X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

খুলনা স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন এক যুগেও হয়নি

খুলনা প্রতিনিধি
২৭ জুলাই ২০১৭, ১৪:০৪আপডেট : ২৭ জুলাই ২০১৭, ১৪:০৪

খুলনা খুলনা মহানগর ও জেলা স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন এক যুগেও হয়নি। ২০০৩ সালে জেলা ও ২০০৬ সালে মহানগর আহ্বায়ক কমিটি করা হয়। এখন পর্যন্ত কোনও কমিটিই পূর্ণাঙ্গ হয়নি। সংগঠনটির কার্যক্রম ধীরে ধীরে হ্রাস পাচ্ছে। দিবস ভিত্তিক কর্মসূচি পালনেই সংগঠনের কার্যক্রম সীমাবদ্ধ।আজ  ২৭ জুলাই স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাবার্ষিকী। দিনটি উপলক্ষে খুলনা মহানগর ও জেলা কমিটি পৃথক কর্মসূচি গ্রহণ করেছে। বিকাল ৩টায় দলীয় কার্যালয় থেকে মহানগর কমিটির বর্ণাঢ্য র‌্যালি বের হবে। বিকাল ৪টায় কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হবে।

জানা গেছে, ২০০৬ সালে সম্মেলনের মাধ্যমে ৭১ সদস্য বিশিষ্ট খুলনা মহানগর স্বেচ্ছাসেবক লীগের কমিটি ঘোষণা করা হয়। ওই সময় শেখ মোশাররফ হোসেনকে সভাপতি ও জেড এ মাহমদু ডনকে সাধারণ সম্পাদক করা হয়। ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে সদর থানা আওয়ামী লীগের সম্মেলনে অংশ নেওয়ায় সাধারণ সম্পাদকের পদ থেকে মৌখিক ঘোষণা দিয়ে সরে যান জেড এ মাহমুদ ডন। তখন থেকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন তমাল কান্তি ঘোষ। পরে ৫ থানার নেতৃবৃন্দের অভিযোগের ভিত্তিতে তাকে অব্যাহতি দেওয়া হয়। এরপর জেড এ মাহমুদ ডন স্বপদে পুনর্বহাল হন। মহানগর কমিটির সভাপতি আলহাজ্ব মো. মোশাররফ হোসেন একইসঙ্গে স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় সহ-সভাপতি ও মহানগর আওয়ামী লীগের সদস্য। মহানগর সাধারণ সম্পাদক জেড এ মাহামুদ ডন নগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদকের দায়িত্বে রয়েছেন। তারা এখন পর্যন্ত স্বেচ্ছাসেবক লীগ থেকে পদত্যাগ করেননি। এদিকে ২০০৩ সালে সম্মেলন ছাড়াই জেলায় তিন বছরের জন্য ৩১ সদস্যের আহ্বায়ক কমিটি করা হয়। ২০০৫ সালে এই কমিটি ৫১ জন করা হয়। কিন্তু এখন পর্যন্ত কমিটি পূর্ণাঙ্গ হয়নি। মেয়াদ ২০০৬ সালে শেষ হয়েছে। এখন পর্যন্ত সম্মেলন হয়নি। এই কমিটির তিনজন যুগ্ম আহ্বায়কের দু’জন মারা গেছেন। আহ্বায়ক মালিক ছরোয়ার ও একমাত্র যুগ্ম আহ্বায়ক মোতালেব হোসেন জেলার কর্ণধার। মালিক ছরোয়ার জেলা আওয়ামী লীগের সদস্য পদে রয়েছেন।

মহানগর কমিটির সভাপতি আলহাজ্ব মোশাররফ হোসেন বলেন, নগর আওয়ামী লীগের সদস্য লাভজনক পদ নয়। তাই একইসঙ্গে দুই পদে থাকলে সমস্যা হয় না। সম্পাদক মূল দলে পদ পাওয়ায় একটু সমস্যা হচ্ছে।

তিনি বলেন, খুলনা স্বেচ্ছাসেবক লীগের ফাউন্ডার হিসেবে আমার নাম রয়েছে। তাই সম্মেলনের মাধ্যমে নতুন নেতা নির্বাচন করে সম্মানজনকভাবে বিদায় নিতে চাই। আগামী সেপ্টেম্বর মাসের ভেতরে সম্মেলন দেওয়া সম্ভব হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

তিনি জানান, মহানগর স্বেচ্ছাসেবক লীগের অন্তর্গত ৫টি থানার মধ্যে সোনাডাঙ্গা ও খালিশপুর থানায় পূর্ণাঙ্গ কমিটি রয়েছে। সদর, দৌলতপুর ও খানজাহান আলী থানায় আহ্বায়ক কমিটি রয়েছে। মহানগরের ৩৬টি ওয়ার্ডের মধ্যে প্রায় ৩০টিতে পূর্ণাঙ্গ ও ৬টিতে আহ্বায়ক কমিটি রয়েছে।

মহানগর সাধারণ সম্পাদক জেড এ মাহমুদ ডন বলেন, ২০১৫ সালে বর্ধিত সভা করে নতুন একজনকে সাধারণ সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়েছিল। কিন্তু তার কর্মকাণ্ডে ৫ থানার নেতৃবৃন্দ অসন্তোষ প্রকাশ করায় তাকে অব্যাহতি দেওয়া হয়। ওই সময় লিখিতভাবে পদত্যাগ করিনি বলেই আমাকে পুনরায় সাধারণ সম্পাদকের দায়িত্ব নিতে হয়।

জেলার যুগ্ম আহ্বায়ক মালিক ছরোয়ার বলেন, ২০০৩ সালে সম্মেলনের সময় জেলার মূল দলে আমি সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক ছিলাম। আমাকে জেলায় স্বেচ্ছাসেবক দল গঠনের জন্য দায়িত্ব দেওয়া হয়। ২০০৮ ও ২০১২ সালে আমি নতুন করে জেলায় সম্মেলনের জন্য চেষ্টা করেছিলাম। বর্ষাকাল শেষ হলেই জেলার সম্মেলন আয়োজন করা হবে বলে তিনি জানান।

তিনি জানান, জেলার অন্তর্গত ৯টি উপজেলার মধ্যে ৬টিতে পূর্ণাঙ্গ ও ৩টিতে আহ্বায়ক কমিটি রয়েছে। এছাড়াও প্রতিটি ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে স্বেচ্ছাসেবক লীগের কমিটি রয়েছে।

খুলনার সাংগঠনিক দায়িত্বপ্রাপ্ত ও কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি অ্যাড. তাপস পাল জানান, খুলনা মহানগর ও জেলায় সম্মেলনের জন্য কেন্দ্রীয় নির্দেশনা রয়েছে। চলতি বছরের সেপ্টেম্বর ও অক্টোবর মাসে এই সম্মেলন আয়োজন করার চেষ্টা চলছে।

/বিএল/ 

সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!