ রান করে জিতলো পাঞ্জাব
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!