X
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভিসি’র অপসারণ দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

বরিশাল প্রতিনিধি
২৪ জুলাই ২০১৭, ০৩:৫৬আপডেট : ২৪ জুলাই ২০১৭, ০৩:৫৬

বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভিসি’র অপসারণ দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরের অপসারণের দাবিতে ক্যাম্পাসে অবস্থান ও বিক্ষোভ করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তবে বিক্ষোভ শুরুর আগে বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর একাডেমিক ভবনের তৃতীয় তলায় ককটেল বিস্ফোরণের শব্দে শিক্ষার্থী এবং কর্মচারীদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়।
রবিবার (২৩ জুলাই) সকাল ৯টার দিকে চলমান নিয়োগ পরীক্ষায় মুক্তিযোদ্ধা কোটা অনুসরণ না করাসহ নানা অনিয়মের অভিযোগে ওই নিয়োগ প্রক্রিয়া বাতিল এবং ভাইস চ্যান্সেলরের অপসারণের দাবিতে বিক্ষোভ করে শিক্ষার্থীরা।
রবিবার সকাল সাড়ে ৯টার দিকে বরিশাল-কুয়াকাটা মহাসড়কের সদর উপজেলার কর্নকাঠীতে বিশ্ববিদ্যালয়ের প্রধান ক্যাম্পাসে এ কর্মসূচি চলার সময় ক্যাম্পাসে বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন ছিল।
শিক্ষার্থীদের দাবি, নিয়োগ প্রক্রিয়ায় মুক্তিযোদ্ধা কোটা অনুসরণ না করে ভিসি মুক্তিযোদ্ধা ও তাদের স্বপক্ষের শক্তিকে আঘাত করেছেন। তারা ওই নিয়োগ প্রক্রিয়া বাতিল করে, মুক্তিযোদ্ধা কোটা অনুসরণ করে নতুন নিয়োগ প্রক্রিয়ার দাবি জানান।
একই সাথে তারা ভিসি প্রফেসর ড. এসএম ইমামুল হককে স্বাধীনতাবিরোধী আখ্যা দিয়ে তার অপসারণ দাবি করেছেন। তাকে অপসারণ না করা পর্যন্ত এই আন্দোলন চলবে বলে হুঁশিয়ারি দেয় শিক্ষার্থীরা।
বরিশাল বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ নেতা ইমরান হোসেন নাইম জানান, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ প্রক্রিয়ায় মুক্তিযোদ্ধার কোটা না রেখে মুক্তিযুদ্ধকে অপমান করেছে। এরপর যেখানে মুক্তিযোদ্ধারা নিয়োগ প্রক্রিয়ায় স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুলে এর প্রতিবাদ জানিয়েছে সেখানে মুক্তিযোদ্ধাদের বিরুদ্ধে উপাচার্যের দুর্নীতি ও অনিয়মের দোসর কর্মকর্তাদের দিয়ে প্রতিবাদের নামে মানববন্ধনের আয়োজন করা হয়। তাই তারা মুক্তিযুদ্ধ আর মুক্তিযোদ্ধাদের নিয়ে যারা ষড়যন্ত্র করছে তাদের বিরুদ্ধে এখানে শান্তিপূর্ণ কর্মসূচি পালন করছে। কিন্তু একটি চক্র তাদের এ আন্দোলনের মধ্যে নৈরাজ্য সৃষ্টি করার চেষ্টা চালাচ্ছে।
ছাত্রলীগ নেতা রুম্মান হোসেন রুজভেল্ট বলেন, অন্যায়কে প্রতিষ্ঠা করার জন্য উপাচার্য চেষ্টা করছে। আমরা তার অপসারণের জোর দাবি জানাচ্ছি।
রাজীন তাহমিদ নামে এক ছাত্র বলেন, আমরা অন্যায়-অবিচারের বিরুদ্ধে আন্দোলন করছি। বিশ্ববিদ্যালয়ের নিয়োগ প্রক্রিয়ায় দূর্নীতি করা হয়েছে, মুক্তিযুদ্ধকে অস্বীকৃতি জানানো হয়েছে। তাই তার বিরুদ্ধে আমরা সাধারণ ছাত্ররা আন্দোলনে নেমেছি।
এদিকে বিক্ষোভ শুরুর আগে রবিবার সকাল সোয়া ৯টার দিকে বরিশাল বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর একাডেমিক ভবনের তৃতীয় তলায় ককটেল বিস্ফোরণের শব্দে শিক্ষার্থী এবং কর্মচারীদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়। বিশ্ববিদ্যালয়ের ভিসি’র অফিস সহকারী আজিজুল হক বলেন, হঠাৎ করে তৃতীয় তলায় একটি বিকট শব্দে সবার মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়।
এদিকে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা ফয়সাল আহম্মেদ জানান, তিনি ঘটনার সময় বিশ্ববিদ্যালয়ে ছিলেন না। তবে তিনি বিশ্ববিদ্যালয়ের স্টাফদের কাছ থেকে শুনেছেন প্রশাসনিক ভবনের তৃতীয় তলায় ককটেল বিস্ফোরণ হয়েছে।
এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে কি না জানতে চাইলে তিনি জানান, এটি প্রক্টরাল বডির বিষয়। এ বিষয়ে শিক্ষার্থীদের লিখিত অভিযোগ বা আবেদন পেলে আইনগত ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের এই কর্মকর্তা।
এ বিষয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. এস এম ইমামুল হকের সঙ্গে কথা বলা না গেলেও প্রক্টর শফিউল আলম বলেন, বিষয়টি আমরা পর্যবেক্ষণে রেখেছি। ওরা কি চাচ্ছে সেটা আমার এখনও জানতে পারিনি। আর ওরা যে নিয়োগ প্রক্রিয়ায় দুর্নীতির কথা বলছে, সেই নিয়োগ প্রক্রিয়া বিধি মোতাবেক হচ্ছে।
বরিশাল বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা গোলাম মোস্ততফা বলেন- আমরা একটা বিকট আওয়াজ হয়েছে বলে জেনেছি। তবে ঘটনাস্থলে গিয়ে কিছু দেখিনি।
বরিশাল মেট্রোপলিটন পুলিশের সহকারী কমিশনার নাসির উদ্দিন মল্লিক বলেন, নিয়োগ সংক্রান্ত বিষয় নিয়ে বিশ্ববিদ্যালয়ে একটি ঝামেলা রয়েছে। এ নিয়ে আন্দোলনকারীরা শান্তিপূর্ণভাবে আন্দোলন করছে। সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। যেকোনও ধরনের বিশৃঙ্খল পরিস্থিতি মোকাবেলার জন্য পুলিশ প্রস্তুত রয়েছে।

/এআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
দক্ষিণখানে ভবনের চার তলা থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু
দক্ষিণখানে ভবনের চার তলা থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু
ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট হলেন ১৯ জ্যেষ্ঠ রাজনীতিক
ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল গ্র্যাজুয়েট হলেন ১৯ জ্যেষ্ঠ রাজনীতিক
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী