X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

‘কয়ডা টাকা বাঁচলে মায়াইডার সুন্দর জামা কিনতে পারতাম’

রাফসান জানি
২৪ জুন ২০১৭, ২১:৫৩আপডেট : ২৪ জুন ২০১৭, ২১:৫৩

ট্রাক-ভ্যানে ঈদযাত্রা ‘ট্রাকে গেলে কয়ডা টাকা বাঁইচা যায়। ঢাকা থেইকা বাড়ি যাচ্ছি। পোলা-মাইয়া চাইয়া আছে রাস্তায়। কিছু না নিয়া গেলে কেমনে হয়! পোলার লাইগা শার্ট কিনছি। বাস ভাড়ার কয়ডা টাকা বাঁচাইতে পারলে মাইয়াডার লাইগা এলাকা থাইকা সুন্দর একটা জামা কিনতে পারতাম।’
একটানে কথাগুলো বলছিলেন, ‘চাঁপাইনবাবগঞ্জের মানিক। ঢাকা থেকে বাড়ি ফিরছেন ট্রাকে চড়ে। কষ্ট ও জীবনের ঝুঁকি থাকলেও আর কোনও পথ নেই বলে জানান তিনি। তার মতো অসংখ্য মানুষ প্রিয়জনের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি করতে ট্রাকে চড়ে বাড়ি ফিরছেন।

এদিকে, রংপুরের পীরগঞ্জ উপজেলার কলাবাগান এলাকায় আজ (২৪ জুন) ট্রাক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ১৭ জন পোশাক শ্রমিক। ট্রাকে চড়ে এই দুর্ঘটনার পর ঈদে তিনদিন মহাসড়কে ট্রাক, কাভার্ডভ্যান ও অন্যান্য ভারি যানবাহন চলাচল করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে জরুরি বিজ্ঞপ্তি দিয়েছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।

নিষেধাজ্ঞা থাকা সত্বেও বিভিন্ন শহর থেকে ঢাকায় আসা ট্রাকে চড়ে বাড়ি ফিরবেন অনেকে। প্রতিটি ট্রাকে ৩০ থেকে ৪৫ জন বসে যাচ্ছেন বাড়ির পথে। বাসে বা ট্রেনের নিয়মিত ভাড়া থেকে অনেক কমে যেতে পারছেন তারা। আর একটু কম ভাড়ায় যাওয়ার জন্যই ঝুঁকি নিয়ে বাড়ির পথে পা বাড়িছেন এসব নিন্ম আয়ের মানুষ।

উত্তরাঞ্চলের যাত্রী দিনমজুর রহমান মিয়া বলেন, ‘আমরা গরিব মানুষ। একভাবে গেলেই হলো। ট্রাকে গেলে টাকা কম লাগে তাই ট্রাকে যাচ্ছি।’ কিছু টাকা বাঁচাতে কেন ঝুঁকি নিয়ে যাচ্ছেন এমন প্রশ্নে তিনি বলেন, ‘ট্রাকে ঝুঁকির কি আছে। একসঙ্গে নিচে বসে যেতে পারছি। তবে বৃষ্টি আসলে সমস্যা হয়। সেজন্য ট্রাকের চারকোণায় বাঁশ দিয়ে ত্রিপল টানানোর ব্যবস্থা রাখা হয়েছে। কিন্তু তখন ছোট বাচ্চা ও মহিলাদের কষ্ট হয়। বৃষ্টিতে ত্রিপলের নিচে গরম লাগে।

অল্প কিছু টাকা বা সময় বাঁচানোর জন্য বাস ট্রাক, ট্রেন, লঞ্চের ছাদে  চড়ে নিজের জীবন বিপন্ন না করার অনুরোধ জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি ) এ কে এম শহীদুল হক।

যাত্রী নিহত হওয়ার বিষয়টি উল্লেখ করে আইজিপি বলেন, ‘ঈদের আগে বা পরে যখন রাস্তা কিছুটা ফ্রি থাকে, তখন দুর্ঘটনা বেড়ে যায়। যাত্রীরা  দ্রুত বাড়ি যাওয়ার জন্য গাড়ির ছাদে ও মালবাহী ট্রাকে যাতায়াত করেন। যা সম্পূর্ণ নিষিদ্ধ। এগুলো নিয়ন্ত্রণের জন্য আমরা টার্মিনাল বা স্টাডিং পয়েন্টে তা রোধ করার চেষ্টা করি। কিন্তু পথে পথে বিভিন্ন পয়েন্টে  চালকরা অতিরিক্ত টাকার জন্য যাত্রী তোলেন। খালি ট্রাক নিয়ে ড্রাইভার ঘুরে বেড়ায় যাত্রী তোলার জন্য। কিন্তু যেটুকু আমাদের নজরে আসে, তা বন্ধ করি।’

একইসঙ্গে মহাসড়কে চলাচলকারী অসংখ্য ট্রাকের বিরুদ্ধে মামলা করা কঠিন ব্যাপার উল্লেখ করেন পুলিশ প্রধান। ট্রাক মালিক সমিতির দায়িত্বে যারা আছেন, তাদের সরকারের  পক্ষ থেকে যে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে, তা মেনে চলার অনুরোধ জানান তিনি।

/এসএমএ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া