X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

সৌদি আরবের সঙ্গে মিল রেখে দেশের বিভিন্ন এলাকায় আজ ঈদ

বাংলা ট্রিবিউন ডেস্ক
২৫ জুন ২০১৭, ১৩:৩০আপডেট : ২৫ জুন ২০১৭, ১৪:৪৯

 

বরিশালের কয়েকটি স্থানে আজ পালিত হচ্ছে ঈদ সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে আজ রবিবার (২৫ জুন) দেশের বিভিন্ন জেলায় ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। সৌদি আরবে শনিবার পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা যাওয়ায় আজ বাংলাদেশের ওইসব জেলার বিভিন্ন এলাকায় পালিত হচ্ছে ঈদ।

আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর:

বরিশাল: বিভাগের কাদেরিয়া ও চিশতিয়া তরিকার অনুসারী প্রায় ২০ হাজার পরিবার আজ  ঈদুল উদযাপন করছে। চট্টগ্রামের চন্দনাইশ শাহ সুফি দরবার শরীফ ও সাতকানিয়া মির্জাখালী দরবার শরীফের অনুসারীরা জানান, সৌদি আরবের সঙ্গে মিল রেখে তারা রোজা শুরু করেন এবং ঈদ উদযাপন করেন।

নগরীর টিয়াখালী চৌধুরী বাড়ি, বাবুগঞ্জ ও মুলাদী উপজেলার প্রায় আড়াই হাজার পরিবারও আজ  ঈদ উদযাপন করছে। সকাল সাড়ে ৯টায় নগরীর হরিনাফুলিয়া, টিয়াখালীতে, বাবুগঞ্জ ও মেহেন্দীগঞ্জ উপজেলার কিছু জায়গায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

অপরদিকে বাবুগঞ্জ উপজেলার ওলানকাঠি গ্রামের সরোয়ার খলিফার বাড়ি, খানপুরা গ্রামের জাহাঙ্গির সিকদারের বাড়ি, মাধবপাশার সাদেক দুয়ারির বাড়ি, কেদারপুর গ্রামের আ. মন্নান হাওলাদারের বাড়ি, গৌরনদীর সড়িকল গ্রামের আকন বাড়ি, মুলাদি উপজেলার শ্রিরামপুর ও বদরটুনির দরবার শরীফ, বাকেরগঞ্জের সুন্দরকাঠি ও আফালকাঠি গ্রামেও ঈদ পালিত হয়।

চাঁদপুরে আগাম ঈদ চাঁদপুর: জেলার মতলব উত্তর, ফরিদগঞ্জ, হাজীগঞ্জ, কচুয়া উপজেলার প্রায় ৪০ গ্রামে উৎসবমুখর পরিবেশে ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। চাঁদপুরের সাদ্রা দরবার শরীফের অনুসারীরা গত ৮৮ বছর ধরে একদিন আগেই ঈদ পালন করে আসছে।  

জেলার যেসব গ্রামে একদিন আগে ঈদ উদযাপিত হচ্ছে- হাজীগঞ্জ উপজেলার বলাখাল, শ্রীপুর, মনিহার, বরকুল, অলীপুর, বেলচোঁ, রাজারগাঁও, জাকনি, কালচোঁ, মেনাপুর, ফরিদগঞ্জ উপজেলার শাচনমেঘ, খিলা, উভারামপুর, পাইকপাড়া, বিঘা, উটতলী, বালিথুবা, শোল্লা, রূপসা, গোয়ালভাওর, কড়ইতলী, নয়ারহাট, মতলবের মহনপুর, এখলাসপুর, দশানী, নায়েরগাঁও, বেলতলীসহ বেশ কয়েকটি গ্রাম।

বরগুনা: জেলার ১৬টি গ্রামের প্রায় আড়াই হাজার মানুষ আজ পবিত্র ঈদুল ফিতর পালন করছে। বরগুনা পৌর শহরের আমতলা, সদর উপজেলার সদর ইউনিয়নের পাজরাভাঙ্গা, কালিরতবক, গৌরীচন্না ইউনিয়নের ধুপতি, গৌরীচন্না, বেতাগী উপজেলার কাজিরাবাদ ইউনিয়নের কাজিরাবাদ, বকুলতলী, চান্দখালী আমতলী উপজেলার গুলিশাখালী ইউনিয়নের গোজখালী, কুকুয়া ইউনিয়নের কুকুয়া, আউয়াল নগর, উত্তর তক্তাবুনিয়া পাথরঘাটা উপজেলার কাঠালতলী ইউনিয়নের সিংড়াবুনিয়া, কাকচিড়া, তালতলী উপজেলার পশ্চিম ঝারাখালী ও করইবারিয়া গ্রামের মানুষ ঈদ উদযাপন করছে।

ঝিনাইদহে ঈদের জামাত ঝিনাইদহ: ঝিনাইদহের হরিণাকুন্ডু উপজেলার ১০ গ্রামের মুসল্লিরা আগাম ঈদ পালন করছেন। হরিণাকুন্ডিু থানার ওসি কে এম শওকত হোসেন জানান, সৌদি আরবের সঙ্গে মিল রেখে উপজেলার হরিণাকুন্ডু, ভালকী, পায়রাডাঙ্গা, বৈঠাপাড়া, কুলবাড়িয়া, বোয়ালিয়া, পার্বততিপুরসহ ১০টি গ্রাম থেকে ৬০ থেকে ৭০ জন মুসল্লি একত্রিত হয়ে ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন।

লক্ষ্মীপুর: জেলার রামগঞ্জ উপজেলার নোয়াগাঁও, জয়পুরা, বিঘা, বারো ঘরিয়া, হোটাটিয়া, শারশোই, কাঞ্চনপুর ও রায়পুর উপজেলার কলাকোপা গ্রামসহ ১১টি গ্রামের প্রায় সহস্রাধিক মুসল্লি আজ ঈদুল ফিতর উদযাপন করছেন।

মাওলানা ইসহাক (রা.) অনুসারী হিসেবে এসব এলাকার মানুষ পবিত্র ভূমি মক্কা ও মদিনার সঙ্গে সঙ্গতি রেখে ঈদসহ সব ধর্মীয় উৎসব পালন করে আসছেন। এসব গ্রামের মুসল্লিরা গত ৩৭ বছর যাবত সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ উদযাপন করছেন।

শেরপুরের ছয় গ্রামে ঈদ পালিত শেরপুর: শেরপুরের ছয়টি গ্রামে আজ ঈদ উদযাপিত হচ্ছে। সদর উপজেলার উত্তর চরখারচর ও দক্ষিণ চরখারচর, নালিতাবাড়ী উপজেলার নন্নী পশ্চিমপাড়া ও গোবিন্দনগর ছয় আনী পাড়া, নকলা উপজেলার কৈয়াকুড়ি এবং ঝিনাইগাতি উপজেলার বনগাঁও চতল গ্রামের বাসিন্দা সৌদি আরবের সঙ্গে মিল রেখে একদিন আগেই ঈদ পালন করছেন।

সাতক্ষীরার তালায় ঈদের জামাতের একাংশ সাতক্ষীরা: সৌদি আরবের সঙ্গে মিল রেখে সাতক্ষীরার কয়েকটি গ্রামে আজ ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।  সকাল ৯টায় সদর উপজেলার বাউখোলা গ্রামে জেলার বিভিন্ন এলাকা থেকে মুসল্লিরা এসে ঈদের নামাজ আদায় করেন। এখানে নারীরাও ঈদের জামাতে অংশ নেন। এছাড়া তালা উপজেলার ইসলামকাটি গ্রামের সায়েমতলায় এবং সদর উপজেলার তালতলায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

লালমনিরহাটের কয়েক গ্রামে ঈদ পালিত লালমনিরহাট: কালীগঞ্জ উপজেলার তুষভান্ডার, সুন্দ্রাহবী, হারিশহর কাকিনা, চাপারহাটের বালাপাড়াসহ কয়েকটি এলাকার শতাধিক পরিবার আজ ঈদ পালন করছে।  

মৌলভীবাজারে আগাম ঈদের জামাত এছাড়াও মৌলভীবাজার, নারায়ণগঞ্জ, নোয়াখালী, ভোলা,পটুয়াখালী,ঝালকাঠী ও শরীয়তপুর জেলার কয়েকটি স্থানে একদিন আগেই ঈদ উদযাপিত হচ্ছে। 

সম্পর্কিত
সর্বশেষ খবর
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
প্রতিবন্ধী শিল্পীদের আয়োজনে মঞ্চস্থ হলো ‘সার্কাস সার্কাস’ নাটক
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!