X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

ঈদের দোহাই দিয়ে বগুড়ার মহাসড়কে বেপরোয়া চাঁদাবাজি

বগুড়া প্রতিনিধি
২৫ জুন ২০১৭, ১৩:০৪আপডেট : ২৫ জুন ২০১৭, ১৩:১৪

বগুড়ার মোকামতলায় দূরপাল্লার বাস থামিয়ে চাঁদাবাজি। ছবি-বগুড়া প্রতিনিধি

ঈদকে সামনে রেখে বগুড়ার শিবগঞ্জের মোকামতলা ও শেরপুরে মহাসড়কে চাঁদাবাজরা বেপরোয়া হয়ে উঠেছে। একাধিক মালিক ও শ্রমিক সংগঠনের নামে দূরপাল্লার বাস-কোচ থামিয়ে চাঁদা আদায় করা হচ্ছে। চাঁদা আদায়কালে মহাসড়কে যানজটের সৃষ্টি হওয়ায় ঘরমুখো মানুষদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। পুলিশ প্রশাসন পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে চাঁদাবাজির বন্ধের উদ্যোগ নেওয়ার পর তা অব্যাহত থাকায় জনগণের মাঝে নানা প্রশ্নের সৃষ্টি হয়েছে। ভুক্তভোগীরা অবিলম্বে যানবাহনে চাঁদাবাজি বন্ধের প্রশাসনের কঠোর হস্তক্ষেপ কামনা করেছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, উত্তরাঞ্চলের বিভিন্ন জেলার বাস, কোচ, ট্রাকসহ বিভিন্ন যানবাহন বগুড়ার শিবগঞ্জের মোকামতলায় মহাসড়কের ওপর দিয়ে চলাচল করে। এ সুযোগে এখানে পরিবহনে চাঁদাবাজি বেশি হয়ে থাকে। সিএনজিচালিত টেম্পু থেকে ১০ টাকা, হিউম্যান হলার থেকে ৭০ টাকা, বাস ও কোচ থেকে একই সংগঠনের পৃথক রশিদে ৫০ টাকা করে এবং শ্রমিক সংগঠনের নামে ১০ টাকা করে আদায় করা হয়। স্থানীয় প্রভাবশালী করিম, সুলতান, মিলন, রশিদ, বাবু ও রাজুসহ বেশ কয়েকজন লাঠি এবং চাঁদার বই হাতে সকাল থেকে গভীর রাত পর্যন্ত চাঁদা আদায় করে থাকে। গাড়ি থামিয়ে এ চাঁদাবাজির কারণে মহাসড়কের ব্যাপক যানজট হচ্ছে।

মোকামতলার টেম্পু মালিক নুরুল ইসলাম, হিউম্যান হলার মালিক আনিছুর রহমান, রবিউল ইসলাম, বাস মালিক সোহরাব হোসেন বাবুল প্রমুখ অভিযোগ করেন, মালিক সমিতির কার্যক্রম না থাকলেও বাস মালিক ফটিক চন্দ্রের নেতৃত্বে পরিবহনে চাঁদাবাজি করা হয়। আর এ চাঁদাবাজির টাকা সংগঠনে নয় ব্যক্তিগত হিসাবে যায়।

বগুড়া জেলা মোটর পরিবহন মালিক সমিতির সাবেক সভাপতি আবু জাফর বলেন, তাদের সমিতিতে অর্ধশতাধিক গাড়ি থাকলেও এ সমিতির কার্যক্রম নেই। এখন বগুড়ার একটি সমিতির শাখার নাম ব্যবহার করে চাঁদা আদায় করা হচ্ছে। এ টাকা সাধারণ মালিকদের কোনও কাজে আসে না।

মোটর মালিক গ্রুপ মোকামতলা শাখার যুগ্ম আহবায়ক মঞ্জুর রায়হান রোজ বলেন, নামে মাত্র দায়িত্বে আছি, এখানে কোন অফিসও নেই, কার্যক্রমও নেই। আর টাকা তোলার বিষয়ে কিছু জানি না।

টেম্পু মালিক সমিতির সভাপতি ওমর ফারুক মন্ডল বলেন, সমিতির দায়িত্বে আমি নেই। সবকিছু বগুড়া থেকে নিয়ন্ত্রণ করা হয়।

বগুড়া জেলা হিউম্যান হলার মালিক সমিতির সভাপতি রেজাউল করিম রিয়াদ বলেন, মোকামতলায় বগুড়া জেলা হিউম্যান হলার মালিক সমিতির কোনও শাখা নেই। হলার মালিক সমিতির নামে চাঁদা তোলার প্রশ্নই আসে না।

অন্যদিকে দেশের বিভিন্ন এলাকা থেকে আসা উত্তরাঞ্চলগামী যানবাহনে শেরপুর বাসস্ট্যান্ড এলাকায় চাঁদাবাজি করা হচ্ছে। শ্রমিক নামধারীরা বাস-কোচ থামিয়ে জোর করে ১০০ টাকা করে চাঁদা আদায় করছে। এতে যানজটের সৃষ্টি হওয়ায় ঈদ করতে আসা জনগণের দূর্ভোগ পোহাতে হচ্ছে।

এ ব্যাপারে বগুড়া জেলা বাস মিনিবাস, কোচ, মাইক্রোবাস পরিবহন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মতিয়ার রহমান মতি সাংবাদিকদের জানান, শ্রমিকদের কল্যাণে ঈদের সময় ঢাকা থেকে আসা গাড়িগুলো থেকে স্বেচ্ছায় চাঁদা নেওয়া হয়। কারো কাছে জোর করা হয় না,  আর তারা যানজট সৃষ্টিও করেন না।

এত অভিযোগ পাওয়া গেলেও এ ব্যাপারে প্রশাসনের ভূমিকা রহস্যজনক। চাঁদাবাজি কেন বন্ধ করা যাচ্ছে না এ ব্যাপারে জানতে চাইলে শিবগঞ্জ থানার ওসি শাহিদ মাহমুদ খান গৎবাঁধা বুলি আউরান, মহাসড়কে চাঁদাবাজি বন্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

আর শেরপুর থানার ওসি খান মো. এরফান জানান, এ ব্যাপারে তার কিছু জানা নেই।

আর বগুড়ার পুলিশ সুপার মো. আসাদুজ্জামান জানান, সড়ক-মহাসড়কে চাঁদাবাজি বন্ধে ব্যাপক উদ্যোগ নেওয়া হয়েছে। এরপরও কোথায় চাঁদাবাজি হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

/টিএন/

সম্পর্কিত
সর্বশেষ খবর
দুবাই হয়ে ট্রানজিট ফ্লাইট স্থগিত করলো এমিরেটস
দুবাই হয়ে ট্রানজিট ফ্লাইট স্থগিত করলো এমিরেটস
ঢাকা শিশু হাসপাতালে আগুন
ঢাকা শিশু হাসপাতালে আগুন
রাজশাহীতে বইছে তাপদাহ, হাসপাতালে বাড়ছে রোগী
রাজশাহীতে বইছে তাপদাহ, হাসপাতালে বাড়ছে রোগী
থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে বিমানবন্দরে বাস, প্রকৌশলী নিহত
থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে বিমানবন্দরে বাস, প্রকৌশলী নিহত
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ