X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

রসিক নির্বাচন: মনোনয়ন পেতে মাঠে আ.লীগের ৯ নেতা

লিয়াকত আলী বাদল, রংপুর
২৮ জুলাই ২০১৭, ০৮:৪৮আপডেট : ২৮ জুলাই ২০১৭, ০৮:৪৮

রসিক নির্বাচন: মনোনয়ন পেতে মাঠে আ.লীগের ৯ নেতা চলতি বছরের ডিসেম্বর মাসের প্রথম দিকেই রংপুর সিটি করপোরেশনের (রসিক) নির্বাচনের ঘোষণা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। কমিশনের এই ঘোষণার পরই নড়েচড়ে বসেছেন মেয়র পদে মনোনয়ন পেতে আগ্রহীরা। নির্বাচনের তফসিল ঘোষণা না হলেও এরই মধ্যে মাঠে প্রচার আর জনসংযোগে ব্যস্ত হয়ে পড়েছেন তারা। বিশেষ করে ক্ষমতাসীন আওয়ামী লীগের মেয়র পদের নয় জন নেতা মনোনয়ন পেতে মরিয়া হয়ে উঠেছেন। জনসংযোগের পাশাপাশি তারা জেলা ও মহানগর আওয়ামী লীগের শীর্ষ নেতাদের কাছে ধরনা দিচ্ছেন। তবে দলের হাই কমান্ড খুঁজছে ক্লিন ইমেজের প্রার্থী। এর জন্য প্রয়োজনে দলের বাইরের প্রার্থীদের মনোনয়ন দেওয়ার সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছেন না তারা।
২০১২ সালের ২৮ জুন যাত্রা শুরু করে রংপুর সিটি করপোরেশন। এই সিটির প্রথম নির্বাচনে বিজয়ী হন শরফ উদ্দিন আহাম্মেদ ঝন্টু। দলীয় প্রতীকে না হওয়ায় ওই নির্বাচনে রাজনৈতিক দলগুলো প্রত্যক্ষ কোনও অবস্থান নেয়নি। তবে এবারের রসিক নির্বাচন দলীয় প্রতীকে অনুষ্ঠিত হবে বলে মেয়র পদে মনোনয়ন পেতে আগ্রহী আওয়ামী লীগ নেতারা দলের বিভিন্ন পর্যায়ের নেতাদের আশীর্বাদ পেতে জোর চেষ্টা শুরু করেছেন। কেউ কেউ সরাসরি প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করার চেষ্টাও চালিয়ে যাচ্ছেন।
স্থানীয় আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, মনোনয়নের দৌড়ে ক্ষমতাসীন দলের প্রার্থী রয়েছেন মাঠে। রসিকের বর্তমান মেয়র শরফ উদ্দিন আহাম্মেদ ঝন্টু আবারও মেয়র পদে নির্বাচনের জন্য প্রচারণা শুরু করেছেন। এমনকি দলের মনোনয়ন না পেলে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনের প্রকাশ্য ঘোষণাও দিয়ে রেখেছেন তিনি। এছাড়া, আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য মুক্তিযোদ্ধা চৌধুরী খালেকুজ্জামান, আওয়ামী লীগ নেতা ও রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সাবেক সভাপতি আবুল কাশেম, রংপুর মেট্রোপলিটান চেম্বার সভাপতি রেজাউল ইসলাম মিলন, রংপুর মুক্তিযোদ্ধা সংসদের জেলা কমান্ডার মুক্তিযোদ্ধা মোছাদ্দেক হোসেন বাবলু, আওয়ামী লীগ নেতা মুক্তিযোদ্ধা ইলিয়াছ আহাম্মেদ, রংপুর-৫ আসনের সাংসদ এইচ এম আশিকুর রহমানের ছেলে রাশেক রহমান, মহানগর আওয়ামী লীগের সভাপতি শাফিয়ার রহমান ও সাধারণ সম্পাদক তুষার কান্তি মন্ডলও এই নির্বাচনে চান ক্ষমতাসীন দলের মনোনয়ন। এর বাইরে জাতীয় পার্টির নেতা ও রংপুর পৌরসভার সাবেক চেয়ারম্যান আব্দুর রউফ মানিকও আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মনোনয়ন পেতে দৌড়ঝাঁপ করছেন বলে জানা গেছে।
রসিক নির্বাচনে মনোনয়ন পেতে আগ্রহী আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য চৌধুরী খালেকুজ্জামান চলতি জুলাইয়ের শুরু থেকেই প্রচারণায় নেমে প্রার্থিতার কথা জানিয়েছেন। প্রতিদিনই নগরীর বিভিন্ন এলাকার ভোটারদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করছেন। রংপুরকে বিভাগ ঘোষণা করা, রংপুরে বিশ্ববিদ্যালয় স্থাপন, রংপুর সিটি করপোরেশন প্রতিষ্ঠাসহ বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে স্থানীয়দের আন্দোলনগুলোতে অংশ নেওয়া এই আওয়ামী লীগ নেতা রংপুর-৩ আসন থেকে তিনবার আওয়ামী লীগের মনোনয়নও পেয়েছিলেন। তবে সর্বশেষ জাতীয় নির্বাচনে এই আসনটি ছেড়ে দেওয়া হয়েছিল জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেই মোহাম্মদ এরশাদকে। খালেকুজ্জামান আশা করছেন, সিটি নির্বাচনে তাকেই মনোনয়ন দেবে আওয়ামী লীগ।
রসিকের বর্তমান মেয়র ঝন্টু জেলা আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য। তিনি দাবি করছেন, তার জনপ্রিয়তার কারণেই দল তাকে মনোনয়ন দেবে। যদিও দলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের অনেকেই তাকে আওয়ামী লীগের নেতা বলেই মনে করেন না। তারা বলছেন, ক্ষমতায় থাকাকালে ঝন্টু দলের নেতাকর্মীদের মূল্যায়ন করেননি। দুর্নীতির অভিযোগে দুদকের তদন্ত চলছে বলে ঝন্টুর ক্লিন ইমেজ নেই বলেও দাবি তাদের। তবে ঝন্টু বলছেন, দল মনোনয়ন না দিলে তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবেই নির্বাচন করবেন।
রংপুর মেট্রোপলিটান চেম্বারের সভাপতি রেজাউল ইসলাম মিলনও জুলাইয়ের শুরু থেকেই নেমেছেন জনসংযোগে। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘দল মনোনয়ন দিলে ব্যবসায়ী নেতা হিসেবে আমার ইমেজ কাজে লাগবে।’
মনোনয়নের দৌড়ে থাকা মুক্তিযোদ্ধা মোছাদ্দেক হোসেন বাবলু ব্যাক্তিগতভাবে ক্লিন ইমেজের মানুষ হিসেবে পরিচিত। এ কারণেই তাকে দল মনোনয়ন দেবে বলে আশাবাদী তিনি।
আওয়ামী লীগের কেন্দ্রীয় কোষাধ্যাক্ষ ও রংপুর-৫ আসনের সংসদ সদস্য এইচ এন আশিকুর রহমানের ছেলে রাশেক রহমান রংপুরের রাজনীতিতে খুব বেশি পরিচিত মুখ নন। পরিচিতি বাড়াতেই ঈদের সময় নিজের ছবি দিয়ে ছাপানো লিফলেট বিলি করেছেন বাড়ি বাড়ি। এছাড়া রংপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি শাফিয়ার এবং সাধারণ সম্পাদক তুষার কান্তিও মনোনয়ন চান দলের। তাদের সঙ্গে ক্ষমতাসীন দলের মনোনয়ন পেতে জোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন জাতীয় পার্টির মানিক। দলে যোগ না দিলেও ঢাকায় অবস্থান করে আওয়ামী লীগের প্রভাবশালী নেতাদের সঙ্গে তিনি যোগাযোগ রাখছেন বলে জানিয়েছেন তার অনুসারীরা।
এদিকে, রসিক নির্বাচন নিয়ে মনোনয়ন প্রত্যাশীরা নড়েচড়ে বসলেও দলের নেতাকর্মীরা এখনও নামেননি প্রচারণায়। দল থেকে কারও মনোনয়ন নিশ্চিত হওয়ার আগ পর্যন্ত আনুষ্ঠানিক প্রচারণায় তারা নামবেন না বলেও জানিয়েছেন।
এ বিষয়ে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম রাজু বাংলা ট্রিবিউনকে বলেন, ‘মেয়র পদে মনোনয়ন দেওয়ার বিষয়ে জেলা বা মহানগর আওয়ামী লীগের কিছুই করার নেই। আমরা কোনও সুপারিশও করব না। দলের প্রধান শেখ হাসিনা যাকে মেয়র পদে মনোনয়ন দেবেন, তার পক্ষেই আমরা কাজ করব।’
তবে জেলা আওয়ামী লীগের শীর্ষ এক নেতা বলেন, ‘রসিক নির্বাচনের জন্য প্রধানমন্ত্রী ক্লিন ইমেজের একজন নেতা চাইছেন, নগরবাসীর কাছে যার গ্রহণযোগ্যতা ও জনপ্রিয়তা রয়েছে।’ তেমন কোনও প্রার্থী দলের বাইরের হলেও তাকে মনোনয়ন দেওয়া হতে পারে বলে ইঙ্গিত দেন তিনি।
/টিআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
আর্সেনালকে হতাশায় ভাসিয়ে সেমিফাইনালে বায়ার্ন
চ্যাম্পিয়নস লিগআর্সেনালকে হতাশায় ভাসিয়ে সেমিফাইনালে বায়ার্ন
টাইব্রেকারে ম্যানসিটির শিরোপা স্বপ্ন ভাঙলো রিয়াল
চ্যাম্পিয়নস লিগটাইব্রেকারে ম্যানসিটির শিরোপা স্বপ্ন ভাঙলো রিয়াল
গলায় কই মাছ আটকে কৃষকের মৃত্যু
গলায় কই মাছ আটকে কৃষকের মৃত্যু
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন: কোন পদে লড়ছেন কে
সর্বাধিক পঠিত
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
‘ভুয়া ৮ হাজার জনকে মুক্তিযোদ্ধার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে’
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
হজ নিয়ে শঙ্কা, ধর্ম মন্ত্রণালয়কে ‍দুষছে হাব
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
এবার নায়িকার দেশে ‘রাজকুমার’ 
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫