X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

রাবির অতিথি ভবন ক্রয়ে দুর্নীতির অভিযোগে তদন্ত কমিটি

রাবি প্রতিনিধি
২৭ জুলাই ২০১৭, ০৫:৫৪আপডেট : ২৭ জুলাই ২০১৭, ০৫:৫৪

রাজশাহী বিশ্ববিদ্যালয় ঢাকায় অতিথি ভবনসহ জমি কেনায় দুর্নীতির অভিযোগে তদন্ত কমিটি গঠন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। মঙ্গলবার (২৫ জুলাই) রাতে সিন্ডিকেট সভায় উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক গোলাম কবিরকে প্রধান করে তিন সদস্যের এ কমিটি গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন— সাবেক প্রক্টর রসায়ন বিভাগের অধ্যাপক চৌধুরী মোহাম্মদ জাকারিয়া ও ফলিত পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক আবু বকর মো. ইসমাইল।
এর আগে গত ১৪ মার্চ জমি ক্রয়ে দুর্নীতির অভিয়োগে সাবেক উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন, উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান, কোষাধ্যক্ষ অধ্যাপক সায়েন উদ্দিন আহমেদ ও রেজিস্ট্রার অধ্যাপক মুহাম্মদ এন্তাজুল হকের বিরুদ্ধে কেন তদন্ত করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

এরপর দুর্নীতির অভিযোগ তদন্তে নামে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গত ২৮ মে দুদকের উপ-পরিচালক ফরিদুর রহমান রাজশাহী বিশ্বববিদ্যালয়ে এসে ক্রয় কমিটির সদস্যসহ সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেন।

বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দরপত্র ছাড়াই কেনা জমির দলিলে সাড়ে তিন কোটি টাকা মূল্য দেখানো হয়। কিন্তু সিন্ডিকেটে ১১ কোটি টাকা পাস করানো হয়। আর দুই কোটি ২৫ লাখ টাকা ভবন বাবদ নির্ধারণ করা হয়। এ নিয়ে জমির মালিকের সঙ্গে আলাদা একটি চুক্তিপত্র স্বাক্ষর করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

চুক্তিপত্র অনুযায়ী, ২০১৬ সালের ৮ সেপ্টেম্বর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় জমির মালিক খালিদ মাহমুদের সঙ্গে আলোচনায় বসে কর্তৃপক্ষ। সেখানে চূড়ান্তভাবে জমির মূল্য ১৩ কোটি ২৫ লক্ষ টাকা নির্ধারণ করা হয়। এতে জমির মূল্য ১১ কোটি এবং ভবন নির্মাণ ব্যয় দুই কোটি ধরা হয়। জমির প্রকৃত মূল্য উল্লেখ করে নিবন্ধন করতে গেলে বিশ্ববিদ্যালয় আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবে বলে সভায় আলোচনা হয়। তাই ক্রয় দলিলে সাড়ে তিন কোটি টাকা উল্লেখ করা হয়।

নথিপত্র থেকে জানা যায়, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুমোদন নিয়ে ২০১৫ সালের ১৫ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের ওই সময়ের উপাচার্য অধ্যাপক মুহম্মদ মিজানউদ্দিন একটি ক্রয় কমিটি গঠন করেন। ওই কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ঢাকা মহানগরে অতিথি ভবনের জন্য জমিসহ ফ্ল্যাট ক্রয়ে পরপর দুইবার দরপত্র আহ্বান করা হয়। কিন্তু প্রয়োজনীয় শর্ত পূরণ ও বিশ্ববিদ্যালয়ের আইন উপদেষ্টার পরামর্শে প্রতিবারই দরপত্র বাতিল হয়। এরপর সিন্ডিকেটের অনুমোদন নিয়ে সরাসরি জমি কেনার সিদ্ধান্ত নেওয়া হয়।

সেখানে দর কষাকষির মাধ্যমে সাত হাজার ৯০০ টাকা বর্গফুট দরে যাবতীয় ফি ও খরচসহ ১৩ কোটি ২৫ লক্ষ টাকা চুক্তি হয়। পরে জমিসহ ফ্ল্যাট সরাসরি ক্রয়ের সুপারিশ করে দরপত্র মূল্যায়ন কমিটি। চলতি বছরের ২৪ আগস্ট ফাইন্যান্স কমিটির সভায় ও ২৮ আগস্ট সিন্ডিকেট সভায় অনুমোদন তা পায়।

গত ৬ সেপ্টেম্বর ফাইন্যান্স কমিটি ও সিন্ডিকেট সভায় চার ধাপে অর্থ পরিশোধ প্রক্রিয়া সম্পর্কেও সিদ্ধান্ত নেওয়া হয়। এই ধাপগুলো হলো— নিবন্ধন বয়ানানামা চুক্তিপত্র সম্পাদনের সময় দুই কোটি, দলিল সম্পাদনের সময় জমির মূল্য ও নির্মাণাধীন ভবনের প্রারম্ভিক অংশবিশেষের মূল্য বাবদ সাড়ে পাঁচ কোটি, জমির দলিল সম্পাদনের এক মাস পর আড়াই কোটি এবং সর্বশেষ ধাপে ভবন নির্মাণ সম্পন্ন হলে হস্তান্তারের পর অবশিষ্ট তিন কোটি ২৫ লক্ষ টাকা পরিশোধ করা হবে। এই শর্তে চুক্তিপত্র স্বাক্ষর হয়। চুক্তিপত্রে স্বাক্ষর করেন বিশ্ববিধ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক সায়েন উদ্দিন আহমেদ, রেজিস্ট্রার অধ্যাপক মুহাম্মদ এন্তাজুল হক, ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী অধ্যাপক সিরাজুম মুনীর ও জমির মালিক খালিদ মাহমুদ।

/এসএমএ/

 

সম্পর্কিত
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বেড়েছে
দারুল ইহসানের বৈধ সনদধারীদের এমপিওতে বাধা নেই
সর্বশেষ খবর
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৫ এপ্রিল, ২০২৪)
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী