X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

বন্যায় ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে দেওয়ার কোনও উদ্যোগ নেই

আরিফুল ইসলাম, কুড়িগ্রাম
২৩ জুলাই ২০১৭, ১৬:৫২আপডেট : ২৩ জুলাই ২০১৭, ১৭:১৫

বন্যার পানি নামতে শুরু করায় কুড়িগ্রামে বিদ্যালয়ে পাঠদান শুরু (ছবি- কুড়িগ্রাম প্রতিনিধি)

কুড়িগ্রামে বন্যার পানি নেমে যাওয়ার পর অধিকাংশ বিদ্যালয়ে ক্লাস শুরু হলেও শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে দেওয়ার ব্যাপারে সুনির্দিষ্ট কোনও পরিকল্পনা নেওয়া হয়নি। জেলা প্রাথমিক শিক্ষা কার্যালয়ের পক্ষ থেকে বার্ষিক ছুটি ও সাপ্তাহিক ছুটি সমন্বয় করে অতিরিক্ত ক্লাস নেওয়ার কথা বলা হলেও গত শুক্রবার (২১ জুলাই) সাপ্তাহিক ছুটির দিন কোনও বিদ্যালয় খোলা থাকার খবর পাওয়া যায়নি। বন্যার সময় বন্ধ থাকা কয়েকটি বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও উপজেলা শিক্ষা কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা যায়।ফলে ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের পড়ালেখা নিয়ে চিন্তিত অভিভাবকরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বন্যায় কুড়িগ্রামের নিম্নাঞ্চলসহ নদীর তীরবর্তী গ্রামগুলো প্লাবিত হওয়ায় ওই সব গ্রামের একশ’ ৯৩টি প্রাথমিক ও তেষট্টিটি মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষা কার্যক্রম বন্ধ ছিল। বন্যার পাশাপাশি নদী ভাঙনের কবলে পড়ে বিলীন হয়েছে পাঁচটি প্রাথমিক বিদ্যালয়।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে,‘বন্যায় জেলায় বিভিন্ন উপজেলার ১৯৩টি প্রাথমিক বিদ্যালয় বন্যা কবলিত হয়ে পড়ে। এর মধ্যে বিদ্যালয়ের শ্রেণি কক্ষে পানি ঢুকায় একশ’ ২৯টি বিদ্যালয়ে পাঠদান স্থগিত করা হয়। কুড়িগ্রাম সদর উপজেলায় ২০টি, উলিপুরে ২৪টি, চিলমারীতে ২৫টি, নাগেশ্বরীতে ১৩টি, রাজারহাটে ০৩, রৌমারীতে ১৫ এবং রাজিবপুরে ২৯টি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান কার্যক্রম স্থগিত করা হয়।

বন্যায় নদী ভাঙনের কবলে পড়ে জেলার পাঁচটি প্রাথমিক বিদ্যালয় সম্পূর্ণ বিলীন হয়ে গেছে। এগুলো হলো, ভূরুঙ্গামারী উপজেলার ভরতের ছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, সদর উপজেলার ২ নং যাত্রাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, রাজিবপুর উপজেলার সন্ন্যাসীকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়, একই উপজেলার নয়ারচর সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং ভেলাবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়। এসব বিদ্যালয়ের শিক্ষার্থীদের বিকল্প পদ্ধতিতে পাঠদানের ব্যবস্থা করা হচ্ছে বলে জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে।

বন্যার পানি জমে থাকায় কুড়িগ্রাম সদর উপজেলার পাঁচগাছি ক্লাস্টারের পাঠ দান বন্ধ থাকা ২০টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে এখনো চারটি বিদ্যালয়ে ক্লাস শুরু করা সম্ভব হয়নি। তবে আগামীকাল (সোমবার) থে‌কে ক্লাস শুরু করা সম্ভব হবে বলে জানিয়েছেন ওই ক্লাস্টারের দায়িত্ব থাকা সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. ইয়াছিন আলী।

তি‌নি আরও জানান, ছু‌টির দি‌নের সঙ্গে সমন্বয় ক‌রে এবং অতিরিক্তি ক্লাস নেওয়ার জন্য শিক্ষক‌দের নি‌র্দেশনা দেওয়‌া হ‌য়ে‌ছে।

এদিকে রবিবার সকাল থেকে চিলমারী উপজেলায় বন্ধ থাকা ২৫টি প্রাথ‌মিক বিদ্যাল‌য়েরেই পাঠদান শুরু হ‌য়ে‌ছে বলে নিশ্চিত করেছেন চিলমারী উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ নজরুল ইসলাম।

তিনি জানান, সাপ্তা‌হিক ছু‌টির দি‌নে বন্যায় বন্ধ থাকা বিদ্যালয়গু‌লো‌তে পাঠদা‌নের নি‌র্দেশনা থাক‌লেও তা এখনও শুরু করা সম্ভব হয়‌নি।

বন্যায় ক্ষতিগ্রস্ত শিক্ষাপ্রতিষ্ঠান (ছবি- কুড়িগ্রাম প্রতিনিধি)

ভাঙনের শিকার রাজিপুর উপজেলাধীন ভেলাবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. হারুন অর-রশিদ জানান, ভাঙনের কবলে পড়ে বিদ্যালয় বিলীন হওয়ার পর অন্য একটি স্থানে চালা ঘর করে শিক্ষার্থীদের পাঠদান করা হচ্ছিল। সেখানেও বন্যার পানি ঢুকায় ক্লাস বন্ধ রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন উপজেলা শিক্ষা অফিসার জানান, বন্যার ক্ষতি পুষিয়ে নেওয়ার জন্য অতিরিক্ত ক্লাস ও সাপ্তা‌হিক ছু‌টির দি‌নে বিদ্যালয় চালু রাখা কিংবা বন্ধের দিনে বিদ্যালয় খোলা রাখার কথা বলা হলেও বাস্তবে তা হয় না।  এর কারণ হিসেবে তিনি শিক্ষকদের অনাগ্রহকেই দায়ী করেন।

এ ব্যাপারে বাংলাদেশ প্রাথমিক সহকারি শিক্ষক সমাজের কুড়িগ্রাম জেলা সভাপতি মো. সাইফুল ইসলামের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে আমাদের বাৎসরিক ছুটির থেকে সমন্বয় করে শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে দিতে বলা হয়েছে।

বন্যার কারণে পাঠদান স্থগিত থাকা প্রাথমিক বিদ্যালয়গুলোর শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে দেওয়ার ব্যাপারে নেওয়া পদক্ষেপ সম্পর্কে জানতে কুড়িগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা (দায়িত্বপ্রাপ্ত) এ কে এম তৈফিকুর রহমানের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

এদিকে, বন্যার পানির কারণে জেলার ৬ উপজেলার অর্ধশতাধিক মাধ্যমিক বিদ্যালয়ে ও মাদ্রাসার অর্ধ বার্ষিকী পরীক্ষা স্থগিত করা হয়। পানি নেমে যাওয়ায় সেগুলোতে আবার পরীক্ষা কার্যক্রম শুরু হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

/জেবি/

আরও পড়তে পারেন: গাজীপুর জেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

 

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
বিরল সূর্যগ্রহণ দেখতে নায়াগ্রা জলপ্রপাতে জড়ো হবেন ১০ লাখ দর্শনার্থী
বিরল সূর্যগ্রহণ দেখতে নায়াগ্রা জলপ্রপাতে জড়ো হবেন ১০ লাখ দর্শনার্থী
সর্বাধিক পঠিত
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি