X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

নেত্রকোনায় পানিবন্দি ৫ শতাধিক গ্রামের মানুষ

নেত্রকোনা প্রতিনিধি
১৩ আগস্ট ২০১৭, ২০:৩৮আপডেট : ১৩ আগস্ট ২০১৭, ২০:৪৫

পানিবন্দি বাড়িঘর (ছবি- প্রতিনিধি)

গত কয়েকদিনের টানা বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে নেত্রকোনার ছয় উপজেলার পাঁচ শতাধিক গ্রামের মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। আন্তঃউপজেলা সড়কগুলো পানিতে তলিয়ে যাওয়ায় এসব গ্রামের মানুষ যোগাযোগ বিচ্ছিন্নও হয়ে পড়েছেন। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে জোয়ারের পানি প্রবেশ করায় ব্যাহত হচ্ছে বন্যা কবলিত এলাকার শিক্ষা কার্যক্রম। এছাড়া তলিয়ে গেছে এলাকাগুলোর রোপা ও আমনের ফসলি জমি এবং দেখা দিয়েছে জ্বালানি ও গো-খাদ্যের তীব্র সংকট। স্থানীয়দের অভিযোগ, বিপুল সংখ্যক মানুষ পানিবন্দি হলেও এখনও খোঁজ নেয়নি জেলা প্রশাসন বা স্থানীয় জনপ্রতিনিধিরা।

নেত্রকোনা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আবু তাহের জানান, সোমেশ্বরী নদীর পানি কিছুটা কমলেও আজ (রবিবার) সকাল থেকে কংস নদীর পানি জারিয়া পয়েন্টে বিপদসীমার ১৫৫ সেন্টিমিটার ও উব্দাখালি নদীর পানি কলমাকান্দা পয়েন্টে বিপদসীমার ৫৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। অবিরাম বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে জেলার দূর্গাপুর পৌরসভার ৭টি ইউনিয়ন ও কলমাকান্দার উপজেলার সবক’টি ইউনিয়নে বন্যা দেখা দিয়েছে।

তিনি আরও জানান, দূর্গাপুরে চারটি ও কলমাকান্দারে আটটি ইউনিয়নসহ মদন ও আটপাড়া উপজেলার নিম্নাঞ্চলের তিন হাজারের বেশি পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। অনেক শিক্ষা প্রতিষ্ঠানে জোয়ারের পানি প্রবেশ করায় শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। এছাড়া তলিয়ে গেছে রোপা-আমনের ফসলি জমি।

পানিতে তলিয়ে থাকা রাস্তায় চলছে রিকশা (ছবি- প্রতিনিধি)

সরেজমিনে ঘুরে দেখা গেছে, দূর্গাপুর উপজেলার সদর ইউনিয়নের মেনকীফান্দা, মাসকান্দা, চন্দ্রকোনা মায়ানগর, শ্যামনগর, গাঁওকান্দিয়া ইউনিয়নের ভাদুয়া, দক্ষিণ ভবানীপুর, শংকরপুর, তীতারজান কুল্লাগড়া ইউনিয়নের কামারখালী, সনারকান্দা, খুজিগড়া, বিপিনগঞ্জ, বিরিশিরি ইউনিয়নের দাখিনাইল, করুনিয়া, গাভীনা, সাগর দিঘীর পাড়, কাকৈরগড়া ইউনিয়নের ঝাঞ্জাইল বাজার, নগুয়া, তাতীরকোনা, লক্ষীপুর, বাকলজোড়া ইউনিয়নের কেট্রা, গুজিরকোনা, রাম নগর, নাগের গাতী, চন্ডিগড় ইউনিয়নের কেরনখলা, গোহালিয়াকান্দা, ফেচিয়া, সাতাশী, দূর্গাপুর পৌরসভার বুরুঙ্গা, মাকরাইল, চরমুক্তার পাড়া, মুজিব নগর, দক্ষিণ পাড়াসহ বিভিন্ন এলাকার রাস্তাঘাট তলিয়ে গেছে। পাশাপাশি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পানি জমেছে। ঢলের পানির সঙ্গে দূর্গাপুর উপজেলার বিভিন্ন মৎস্য খামারের মাছ ভেসে গেছে। প্লাবিত গ্রামগুলোতে জ্বালানি ও গো-খাদ্যের তীব্র সংকটে দেখা দিয়েছে।

দূর্গাপুর উপজেলা কৃষি কর্মকর্তা ওমর ফারুক বলেন, ‘উপজেলায় ৫শ’ হেক্টর জমিতে আমন ধান রোপন করা হয়েছে। ভারী বৃষ্টি ও ঢলের পানি অব্যাহত থাকলে উপজেলার আমন ফসল নষ্ট হয়ে যেতে পারে।’

খোঁজ নিয়ে জানা গেছে, দূর্গাপুর-কলমাকান্দা, পূর্বধলা, বারহাট্টসহ ছয় উপজেলার অর্ধশত শিক্ষা প্রতিষ্ঠান, স্বাস্থ্য সেবাকেন্দ্রে জোয়ারের পানি প্রবেশ করেছে।

পানিবন্দি বিদ্যালয় (ছবি- প্রতিনিধি)

নেত্রকোনার কলমাকান্দা উপজেলার গুতমন্ডল গ্রামের মঈন উদ্দিন, আব্দুল ওয়াহাবসহ বেশ কয়েকজন জানান, গত কয়েকদিন ধরে পানি বাড়তে বাড়তে এখন ঘরের ভিতরে ঢুকে পড়েছে। নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকলে অবস্থা ভয়াবহ আকার ধারণ করবে।

বিরিশিরির সোমেশ্বরীর গেজ রিডার নাঈম হোসেন জানান, সোমেশ্বরী নদীর পানি আজ (রবিবার) সোমেশ্বরী নদীর পানি কিছুটা কমেছে।

দূর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মামুনুর রশীদ বলেন, ‘আমি নতুন করে প্লাবিত বিভিন্ন এলাকা ঘুরে দেখেছি। বন্যা পরিস্থিতি মোকাবেলায় আমরা সব ধরনের প্রস্ততি নিচ্ছি।’

জেলা প্রশাসক ড. মো. মুশফিকুর রহমান জানান, দুর্গাপুর-কলমাকান্দাসহ অন্যান্য উপজেলায় বাড়তি নজর রাখা হয়েছে। সংশ্লিষ্ট উপজেলার নির্বাহী কর্মকর্তারা খোঁজখবর রাখছেন। বন্যার অবনতি হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

/এমএ/ 

সম্পর্কিত
সর্বশেষ খবর
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
ছাত্রলীগের ‘অনুরোধে’ গ্রীষ্মকালীন ছুটি পেছালো রাবি প্রশাসন
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত বেড়ে ৯
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
বার্সেলোনার সঙ্গে থাকছেন জাভি!
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী