X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

হাকালুকি হাওরে ভাত নেই, আছে হাহাকার

মৌলভীবাজার প্রতিনিধি
১১ জুলাই ২০১৭, ০০:০৬আপডেট : ১১ জুলাই ২০১৭, ১৭:০২

মৌলভীবাজারে বন্যা ‘ঘরে চাল নেই, ভাত নেই। আছে শুধু পানি আর অভাব। দু’দফা বন্যায় আমরা নিঃস্ব। একটু পানি কমলে বৃষ্টি এসে আবার ভরিয়ে দিচ্ছে। আমাদের এভাবেই চলতে হচ্ছে।’ ক্ষোভের সঙ্গে কথাগুলো বললেন মৌলভীবাজার জেলায় শাহপুর গ্রামের বাসিন্দা আবদুল আলী। শুধু তিনিই নন, হাকালুকি হাওর অঞ্চলে ঘরে ঘরে এখন এমন হাহাকার।

হাকালুকি হাওর সংলগ্ন শাহপুর, সাদিপুর, মিরশংকর, মহেশঘরি ও বাদে ভুকশিমইল গ্রামে গিয়ে কথা হয় বন্যাদুর্গত মানুষজনের সঙ্গে। তারা জানান, উজানের পাহাড়ি ঢল আর টানা ভারী বর্ষণ অব্যাহত থাকায় হাওরের মানুষদের চরম দুর্ভোগের মধ্যে দিন কাটাতে হচ্ছে। স্থানীয় জমসেদ মিয়া বলেন, ‘দিনে পানি কিছুটা কমতে দেখা গেলে রাতে থেমে থেমে বৃষ্টি হয়। ফলে পানি আবার আগের অবস্থায় ফিরে যায়। আবহাওয়ার অবস্থা এই ভালো তো এই খারাপ। এমন অবস্থায় বন্যা পরিস্থিতির কখনও কিছুটা উন্নতি হলেও, হাকালুকি হাওরের তিন উপজেলার মানুষ চরম কষ্টে আছেন।’

মৌলভীবাজারে বন্যা কুলাউড়া, জুড়ী ও বড়লেখা উপজেলার ২৫টি ইউনিয়নের দুই শতাধিক গ্রামের ঘরবাড়ি, রাস্তাঘাট, শিক্ষাপ্রতিষ্ঠান, হাটবাজার, উপসনালয় এখনও পানির নিচে। সব মিলিয়ে জেলার তিন লক্ষাধিক মানুষ বানের পানিতে বন্দি হয়ে রয়েছেন। ঘরবাড়ি পানিতে ডুবে যাওয়ায় দুর্গত এলাকার অনেকেই গিয়ে উঠেছেন আশ্রয়কেন্দ্র বা আত্মীয়স্বজনদের বাড়িতে। হাওর এলাকার কৃষি ও মৎস্যজীবী মানুষগুলো কর্মহীন থাকায় নেই আয় রোজগারও। যারা নিজ বাড়িতে রয়েছেন, পরিবার পরিজন নিয়ে তাদের এখন অর্ধহারে অনাহারে দিন কাটাতে হচ্ছে। গো-খাদ্যের পাশাপাশি গবাদি পশু রাখার জায়গা নিয়েও তারা পড়েছেন সংকটে। খাদ্যহীন গৃহহীন মানুষগুলো রাত পোহালেই ত্রাণের আশায় পথ চেয়ে থাকেন।

ভুকশিমইল ইউনিয়নের চেয়ারম্যান আজিজুর রহমান জানান, ‘বেসরকারিভাবে কে, কিভাবে ত্রাণ দেয় তা আমাদের কেউ জানায় না। সদিপুর গ্রামে ত্রাণ দেওয়া হয়েছে, লোকসংখ্যার তুলনায় খুবই কম।’ তিনি আরও বলেন, ‘নৌকা দেখলেই দুর্গত নারী-পুরুষ ও শিশুরা কোমর পানি ডিঙিয়ে আঙিনায় বেরিয়ে পড়ছেন ত্রাণের আশায়।’ বড়লেখার তালিমপুর ইউনিয়নের কয়েক হাজার পরিবার সাতদিন ধরে পানিবন্দি। অনেকেই বাড়িঘর ছেড়ে আশ্রয় নিয়েছেন আশ্রয়কেন্দ্রে। তবে কেউ কেউ বসতভিটায় উঁচু মাচা করেও থেকে গেছেন।

মৌলভীবাজারে বন্যা জুড়ী উপজেলার জায়ফরনগর ইউনিয়নের রহিমা বেগম বলেন, ‘ঘরে খাবার নাই, আশ্রয় নেওয়ার জন্য বসতবাড়ির জিনিসপত্র নৌকায় তুলছিলাম। কিন্তু ঘরবাড়ি ছেড়ে যেতে মন চায় না।’ একই গ্রামের দীপক ধর বলেন, ‘ঘরের ভেতরে পানি। চাল-ডাল ভিজে গেছে। ঘরে খাবার নাই।’ জায়ফরনগর উচ্চবিদ্যালয় আশ্রয়কেন্দ্রে রবিবার (৯ জুলাই) পর্যন্ত আশপাশের বিভিন্ন এলাকার ৫৫টি বন্যাদুর্গত পরিবার আশ্রয় নিয়েছে। বাড়িঘরে পানি উঠায় আট দিন ধরে আশ্রয়কেন্দ্রে রয়েছে পরিবারগুলো। তবে আশ্রয়কেন্দ্রেও সরকারি ত্রাণ জুটছে খুবই কম।

হাকালুকি হাওরপারের বিভিন্ন গ্রামের অর্ধশত নারী-পুরুষের সঙ্গে কথা বলে জানা গেছে, ঘরবাড়ি-রাস্তাঘাট ডুবে যাওয়ার দুর্ভোগের পাশাপাশি ঘরে ঘরে এখন ভাতের কষ্ট। পাকার আগেই বোরো ধান পানিতে তলিয়ে যাওয়ায় শূন্য গোলা। প্রচুর পানি থাকায় ধরা পড়ছে না মাছ। নেই কাজের সুযোগও। সরকারি-বেসরকারি কোনো ত্রাণই পাচ্ছেন না অনেকে। দুর্গতরা জানান, আট দিনে প্রত্যেক পরিবার ১০ কেজি করে চাল ও ১০ কেজি করে আটা পেয়েছেন। এর বাইরে আর কিছু মেলেনি। এছাড়া, ব্যক্তি উদ্যোগে অনেকে চাল, চিড়া, গুড় ও খিচুড়ি দিয়েছেন। তা দিয়েই কোনোমতে তাদের চলছে।

জুড়ীর উপজেলা প্রশাসন জানিয়েছে, জেলা প্রশাসন থেকে বন্যার্তদের জন্য আরও ৩৫ মেট্রিক টন চাল ও ১ লাখ ৪০ হাজার টাকা পাওয়া গেছে। তা বিতরণ করা হবে। কুলাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা  চৌধুরী মো. গোলাম রাব্বী বলেন, ‘ত্রাণবঞ্চিত দূর্গতদের বাড়ি বাড়ি গিয়ে চাল ও শুকনো খাবার পৌঁছে দিয়েছি। সবাই একবার হলেও ত্রাণ পেয়েছেন। পানি বিশুদ্ধকরণ ট্যাবলেটও বিতরণ করা হয়েছে।’

/এএম

সম্পর্কিত
সর্বশেষ খবর
বর্ষার আগেই চোখ রাঙাচ্ছে ডেঙ্গু, মোকাবিলায় যা করছে ডিএনসিসি
বর্ষার আগেই চোখ রাঙাচ্ছে ডেঙ্গু, মোকাবিলায় যা করছে ডিএনসিসি
গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র
গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র
টিপু-প্রীতি হত্যা মামলার অভিযোগ গঠন বিষয়ে আদেশ ২৯ এপ্রিল
টিপু-প্রীতি হত্যা মামলার অভিযোগ গঠন বিষয়ে আদেশ ২৯ এপ্রিল
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি